শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাতাহিরপুরে নদীপথে চলাচলের পথ বন্ধ করে মৎস্য নিধন, নৌ-দুর্ঘটনার আশঙ্কা

তাহিরপুরে নদীপথে চলাচলের পথ বন্ধ করে মৎস্য নিধন, নৌ-দুর্ঘটনার আশঙ্কা

আহম্মদ কবির: সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার টাঙ্গুয়ার হাওর রামসার সাইট অন্তর্ভুক্ত পাটলাই নদীতে,নদীর এপারওপার দু’পাড়ে জাল টানিয়ে মাছের স্বাভাবিক চলাচলের পথে বাধা সৃষ্টি করে অবৈধভাবে অবাধে মৎস্য নিধন করছে স্থানীয় সংঘবদ্ধ জেলেরা।এই নদীপথে প্রতিদিন পর্যটকবাহী নৌযানসহ উপজেলা সীমান্তের বড়ছড়া-চারাগাঁও ও বাগলী শুল্ক স্টেশন থেকে কয়লা ও চুনাপাথর বিভিন্ন প্রকারের নৌকা যোগে পরিবহণ করে দেশের বিভিন্ন অঞ্চলে নিয়ে যায়।এতে নৌযানের স্বাভাবিক চলাচলে বাধা সৃষ্টি সহ দুর্ঘটনার আশঙ্কা করছে নৌপরিবহন শ্রমিকরা।

সরেজমিনে দেখা যায় উপজেলার পাটলাই নদীর বোয়ারমারা ও ইকড়দাইর নামক এলাকায় স্থানীয় সংঘবদ্ধ জেলারা এক ধরনের বৃহৎ আকারের বানরি জাল নদীর এপারওপার রশি দিয়ে টানিয়ে,একপাড়ে রশি ধরে বসে থাকে। জালে মাছ উঠছে এমন ধারণা হলেই,রশি ধরে টেনে জালকে পানির উপরে বাসিয়ে ফেলে,এসময় নদীপথে নৌচলাচলের বাধা সৃষ্টি হয়।চলতিরত অবস্থায় নৌযান থামাতে না পারলে দুর্ঘটনাবশত জালের ক্ষতি হলে,জমিমানা সহ জেলেদের হাতে নির্যাতনের অভিযোগ রয়েছে নৌচালকদের।

এ ব্যাপারে পর্যটকবাহী নৌচালক বরকত উল্লাহ বলেন আমরা এই নদীপথে পর্যটক নিয়ে চলাচল করে থাকি,নদীর এপারওপার রশি দিয়ে জাল টানিয়ে রাখায় আমাদের চলাচলে বিঘ্নতা সৃষ্টি হয়।মাঝেমধ্যে নৌকা চলতিরত অবস্থায় জাল পানিতে ভাসমান থাকলে দুর্ঘনার সম্মুখীন হতে হয়,এতে জরিমানাসহ জেলেদের হাতে লাঞ্ছিত হতে হয় আমাদের।

কয়লা ও চুনাপাথর পরিবহণকারী নৌচালক শরিফ উদ্দিন জানান একটি চলতি নদীতে এপারওপার জাল টাঙ্গিয়ে নৌচলাচলের পথ আটকিয়ে রাখলে আমরা প্রতিনিয় দুর্ঘটনার সম্মুখীন হই,এ ব্যাপারে প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানাই।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments