বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাঈশ্বরদীতে বইছে শৈত্যপ্রবাহ, রেকর্ড তাপমাত্রায় দুর্ভোগে জীবনযাত্রা

ঈশ্বরদীতে বইছে শৈত্যপ্রবাহ, রেকর্ড তাপমাত্রায় দুর্ভোগে জীবনযাত্রা

স্বপন কুমার কুন্ডু: শীতের প্রকোপে কাহিল উত্তরের ঈশ্বরদী অঞ্চল। বিগত ৫ দিন ধরে বইছে শৈত্যপ্রবাহ। শনিবার (৭ জানুয়ারি) সকালে তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শুক্রবার তাপমাত্রা রেকর্ড হয়েছিল ১০ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিসের নাজমুল হুসাইন তাপমাত্রা রেকর্ডের তথ্যটি জানিয়েছেন।

পাঁচ দিন ধরে ১০-১১ ডিগ্রির মধ্যে তাপমাত্রার রেকর্ডে প্রবাহমান শৈত্যপ্রবাহ। সপ্তাহ জুড়ে হিম বাতাসে ঠান্ডায় কাঁপছে এ জনপদের মানুষ। ভোর থেকেই বেলা অবধি সূর্য্যের দেখা নেই। শুক্রবার ও শনিবার দুপুর ২টার পর সূর্য্যরে দেখা মিলেছে। প্রয়োজন ছাড়া অনেকে ঘর থেকে বের হচ্ছেন না। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন শ্রমজীবী-কর্মজীবী গরিব অসহায় মানুষ। এতে করে স্থবির হয়ে পড়েছে ঈশ^রদী অঞ্চলের জীবনযাত্রা।

আবহাওয়া অপিস জানায়, হিমালয়ের বয়ে আসা ঠান্ডা বাতাসে তীব্র শীতের মুখে পড়েছেন এ অঞ্চলের সাধারণ মানুষেরা। নিম্নবিত্ত মানুষগুলো শীতবস্ত্রের অভাবে ফুটপাতের দোকানগুলোতে সাধ্যমত কিনছে গরমের কাপড়। শীতের তীব্রতায় দুর্ভোগের শেষ নেই খেটে খাওয়া মানুষের।

ভোর বা সকালে শীতের তীব্রতায় কাজে যেতে পারছেন না অনেকে। তবুও পেটের তাগিদে কোন কোন দিনমজুরের কাজ করতে যেতে দেখা গেছে। শীতে দূর্ভোগ বেড়েছে শিশু ও বয়স্কদের মধ্যে। এসব মানুষের কষ্ট লাঘবের জন্য সরকার যে কম্বল দিয়েছে তা একেবারেই অপ্রতুল বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

গৃহিনী হাফিজা বেগম জানান, সন্ধ্যার পর বাতাসের সাথে ঝরতে থাকা কুয়াশার পানি বরফের মতো ঠান্ডা। মাত্রাতিরিক্ত শীত অনুভূত হচ্ছে। রাতে একাধিক কম্বল ও লেপ নিলেও বিছানা বরফের মতো লাগে।

এদিকে শীতে প্রকোপে বেড়েছে নানান শীতজনিত রোগ। জ্বর,সর্দি-কাঁশি, শ্বাসকষ্ট, ডায়েরিয়া, নিউমোনিয়াসহ ঠান্ডাজনিত রোগ নিয়ে হাসপাতালগুলো ও ডাক্তারের চেম্বারে রোগীরর ভীড়। স্বাস্থ্য কমপ্লেক্সে প্রতিদিন আসা রোগীদের বেশিরভাগই শিশু ও বয়ো:বৃদ্ধ।

শহরের মালগুদামে মালবাহী ট্রেন হতে মাল খালাসের জন্য শ্রমিকদের দুুপুর ১২টার দিকে কাজে যোগ না দিয়ে আগুন তাপাতে দেখা গেছে। শ্রমিক হাসিবুল, রাশেদ জানায়, দুদিন ধরে কুয়াশা না থাকলেও মেঘলা পরিবেশ। বাতাসের কারণে শীতের মাত্রা বেড়ে গেছে। হাত-পা যেন অবশ হয়ে আসে। কিন্তু জীবিকার তাগিদে কাজে বের হতে হয় আমাদের।

চিকিৎসক আব্দুল বাতেন বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণে রোগীর চাপ বেড়েছে। এমনিতে শীত মৌসুমে আবহাওয়া শুষ্ক থাকায় বাতাসে জীবাণুর পরিমাণ বেড়ে যায়। শীতজনিত রোগ হিসেবে সর্দি-কাঁশি, শ্বাসকষ্ট বেশি হয়ে থাকে। আর শিশু ও বয়োজ্যেষ্ঠরা শীতজনিত রোগে বেশি আক্রান্ত হয়েছে।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের নাজমুল বলেন, মৃদু শৈত্যপ্রবাহ বইছে। গতকালের থেকে তাপমাত্রা আজ আরও কমেছে। শনিবার সকাল ৯টায় ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। উত্তর-পূর্বকোণ থেকে ৩ নটিক্যাল গতিতে বয়ে যাওয়া হিমেল বাতাসের কারণে ঠান্ডা অনুভব হচ্ছে।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তৌহিদুল ইসলাম প্রিন্স জানান, সরকারিভাবে পৌরসভা ও ৭ ইউনিয়নে ৩,৯২০ টি কম্বল এপর্যন্ত বিতরণ করা হয়েছে। এই পরিস্থিতিতে অসহায় ও দুস্থদের মাঝে কম্বল ও শীতবস্ত্র বিতরণ করেছেন আওয়ামীলীগের তথ্য ও গবেষণা বিষয়ক উপ-কমিটির সদস্য সাকিবুর রহমান শরীফ কনক। তিনি প্রয়াত সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফের পুত্র। শহরের আলীবর্দি সড়কে নিজ বাসভবনে প্রায় দশ হাজার দুস্থ ও এতিমদের হাতে শীতবস্ত্র তুলে দেয়া হয় বলে কনক শরীফ জানিয়েছেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments