শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাউলিপুরে আঞ্চলিক শব্দের অভিধান গ্রন্থের মোড়ক উন্মোচন

উলিপুরে আঞ্চলিক শব্দের অভিধান গ্রন্থের মোড়ক উন্মোচন

আবুল কালাম আজাদ: উলিপুরের ইতিহাস ঐতিহ্য বিষয়ে আবু হেনা মুস্তফা’র চতুর্থ গবেষণাগ্রন্থ ‘‘উলিপুরের আঞ্চলিক শব্দের অভিধান” এর মোড়ক উন্মোচন করা হয়েছে।

শনিবার (১৭ ডিসেম্বর) দুপুরে বণিক সমিতি মিলনাতয়নে উলিপুর সাহিত্য পরিষদের আয়োজনে এ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। শিক্ষাবিদ অবসরপ্রাপ্ত অধ্যাপক বাবু হরি গোপাল সরকারের সভাপতিত্বে মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তব্য রাখেন, কুড়িগ্রাম-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক এম এ মতিন, পৌর মেয়র মামুন সরকার মিঠু, বণিক সমিতির সভাপতি সৌমেন্দ্র প্রসাদ পান্ডে গবা, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার গোলাম মোস্তফা, উলিপুর
মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ দেবব্রত রায়, মতিন কারিগরি ও কৃষি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ খোরশেদ আলম, উলিপুর আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফিরদৌস কবির রানু, শিক্ষানুরাগী রথীন্দ্র প্রসাদ পান্ডে, তপন সেনগুপ্ত, নুরে আলম সিদ্দিকী, দেলোয়ার হোসেন, মাসুম করিম প্রমুখ।

গ্রন্থটির লেখক জ্যেষ্ঠ প্রভাষক আবু হেনা মুস্তফা বলেন, বৃহত্তর রংপুর বিভাগের একটি বৈচিত্রময় অঞ্চল হলো উলিপুর উপজেলা। “উলিপুরের আঞ্চলিক শব্দের অভিধান” একটি গবেষণাগ্রন্থ। গ্রন্থটিতে উলিপুরের সেই শব্দ সমূহের অভিধান, যে শব্দ উলিপুর ছাড়া অন্য কোথাও ব্যবহৃত হয় না। প্রতিটি অঞ্চলের ভাষার উচ্চারণের ক্ষেত্রে একটি আলাদা টান বা বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্য শত শত বছরের সেই অঞ্চলের মানুষের চর্চার ফসল। শব্দ ব্যবহারে এই বৈশিষ্ট্য এক অঞ্চলের মানুষ অন্য অঞ্চলের শব্দের উচ্চারনের ক্ষেত্রে প্রয়োগ সহজসাধ্য নয়। গ্রন্থটিতে উলিপুরের হারিয়ে যাওয়া ঐতিহ্যমূলক শব্দ রয়েছে।”

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments