শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাপাঁচবিবিতে ব্রকলি জাতের ফুলকপি চাষে স্বাবলম্বী আলিম

পাঁচবিবিতে ব্রকলি জাতের ফুলকপি চাষে স্বাবলম্বী আলিম

প্রদীপ অধিকারী: জয়পুরহাটের পাঁচবিবিতে ব্রকলি জাতের ফুলকপি চাষ করে সাবলম্বী হয়েছেন আব্দুল আলিম (২৫) নামের এক কৃষক। সে উপজেলার ধরঞ্জী ইউনিয়নের তাজপুর গ্রামের সেকেন্দার আলীর পুত্র। আব্দুল আলিম পাঁচবিবির উচাই কৃষি কলেজ থেকে কৃষি বিষয়ে ডিপ্লোমা পাস করে স্থানীয় এনজিও জাকস অফিস থেকে ব্রকলি জাতের ফুলকপির চারা ও বীজ সংগ্রহ করে চলতি মৌসুমে ৯ কাঠা জমিতে সবজি চাষ করেছেন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তার জমিতে এখনো প্রচুর পরিমানে ব্রকলি জাতের ফুলকপি বাজারজাত করার অপেক্ষায় রয়েছে। যা কোন রকম কীট নাশক ছাড়াই সে আবাদ করেছে বলে জানায়। প্রতিটি ব্রকলি জাতের ফুলকপি ১০/২০ টাকা দরে বিক্রি করছেন। এ পর্যন্ত প্রায় ৮ হাজার টাকার ব্রকলি ফুলকপি বিক্রয় করেছে। সেই সাথে উপজেলার বিভিন্ন হাট বাজারে পাইকারদের নিজে সরবরাহ করছেন। আবার নিজেই বাজারে বিক্রি করছেন তিনি।

উপজেলার বাগজানা বাজারে ফুলকপি বিক্রি করতে আসলে এ প্রতিবেদকের সঙ্গে কথা হলে তিনি বলেন, তার পরিবারে ১ ছেলে ও ১ মেয়ে ও বাবা মা নিয়ে তার সংসার। তার কীটনাশক বিহীন ব্রকলি জাতের ফুলকপি খেতে খুব সুস্বাদু এবং শহর এলাকার লোকজন খুব পছন্ন করে। সরকারী সাহায্য পেলে কীট নাশক ছাড়াই প্রাকৃকিত উপায়ে বিভিন্ন ধরনের সবজি চাষ করতে পারবে বলে জানায় আব্দুল আলিম।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments