মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় আলুর ভালো ফলন ও দামে খুশী কৃষকেরা

উল্লাপাড়ায় আলুর ভালো ফলন ও দামে খুশী কৃষকেরা

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় বিভিন্ন এলাকার মাঠে আলু ফসল তোলা শুরু হয়েছে। আলুর ফলন ভালো হারে মিলছে । বেশ ভলো দামে আলু কেনাবেচা হচ্ছে। কৃষকেরা জানান এবারে আলু আবাদ করে সব খরচ বাদে বিঘা প্রতি পয়ত্রিশ হাজার টাকা থেকে চল্লিশ হাজার টাকা লাভ হচ্ছে । কৃষকেরা ভলো ফলন আর দামে বেশ খুশী ও আলু আবাদে লাভ হচ্ছে বলে জানান ।

উল্লাপাড়া উপজেলা কৃষি অফিস থেকে জানানো হয় এবারের মৌসুমে গোটা উপজেলায় ৯৫০ হেক্টর পরিমাণ জমিতে আলু আবাদের লক্ষ্যমাত্রা ধরা ছিলো । সেখানে বেশী জমিতে আবাদ হয়েছে । এর মধ্যে বিগত বছরগুলোর মতো এবারেও উপজেলার সাতবিলা , মামুদপুর , ভাটবেড়া এলাকায় বেশী পরিমাণ জমিতে আলু আবাদ হয়েছে । কৃষকেরা পচা রোমানা , রোমানা , সাইটা , কাঠিলালসহ বেশী হারে ফলন মেলে এমন নানা জাতের আলু আবাদ করেছেন । গত কদিনে আগাম করে লাগানো আলু তোলা শুরু হয়েছে । সরেজমিনে ভাটবেড়া মাঠে গিয়ে দেখা গেছে বেশ কজন কৃষক আগাম করে আবাদ করা আলু ফসল তুলছেন। মাঠটিতে পুরুষদের পাশাপাশি নারীরাও দিন হাজিরায় জমি থেকে আলু তুলছেন ।

কৃষক মোজাম্মেল হক নিজের প্রায় চার বিঘা পরিমাণ জমিতে পচা রোমানা ও রোমানা দ্#ু৩৯;জাতের আলু আবাদ করেছেন । এরইমধ্যে বিঘা আড়াই জমির আলু তোলা হয়েছে। তিনি বিঘা প্রতি ৬২ থেকে ৬৫ মণ হারে ফলন পাচ্ছেন । তার কথায় এবারে ফলন ভালো হারে মিলছে । তিনি জমি থেকে আলু তুলে বাড়ী না নিয়ে সরিষাকোল , মোহনপুরসহ বিভিন্ন হাট ও আড়তে নিয়ে বিক্রি করছেন। প্রতি মণ আলু সাড়ে নয়শো টাকা থেকে এক হাজার টাকা বিক্রি করছেন । একই মাঠে হাচেন আলী প্রায় পাচ বিঘা জমিতে আলু আবাদ করেছেন । গত দুদিন হলো আলু তোলা শুরু করেছেন । এলাকার হাটে সাড়ে নয়শো টাকা মণ দরে তোলা আলু বিক্রি করেছেন। কৃষক দুজনের কথায় আলুর এখনকার দামে তারা বেশ খুশী । সব খরচ বাদে এখনকার দামে এক বিঘায় আলু আবাদ করে পয়ত্রিশ থেকে চল্লিশ হাজার টাকা লাভ হচ্ছে । ভাটবেড়া মাঠে আলু তোলায় নারীদেরকে জন প্রতি দিন হাজিরায় আড়াইশো টাকা দেওয়া হচ্ছে । নারী শ্রমিক সখিনা বলেন তিনি সারাদিনে প্রায় তিন মণ আলু তুলে থাকেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সুমী বলেন এবারের মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে পাচ হেক্টর বেশী পরিমাণ জমিতে আলু আবাদ হয়েছে । আলুর ফলন ভালো হারে পাচ্ছেন কৃষকেরা ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments