শনিবার, মে ১১, ২০২৪
Homeসারাবাংলাপর্যটকদের কাছে আকর্ষনীয় হয়ে উঠেছে পায়রা বন্দরে বাঁশবাড়ি

পর্যটকদের কাছে আকর্ষনীয় হয়ে উঠেছে পায়রা বন্দরে বাঁশবাড়ি

মিজানুর রহমান বুলেট: নিচে বিশাল আকারের পুকুর। উপরে দেয়া হয়েছে বাঁশের পাটাতন। চারপাশের বেড়াও তৈরী করা হয়েছে রং বেরংয়ের বাঁশ দিয়ে। এছাড়া বাঁশ ও ছন দিয়ে তৈরী করা হয়েছে ছোট ছোট ঘর। আর এই ছোট ঘরে বসেই পাওয়া যায় কফি সহ নানা ধরনের ফাস্টফুট। কোন ধরনের ইট,পাথর কিংবা লোহা সাদৃশ্য বস্তু ছাড়া ৭ হাজার বাঁশ দ্বারা নির্মান করা হয়েছে এই বাঁশবাড়ি। তাই দূর থেকে দেখলে যে কাউকেই বিমোহিত করে এই বাঁশবাড়ি।

বর্তমানে কুয়াকাটায় আগত পর্যটকদের কাছে আকর্ষনীয় হয়ে উঠেছে এই বাঁশবাড়ি। প্রতিনিয়ত হাজারো পর্যটকদের পদচারনায় এটি এখন পর্যটন স্পট পরিনত হয়েছে। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার টিয়াখালী ইউনিয়নের রজপাড়া গ্রামের পায়রা বন্দরের প্রবেশ পথ শেখ হাসিনা ফোরলেনের পাশে দৃষ্টি নন্দন এই বাঁশবাড়ি নির্মান করেছেন সৈয়দ মশিউর রহমান শিমু। গত ১৩ জানুয়ারী এই বাঁশবাড়ি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়।

বাঁশবাড়ির পরিচালক সৈয়দ মশিউর রহমান শিমু জানান, দীর্ঘদিন ধরেই তার স্বপ্ন ছিলো বাংলার ঐতিহ্য ধরে রেখে কোন ধরনের কংক্রিট ছাড়াই এমন একটা কিছু তৈরী করা। পরে স্ত্রীর পরামর্শ ও সহযোগীতায় শুধুমাত্র বাঁশ,কাঠ, গোলপাতা এবং ছন দিয়ে এই বাঁশ বাড়ি নির্মান করেন তিনি। এটি নির্মানে তার প্রায় অর্ধকোটি টাকা ব্যয় হয়েছে। এটি উদ্বোধনের পর থেকেই পর্যটকদের ভিড় সামলাতে হিমশিত খাচ্ছেন তিনি। তবে আগতদের সর্বোচ্চ সেবা দেয়া চেষ্টা চালাচ্ছেন তিনি।

সিলেট থেকে আগত পর্যটক মিজানুর রহমান জানান, আমরা সিলেটের একটি মাধ্যমিক বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের নিয়ে কুয়াকাটায় বেড়াতে এসেছি। পথিমধ্যে গাড়ি থামিয়ে এই বাঁশবাড়ি দেখে গেলাম এবং সবাই মিলে কফি খেয়েছি। এই বাঁশবাড়ি আমাদের মন কেড়েছে। এখন কুয়াকাটায় আরও একটি নতুন পর্যটন স্পট তৈরী হলো। ঢাকা থেকে আসা পর্যটক ফারুক-রেসমা দম্পত্তি জানান, পরিবারের সবাইকে নিয়ে কুয়াকাটায় যাচ্ছিলাম। পথিমধ্যে এই বাঁশবাড়ি দেখে থামিয়ে ঘুরে গেলাম। বেশ মজার একটি স্থান। ভালোই উপভোগ করেছি। সত্ত্বাধিকারী সৈয়দ মশিউর রহমান শিমু জানান,এটা করায় কুয়াকাটা থেকে অনেক পর্যটক আসা শুরু করেছে,আপাতত খাবারের ব্যবস্তা করেছি ুএরপর পর্যটকদের বিনোদনের ব্যবস্তাও করব।

কলাপাড়া থানার ওসি মো. জসিম জানান, বাঁশবাড়ি ক্যাফেতে আগত পর্যটকদের নিরাপত্তায় সবসময়ই সচেষ্ট রয়েছে থানা পুলিশ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments