বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাপীরগাছায় উন্নত প্রযুক্তিতে ধান বীজ বপন

পীরগাছায় উন্নত প্রযুক্তিতে ধান বীজ বপন

ফজলুর রহমান: রংপুরের পীরগাছায় কৃষি অধিদপ্তরের তত্ত্বাবধানে খামার যান্ত্রীকিকরনের মাধ্যমে ধান বীজ তলা তৈরী ও বপন কার্যক্রম শুরু করা হয়েছে। গত রোববার(৮ জানুয়ারি) উপজেলার অনন্তরাম ব্লকে এ কার্যক্রম পরিদর্শন করেন কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান।

উপজেলার কৃষি অধিদপ্তরের আওতায় অনন্তরাম ব্লকে ৬০ জন কৃষকের সমন্বয়ে অনন্তরাম পাকারমাথা সমলয় কৃষক গ্রুপ নামে একটি গঠিত হয়। এই সংগঠনটি দায়িত্বে রয়েছেন অনন্তরাম ব্লকের উপ- সহকারি কৃষি কর্মকর্তা পিংকী আক্তার । ইরি-বোরো চাষের লক্ষে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষের তত্ত্বাবধানে উন্নত প্রযুক্তিতে বীজ তলা তৈরী করা হয়। ধান বীজ বপনের জন্য কৃষি উপকরণ হিসেবে ২ হাজার পিস ট্রে, ৩ শ কেজি বি-৭৪ ধান বীজ, উন্নত প্রযুক্তির বীজ বপন মেশিন। বপনকৃত ধানের চারা ৫০ হেক্টর জমিতে রোপনের জন্য ৬০ জন কৃষকের মাঝে বিতরন করা হবে। পরে সরকারি সহায়তায় ওই ৫০ হেক্টর জমির ধান হারভেষ্টর মেশিন দ্বারা কর্তন করে দেয়া হবে।

এসময় কারিগরী সহায়তা দেন, রংপুরের অতিরিক্ত পরিচালকের কার্যালয়ের কৃষি প্রকৌশলী অঅব্দুল আজিজ সরকার ও মেকানিক মানিক চন্দ্র বিশ্বাস। আরো উপস্থিত ছিলেন, উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকর্তা আশরাফুজ্জামান, সঞ্জয় সরকার, উপ-সহকারি উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা আব্দুল লতিফ, উপ-সহকারি কৃষি কর্মকর্তা অবিনাশ চন্দ্র, অনন্তরাম পাকারমাথা সমলয় কৃষক গ্রুপ এর সভাপতি রফিকুল ইসলাম, কৃষি বান্ধব কৃষক বাবলু প্রমুখ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments