শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাউল্লাপাড়ায় তৈরী হচ্ছে গো-খাদ্য সাইলেজ

উল্লাপাড়ায় তৈরী হচ্ছে গো-খাদ্য সাইলেজ

সাহারুল হক সাচ্চু: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এক যুবক গরু খাদ্য সাইলেজ তৈরী করছেন। তিনি গ্রামের নিজ বাড়ীতে বাণিজ্যিক ভাবনায় সাইলেজ তৈরী ও তা বিক্রি করছেন । এলাকায় তার তৈরী সাইলেজ এর খদ্দের বাড়ছে। তার প্রতিষ্ঠানের নাম আর পি এগ্রো সাইলেজ । গরু খাদ্যের ভুট্রা গাছ , চাষ করা ঘাস দিয়ে সাইলেজ তৈরী করা হচ্ছে ।

উল্লাপাড়া উপজেলার পূর্ণিমাগাঁতী ইউনিয়নের বেতুয়া গ্রামের মোঃ রুবেল প্রিন্টিং ব্যবসার পাশাপাশি গ্রামের নিজ বাড়ীতে গরু লালন পালন করছেন। গত মাস আটেক হলো তিনি নিজ বাড়ীতে সাইলেজ তৈরী ও পালিত গরুগুলোকে নিয়মিত তা খাওয়াচ্ছেন। সরেজমিনে তার বাড়ীতে গিয়ে তৈরী করা সাইলেজ পালিত গরুগুলোকে খাওয়াতে দেখা গেছে। এখন ভুট্রা গাছের তৈরী সাইলেজ খাওয়াচ্ছেন ও বিক্রি করছেন। প্রতিবেদককে বলেন ভুট্রা গাছ , চাষের ঘাস , চিটাগুড় ও পানি মিশিয়ে সাইলেজ খাদ্য তৈরী করা হয়। সাইলেজ তৈরীতে ভুট্রা গাছ কিংবা ঘাস আগে মেশিনে কিংবা হাতে কুচিকুচি করে কাটতে হয়। এরপর এতে পরিমাণ মতো চিটাগুড় ও পানি মিশিয়ে বড় পলিথিন বস্তায় ভরে কোনো ভাবেই যেন বাতাস না ঢোকে এমনভাবে মুখ বেধে টানা একুশ দিন রাখতে হয়। একুশ দিন পর থেকে গরুকে তৈরী করা সাইলেজ খাওয়ানো শুরু এবং একবার তৈরীর সাইলেজ টানা দীর্ঘদিন খাওয়ানো যায়। প্রতিবেদককে বলেন একশো কেজি ভুট্রা গাছের সাথে দ্#ু৩৯; কেজি চিটাগুড় ও দ্#ু৩৯;কেজি পানি মিশিয়ে সাইলেজ তৈরী করা হয় । আর চাষের একশো কেজি ঘাসের সাথে চার কেজি চিটাগুড় ও চার কেজি পানি মেশাতে হয়। গরুকে সাইলেজ খাওয়ানো হলে দানাদার খাদ্য কম পরিমাণ খাওয়ালে চলে।

তিনি আরো বলেন বিভিন্ন এলাকার গরু লালন পালনকারীদের মাঝে সাইলেজ এর আগ্রহ বাড়ছে। অনেকেই তার কাছ থেকে সাইলেজ কিনছেন এবং এক কেজি ভুট্রার সাইলেজ ১৪ টাকা ও দশ টাকায় এক কেজি ঘাসের সাইলেজ বিক্রি করছেন বলে জানান। তিনি নিজ এলাকায় পাচ বিঘা জমিতে ঘাসের চাষ করেছেন। এ ঘাসে সাইলেজ তৈরী করবেন। তিনি বাণিজ্যিক ভাবনায় সাইলেজ তৈরী করছেন বলে জানান ।

উল্লাপাড়া ভারপ্রাপ্ত প্রাণীসম্পদ কর্মকর্তা এবং উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতাল এর ভেটেরিনারী সার্জন ডাঃ মোঃ শামিম আখতার বলেন ঘাস , ভুট্রা , খড় যে কোনটির হোক সাইলেজ বাড়ীতে সহজেই তৈরী করা যায় ও খরচ খুবই কম হয়। সাইলেজ খাওয়ানো হলে গরুকে কম পরিমাণ দানাদার খাদ্য খাওয়ালে চলে। এখন সব ধরণের দানাদার খাদ্যের দাম বেশী। তাই সাইলেজ খাওয়ানো গরু লালন পালনে খরচ কম পড়ে। তিনি আরো বলেন উপজেলার বিভিন্ন এলাকায় বর্ষাকালে পানিতে ডুবে বহু জমির ঘাস নষ্ট হয়ে থাকে । বর্ষা মৌসুমের আগে বেশী পরিমাণ সাইলেজ তৈরী করে রাখলে পুরো বর্ষাকালে তা গরুকে খাওয়ানো যাবে। বেতুয়া গ্রামের রুবেল এর সাইলেজ তৈরী তিনি সরেজমিনে দেখেছেন।তাকে সাইলেজ তৈরীতে তার বিভাগ থেকে উৎসাহ ও প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হয় ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments