শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলারংপুর সিটি নির্বাচন: নেতাকর্মীদের নিয়ে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন নৌকা ও লাঙ্গল...

রংপুর সিটি নির্বাচন: নেতাকর্মীদের নিয়ে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন নৌকা ও লাঙ্গল প্রার্থী

জয়নাল আবেদীন: রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে নৌকা লাঙ্গল প্রার্থী নেতা কর্মী সমর্থক নিয়ে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন এদিকে নগরির ৩০নম্বর ওয়ার্ড কাউন্সিলর বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন । আজ সোমবার সন্ধ্যা ৬টায় রংপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে রংপুর সিটি নির্বাচনে সকল প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ।

এব্যাপারে রংপুর নির্বাচন অফিস সকল প্রস্তুতি গ্রহন করেছেন । এদিকে প্রার্থীদের প্রচারণার পাশাপাশি রংপুর নগরি এখন মাইকের নগরিতে পরিনত হয়েছে । পাঁচ শতাধিক মাইক প্রচারনায় নেমেছে । বিশেষ করে পাড়া মহল্লায় মাইকের আওয়াজে জনজীবন অতিষ্ট । তবুও থেমে নেই প্রচারনা । রংপুর নগরীতে মাইক ব্যবসায়িরা পার্শবর্তী উপজেলা এমনকি জেলাগুলো থেকে মাইক এনে প্রচারনার সহায়তা করছেন । রংপুর সিটি নির্বাচনে ৩০ নম্বর ওয়ার্ডে সাধারন আসনে কাউন্সিলর পদে কুটির পাড়া আলম নগর এলাকার মো: জাহাঙ্গীর আলম তোতাকে নির্বাচন বিধিমালা২০১০ এর বিধি২১ অনুযায়ি বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষনা করে রংপুর সিটি কর্পোরেশন নির্বাচন ২০২২ রিটার্নিং অফিসার মো: আব্দুল বাতেন সাক্ষর করে পত্র দিয়েছেন । ইতিপূর্বে রংপুর সিটির প্রথম নির্বাচনেও তিনি নির্বাচিত হয়েছিলেন । তার দলীয় পরিচয় মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ।

অপরদিকে ৯ মেয়র প্রার্থীরা প্রচারনায় সবাই থাকলেও প্রার্থীদের মধ্যে মুলত লাঙ্গল এবং নৌকার প্রচারনাই হচ্ছে বেশি । গতকাল রোববার আওয়ামী লীগের মনোনীত নৌকা মার্কার মেয়র প্রার্থী এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া প্রচারনা কালে বলেছেন, 'একটি আধুনিক রংপুর সিটি করপোরেশন গড়তে নগরবাসী এবার নৌকা মার্কায় ভোট দিবেন '। বেলা ১২টার দিকে নগরীর সিটি বাজার এলাকায় গনসংযোগে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। ডালিয়া বলেন, দেশের অন্যান্য সিটি করপোরেশনের উন্নয়নের দিক থেকে রংপুর সিটি করপোরেশন অনেক পিছিয়ে আছে।তাই এবার পরিকল্পিত উন্নয়ন ও আধুনিক সিটি করপোরেশন গড়ার স্বার্থে নৌকায় ভোট দিবে নগরবাসী। গনসংযোগ কালে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডল, মহানগর যুবলীগের সভাপতি সিরাজুম মনির বাশার,সাধারণ সম্পাদক মুরাদ হোসেন, জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাব্বির আহমেদ, মহানগর মহিলা লীগের সাধারণ সম্পাদক ইসরাত আরা বর্ন্যা,জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মেহেদী হাসান রনি সহ অন্যান্য নেতৃবৃন্দ। সকাল থেকে গণসংযোগ, দুপুর হলেই বাড়ছে প্রচারণা। পাড়া-মহল্লায় দল বেঁধে প্রার্থীদের পক্ষে কর্মী- সমর্থকরা যাচ্ছেন ভোটারদের দ্বারে-দ্বারে। তবে কাউন্সিলর প্রার্থীদের চেয়ে মেয়র প্রার্থীদের ব্যস্ততা বেড়েছে।

রোববার বেলা ১১টার দিকে দলীয় নেতাকর্মীদের সঙ্গে গণসংযোগে বের হন জাতীয় পার্টি মনোনীত মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা। নগরীর হাজিরহাট, মুচির মোড়, চেয়ারম্যানের মোড়, মনোহর বাজার, সুকানচৌকি বাজার, হাসনা বাজার ও কেল্লাবন্দ কাচারি এলাকায় লাঙ্গল প্রতীকে ভোট চেয়ে গণসংযোগ করেন সাবেক মেয়র মোস্তফা।এসময় সাংবাদিক বান্ধব মোস্তফা সাংবাদিকদের বলেন, গত পাঁচ বছর রংপুর সিটিতে অভাবনীয় উন্নয়ন হয়েছে। আমার আগে একজন সরকার দলীয় মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু ছিলেন। তাঁর সময়ে রংপুর সিটির উন্নয়নে কাজ হয়েছিল ২৭০ কোটি টাকার। আর গত পাঁচ বছরে আমি সাড়ে ১২০০ কোটি টাকার উন্নয়নমূলক কাজ করেছি। আমি কাজে বিশ^াসি মানুষ, ঘড়ির কাটা দেখি না। সিটির উন্নয়নমূলক কাজ নিজে থেকে তদারকি করার জন্য ভোর থেকে সকাল, দুপুর এমনকি সন্ধ্যা পর্যন্ত, আবার কখনো কখনো রাত পর্যন্ত বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে ছুটে বেড়িয়েছি। এটা অন্য কোনো মেয়র কখনো করেছে কি না জানি না। এখন মূল্যায়ন করার দায়িত্ব জনগণের।

মেয়র পদে জাতীয় সমাজতান্ত্রিক দলের শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মন্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান, স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি এবং ইঞ্জিনিয়ার লতিফুর রহমান মিলনও বিভিন্ন এলাকায় গণসংযোগ করছেন। প্রার্থীদের আচরণবিধি মেনে প্রচারণা চালাতে অনুরোধ জানিয়ে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের যুগ্ম সচিব আবদুল বাতেন । রংপুর সিটিতে তৃতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

২৭ ডিসেম্বর সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ২০১৭ সালের ২১ ডিসেম্বর এ সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। ওই নির্বাচনে একটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হলেও এবার পুরো সিটির ২২৯টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন।রসিক নির্বাচনে মোট প্রার্থী হয়েছেন ২৫৫ জন। এক্ষেত্রে ভোটের মাঠে মেয়র পদে ৯ জন প্রার্থী ছাড়াও ১১টি সংরক্ষিত আসনের বিপরীতে কাউন্সিলর পদে ৬৭ জন, ৩৩ ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ১৭৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে ২ লাখ ১২ হাজার ৩০২ জন পুরুষ এবং ২ লাখ ১৪ হাজার ১৬৭ জন নারী ভোটার ২২৯টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments