বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় এন এ টি পি’র প্রণোদনা কাগজে থাকলেও বাস্তবে নেই, পিকআপ দিয়ে...

পীরগাছায় এন এ টি পি’র প্রণোদনা কাগজে থাকলেও বাস্তবে নেই, পিকআপ দিয়ে ফটোসেশন

ফজলুর রহমান: রংপুরের পীরগাছা উপজেলা প্রাণী সম্পদ দপ্তরের ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রামের প্রণোদনা পন্য কর্মকর্তাদের পছন্দের দোকান থেকে নতুন এর পরিবর্তে পুরাতন পিকআপ ক্রয় করতে বাধ্য করার অভিযোগ উঠেছে। প্রণোদনা সুবিধা নেওয়ায়, ব্যবসা বন্ধ হয়েছে সুবিধা গ্রহন কারীর।

অপর দিকে বিতরণ দেখিয়ে ফটো সেশন করা হলেও বাস্তবে পাওয়া যাচ্ছে না প্রণোদনার পন্য। জানা যায়, উপজেলা প্রাণী সম্পদ দপ্তর থেকে এন.এ.টি.পি প্রকল্পের মাধ্যমে “নিরাপদ দুগ্ধ সংগ্রহ ও বাজারজাতকরণ” উপ-প্রকল্পের মালামাল ক্রয়ের বিল পরিশোধের জন্য এআইএফ-৩ এর আওতায় ম্যাচিং গ্রান্টের অর্থ বরাদ্দ দেয়া হয়। গত ২২ নভেম্বর/২০২১ ইং তারিখে ৫ লক্ষ ৮১ হাজার টাকা আনজুমস এগ্রো প্রা:লি: এর উদ্যোক্তা আবু তৈয়ব নুরু মিয়ার নামে বরাদ্ধ দেয়া হয়। প্রকৃত উদ্যোক্তার পরিবর্তে স্বজনপ্রিতি করে সমাজের সর্বোচ্চ প্রভাবশালী ব্যক্তিকে ওই সুবিধা দেন। সমাজের প্রভাবশালী ব্যক্তি হওয়ায় উপজেলার আনজুমস এগ্রো প্রা:লি: এর উদ্যোক্তা আবু তৈয়ব নুরু মিয়ার নামে এন.এ.টি.পি প্রকল্পের মাধ্যমে “নিরাপদ দুগ্ধ সংগ্রহ ও বাজারজাতকরণ” উপ-প্রকল্পের মালামাল ক্রয়ের বিল পরিশোধের জন্য এআইএফ-৩ এর আওতায় ম্যাচিং গ্রান্টের অর্থ বরাদ্দ দেয়া হয়। সংশ্লিষ্ট কর্মকর্তাগণের যোগসাজসে নতুন গাড়ী ক্রয়ের পরিবর্তে ভাড়া করা গাড়ী দিয়ে উদ্বোধনের কাজ সম্পন্ন করার অভিযোগ উঠেছে।

বর্তমানে ওই উদ্যোক্তার প্রণোদনার গাড়ী পাওয়া যাচ্ছে না। অপর দিকে উপজেলার অন্নদানগর ইউনিয়নের প্রতাপ জয়সেন গ্রামের বুলবুল ট্রেডার্স এর সত্বাধিকারি শহিদুল ইসলাম বুলবুল এর নামে একই প্রকল্পের মাধ্যমে গত ২৫মে/২০২২ইং তারিখে ৫ লক্ষ ৮১ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পিকআপ ক্রয়ের নির্দিষ্ট শোরুমের কথা বলে দেন ভূক্তভোগী শহিদুল ইসলামকে। শহিদুল ইসলাম ভ্যাট ছাড়া ৫ লক্ষ ১৬ হাজার টাকা পেলেও কর্মকর্তার নির্দেশনা অনুযায়ী ১৩ লক্ষ ৬৫ হাজার টাকা দিয়ে গাড়ী ক্রয় করতে হয় তাকে। প্রকল্পের নীতিমালা অনুযায়ী ১০ লক্ষ ৩২ হাজার টাকা দিয়ে গাড়ী ক্রয় করার কথা থাকলেও কর্মকর্তার যোগসাজসে গাড়ী ক্রয়ে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকা বেশী লাগায় বর্তমানে তার গো-খাদ্যের ব্যবসা বন্ধ হয়ে গেছে। এছাড়া তাকে দুধালো গাভী বিক্রি করতে হয়েছে বলে শহিদুল ইসলাম জানান।

শহিদুল ইসলাম আরো বলেন, আমাকে একটি রিকন্ডিশনের গাড়ী ক্রয় করতে বাধ্য করা হয়েছে। এনএটিপি প্রকল্পের অতিরিক্ত প্রাণী সম্পদ কর্মকর্তা আলহাজ উদ্দিন এর সাথে মোবাইলে কথা হলে তিনি অনেকটা রাগান্বিত হয়ে বলেন, আপনি ইউএলও স্যারের সাথে কথা বলেন, এই বলে তিনি ফোন কেটে দেন। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুছ ছালাম এর সাথে মোবাইলে কথা হলে তিনি জানান, আমি এখানে নতুন এসেছি, তবে প্রণোদনার টাকায় নতুন পিকআপ দেয়া হয়েছে। কয়েকদিন আগে অডিট হয়েছে তখন পিকআপ ছিল।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ সিরাজুল ইসলাম বলেন, নতুন গাড়ী ক্রয় করার কথা, আমি খোঁজ নিচ্ছি অনিয়ম হলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments