বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলামাঠে মাঠে সরিষা ফুলের সমারোহ, কম খরচে বেশি লাভ

মাঠে মাঠে সরিষা ফুলের সমারোহ, কম খরচে বেশি লাভ

ফজলুর রহমান: বিশাল মাঠ জুড়ে শোভা পাচ্ছে সরিষা ফুলের সমারোহ। দিগন্ত জোড়া ফসলের মাঠে যতদূর চোখ যায় শুধু হলুদ আর হলুদ। কম খরচে বেশি লাভের আশায় কৃষকরা আগাম জাতের ও অধিক ফলনশীল এই ফসলের চাষ করেছেন। বর্তমানে আবহাওয়া অনুকূলে থাকায় এবার সরিষার বাম্পার ফলন হবে বলে আশা করছেন চাষিরা।

পীরগাছা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলায় সরিষা চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬শ ৬০ হেক্টর জমিতে। উপজেলার ৯ ইউনিয়নে কয়েকদফা বন্যা হয়েছে। বন্যার পানি দ্রুত নেমে যাওয়ায় বিরূপ আবহাওয়া উপেক্ষা করে কৃষকরা আগাম জাতের সরিষার আবাদ করেছেন। স্বল্প সময়, কম খরচ ও কম পরিশ্রমে এ ফসলের আবাদ হয়ে থাকে।

উপজেলার ছাওলা ইউনিয়নের কিশামত ছাওলা গ্রামের কৃষক আলম মিয়া বলেন, এক বিঘা জমিতে উন্নত জাতের সরিষার আবাদ করেছেন। আবাদও ভালো হবে বলে তিনি আশা করছেন। ফলন ভালো দাম ভালো পেলেই হয়। সরিষা মৌসুমে দাম একটু কম থাকলেও সংরক্ষণ করে রাখতে পারলে ভালো দাম পাওয়া যাবে।

তাম্বুলপুর ইউনিয়নের তাম্বুলপুর গ্রামের কৃষক করিম মিয়া জানান, আমি প্রতি বছরের ন্যায় এবারেও আমার দুই বিঘা জমিতে সরিষা আবাদ করেছি। সরিষা উৎপাদনে কম সার, সেচ, কীটনাশক ও নিড়ানির প্রয়োজন হয় না। খরচ কম ও স্বল্প সময়ে এ ফসল হয়ে থাকে। আবার ওই জমিতে বোরো আবাদ করা হয়। ফলন ভালো হলে বিঘায় সরিষা প্রায় ৬ থেকে ৭ মণ পর্যন্ত হয়ে থাকে।

উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা আশরাফুজ্জামান এর সাথে কথা হলে তিনি জানান, উপজেলা সরিষার আবাদ বৃদ্ধির জন্য সরকারি প্রণোদনা হিসেবে ২হাজার ১শ জন কৃষককে সরিষা বীজ ও সার দেওয়া হয়েছে। এছাড়াও উপজেলায় সরকারি সহায়তায় ৮৯ টি প্রদর্শণী দেওয়া হয়েছে। এসব কৃষককে সহায়তা হিসেবে সরিষা বীজ , সার ও কৃষি উপকরন দেয়া হয়।

পীরগাছা উপজেলা কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান এর সাথে মোবাইলে কথা হলে তিনি বলেন, স্বল্প সময়ে, কম খরচে সরিষা চাষাবাদের জন্য কৃষককে সরকারি সহায়তা প্রদান করা হচ্ছে। আমাদের ব্লকের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারি কৃষি কর্মকর্তারা সরিষার ফলন বৃদ্ধির জন্য মাঠ পর্যায়ের কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছেন।

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments