বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeসারাবাংলারাজশাহীতে রাস্তা মেরামত কাজে অনিয়মের মহোৎসব

রাজশাহীতে রাস্তা মেরামত কাজে অনিয়মের মহোৎসব

মাসুদ রানা রাব্বানী: রাজশাহীর তানোরে রাস্তার মেরামত কাজে যেন অনিয়ম ও দূর্নীতির মহোৎসব চলছে। উপজেলার কামারগাঁ ইউনিয়ন (ইউপির) মাদারিপুর থেকে নাকল পর্যন্ত ১৮০০ মিটার রাস্তাসহ বিভিন্ন রাস্তার মেরামত কাজে অনিয়মের ঘটনা ঘটেছে।

কামারগাঁ রাস্তায় প্রথম থেকে ঠিকাদারের পুরাতন ইট খোয়া ব্যবহারের করে আসছেন। এ নিয়ে স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান অভিযোগ করলেও কোন গুরুত্ব দেয়নি এলজিইডি অফিস। এতে করে রাস্তার টেকসই নিয়ে সংশয় দেখা দিয়েছে। চেয়ারম্যান ফরহাদ জানান, রাস্তায় খোয়া ব্যবহার করা হয়েছে পুরাতন, প্রথম থেকেই ব্যাপক অনিয়ম করেছেন ঠিকাদার। উপজেলা প্রকৌশলীকে অবহিত করা হলেও নজর দেননি। এভাবে যতগুলো রাস্তার কাজ হয়েছে, সবচেয়ে নিম্মমানের এই রাস্তার কাজ।

জানা গেছে, উপজেলার মাদারিপুর মোড় থেকে পশ্চিমে নাকল পর্যন্ত ১৮০০ মিটার রাস্তার কাজ পায় অন্য এক ঠিকাদার। তার নিকট থেকে ১৪ ভাগ লাভে কিনে নেয় রাজশাহী শহরের বাবলু নামের এক ঠিকাদার। মূলত কিনে কাজ করার জন্য তিনি নানা অনিয়ম করছেন। ওই রাস্তার পুরাতন তিন নম্বর ইট দেওয়া হয়েছে এবং এজিংয়ে বালুর পরিবর্তে ধূলা মাটি ব্যবহার করা হয়েছে। ডাবলু বিএমেও একেবারে নিম্মমানের খোয়া ব্যবহার করে রাখার পর রাস্তা দিয়ে ট্র্যাক্টরে করে মাটি বহনের কারণে ভিজে কাদা মাটিতে পরিণত হয়েছে। মাটি থাকা অবস্থায় প্রাইম বোর্ড করে গত ১২ ডিসেম্বর সোমবার থেকে কার্পেটিং শুরু হয়।

সরেজমিনে দেখা যায়, প্রাইম বোর্ড উঠে গেছে। লালচে খোয়া ও ধূলার মধ্যে কার্পেটিং চলছে। সেখানে ছিলেন এসও শাহিনুর, তিনি জানান নিয়ম অনুযায়ী কাজ হচ্ছ, প্রাইম বোর্ড করা হয়েছে মাটির উপর জানতে চাইলে তিনি জানান আমার জানা নেই বলে এড়িয়ে যান। ঠিকাদার বাবলুর সহকারী জানান, কাজটি কিনে করা হচ্ছে, ১৪ পারসেন্ট অগ্রিম লাভ ও আরো ৩ পারসেন্ট দিতে হয়েছে অফিস খরচ। সবমিলে ১৮ পারসেন্ট আগেই দিতে হয়েছে। তার পরেও কাজ ভালো হচ্ছে।

স্থানীয়রা জানান, তানোরের সব রাস্তা মেরামতের কাজেই অনিয়ম করা হচ্ছে। এর মধ্যে কামারাগাঁ রাস্তায় বেশি অনিয়ম হচ্ছে। এই রাস্তার কাজ একেবারেই নিম্মমাণের। উপজেলা প্রকৌশলী সাইদুর রহমান জানান, কাজ ভালো করার কথা, যদি এমন অনিয়ম হয় বিল দেওয়া হবে না।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments