শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাচান্দিনায় শেখ হাসিনার স্বপ্নের আবাসন

চান্দিনায় শেখ হাসিনার স্বপ্নের আবাসন

ওসমান গনি: চারদিকে ফসলি মাঠ, মাঝ খানে মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে ভূমিহীনদের আপন ঠিকানা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের আবাসন।

একই সারিতে ৪০টি আবাসনের সামনে ফসলি মাঠে শীতের হিমেল হাওয়ায় দুলছে সরিষার হলদে ফুল। বিশাল মাঠ জুড়ে সরিষা ফুলের মোহনীয় রূপের সঙ্গে বাড়তি মাত্রা যোগ করছে আশ্রয়ণ প্রকল্পে আবাসনের নির্ধারিত লাল রংয়ের টিনের ঢেউ।

মনোমুগ্ধকর এমন আবাসনের ঠিকানা পাওয়া গেছে কুমিল্লার চান্দিনা উপজেলার মাইজখার ইউনিয়নের ভোমরকান্দি গ্রামে।

ওই গ্রামে একই সঙ্গে ৪০টি গৃহ নির্মাণের উদ্যোগ নিয়ে ইতিমধ্যে ১৮টি ঘরের কাজ সম্পূর্ণ হয়েছে। বাকি ২২টি ঘরের মধ্যে কোনোটির রংয়ের কাজ, কোনোটির নির্মাণ কাজ চলছে। আগামী এক দেড় মাসের মধ্যেই সবগুলোর কাজ শেষ হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহহীনদের আপন ঠিকানার উদ্বোধন করবেন।

গত ২৭ ডিসেম্বর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক অপর্ণা বৈদ্য বিভিন্ন আশ্রয় প্রকল্প পরিদর্শন করতে গিয়ে চান্দিনার ভোমরকান্দি গ্রামের এমন মনোমুগ্ধকর পরিবেশ দেখে আবাসন প্রকল্পের সামনে সরিষা ক্ষেতে ক্যামেরাবন্দি হতে ভুল করেননি।
সরিষা ক্ষেতে ক্যামেরাবন্দি হতে ভুল করেননি।

পাশের পাকা সড়কে যাতায়াত করা ভ্রমণপিপাসু থেকে সাংস্কৃতিকমনা এমনকি প্রেমিক হৃদয়ের মানুষ কিছুক্ষণের জন্য থমকে যান। তাদের চোখে মুখে যেন ভাসে কবিদের বিখ্যাত যত উক্তি।

পল্লী কবি জসিম উদ্দিনের লেখা কবিতাংশের কথা মনে করিয়ে দেয়-

‘ঘুম হতে আজ জেগেই দেখি শিশির-ঝরা ঘাসে,
সারা রাতের স্বপন আমরা মিঠেল রোদে হাসে।
আবার সাথে করতে খেলা প্রভাত হাওয়া ভাই,
সরষে ফুলের পাঁপড়ি নাড়ি ডাকছে মোরে তাই’।

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, চলতি বছর মার্চের শুরুর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্পের ৩য় ও ৪র্থ পর্যায়ে নির্মিত আবাসনে ঠাঁই দেবেন গৃহহীনদের। সেই সঙ্গে যুক্ত হবে চান্দিনার আরো ৮১টি গৃহহীন পরিবার। তাদের বরণ করে নিতে তৃতীয় পর্যায়ের ৩১টি ও চতুর্থ পর্যায়ের ৫০টি নতুন গৃহ প্রস্তুত করা হয়েছে। প্রতিটি ঘরের নির্মাণ ব্যয় ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা। এর আগে এ উপজেলায় ১ম ও ২য় পর্যায়ে ৮৫টি গৃহহীনদের ঠাঁই দেওয়া হয়েছে।

চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) তাপস শীল জানান, এ পর্যায়ের চান্দিনার যতগুলো ঘর নির্মাণ করা হয়েছে তার অধিকাংশই ভালো জায়গায়। শীতের এ মৌসুমে ভোমরকান্দির আবাসনগুলো আসলেই নয়ন জুড়ায়। সবগুলো ঘর সঠিক মানে নির্মাণকাজে আমরা কঠোরভাবে তদারকি করছি। আশা করি যথাসময়েই আমাদের সবগুলো ঘরের কাজ নির্মাণ শেষ হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments