মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাফুলবাড়ীতে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ঢল

ফুলবাড়ীতে ঐতিহ্যবাহী ঘোড়দৌড় দেখতে হাজারো মানুষের ঢল

বাংলাদেশ প্রতিবেদক: শতবছর ধরে গ্রামীণ জনপদের মানুষের বিনোদনের খোরাক মেটাতে ঘোড়দৌড় ছিল অন্যতম। যুগের পর যুগ ধরে কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় আয়োজন হতো ঘোড়দৌড়ের। আমন ধান কেটে নেয়ার পরে কৃষকের বাড়িতে বাড়িতে হতো নবান্ন উৎসব আর ফাঁকা মাঠে চলতো ঘোড়দৌড় প্রতিযোগিতা। আমন চাষাবাদের হাড়ভাঙা খাটুনির পর বিনোদন পেতে কৃষি নির্ভর এ অঞ্চলের মানুষের পছন্দের শীর্ষে ছিল ঘোড়দৌড় আয়োজন। আর আয়োজন হলেই তা উপভোগের জন্য হুমড়ি খেয়ে পড়তো আপামর জনগন। তবে কালের বিবর্তন ও পৃষ্ঠপোষকতার অভাবে দিনেদিনে হারাচ্ছে ঘোড়দৌড় প্রতিযোগিতার অতীত ঐতিহ্য। আগে প্রতি বছরই ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন হলেও এখন আর হয়না বললেই চলে। আয়োজন না করার কারণেই কি জনপ্রিয়তা হারিয়েছে গণমানুষের প্রিয় ঘোড়দৌড়? মোটেও না।

অত্র অঞ্চলে ঘোড়দৌড় প্রতিযোগিতার অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হারুন অর রশিদের পৃষ্ঠপোষকতায় উপজেলার ভদের বাজার এলাকাবাসীর উদ্যোগে আয়োজন করা হয়েছে তিন দিনব্যাপী ঘোড়দৌড় প্রতিযোগিতার। আর প্রতিযোগিতার প্রথম দিনের খেলা দেখতে মাঠে নামে নানান বয়সের হাজারো মানুষের ঢল। শীতের কনকনে ঠান্ডাকে উপেক্ষা করে মাঠের চতুর্দিকে বিপুল সংখ্যক জনতার ভিড়ই প্রমান করে মোটেও কমেনি ঘোড়দৌড় প্রতিযোগিতার জনপ্রিয়তা। ঘোড়দৌড় আজও রয়েছে এ অঞ্চলের মানুষের জনপ্রিয়তার শীর্ষে, হৃদয়ে আছে বহাল তবিয়তেই।

বুধবার (২৮ ডিসেম্বর) বিকালে ভদের বাজার সংলগ্ন মাঠে প্রতিযোগিতার উদ্বোধনী দিনে প্রধান অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আতাউর রহমান শেখ। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহাম্মদ আলী পোদ্দার রতন, ফুলবাড়ী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হারুন অর রশীদ, সাধারণ সম্পাদক হবিবর রহমান হবি, উপজেলা যুবলীগের সভাপতি আশরাফুল আলম মন্ডল বুলবুল, সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক মিলন। এছাড়াও উপজেলা ছাত্রলীগের সভাপতি তৌকির হাসান তমাল ও সাধারণ সম্পাদক মোছাব্বির রহমান হ্যাভেনসহ আওয়ামী লীগ ও সকল সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

প্রথম দিনের খেলায় মোট ১৮ জন প্রতিযোগি ঘোড়া নিয়ে প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন। ৩ জন করে প্রতিযোগির অংশ গ্রহনে ৬ পর্বে প্রথম দিনের খেলা অনুষ্ঠিত হয়। এতে ৬ জন প্রথম এবং ৬ জন দ্বিতীয় স্থান অর্জন করেন। প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারীদের নিয়ে পরবর্তীতে নতুন করে খেলা অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments