শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলারংপুরে মডেল ঘরে আলু সংরক্ষণ

রংপুরে মডেল ঘরে আলু সংরক্ষণ

জয়নাল আবেদীন: বাংলাদেশে আলু উৎপাদনে নীরব বিপ্লব ঘটেছে। ১৯৯৫-১৯৯৬ অর্থ-বছরের চাইতে ২০২১-২০২২অর্থ বছরে আলু উৎপাদন বেড়েছে ২৬ গুণ ও মাথাপিছু আলু খাওয়ার পরিমান বেড়েছে ১০গুণ । দেশে ১৯৮০ সালে আলু উৎপাদন হতো মাত্র ৯ লক্ষ মেট্রিক টন এবং ২০২১-২২ অর্থবছরে ৪.৬৮ লক্ষ হেক্টর জমিতে প্রায় ১১০.০০ লক্ষ মে.টন আলু উৎপাদন হয়। কিন্তু সারাদেশে মোট উৎপাদনের বিপরীতে হিমাগারে সংরক্ষণ সুবিধার পরিমাণ মাত্র ৩০.৫৮ লক্ষ মে.টন । সারা বছরে দেশে ভোগ চাহিদা প্রায় ৭৭ লক্ষ মে.টন।

বর্তমানে প্রতিকেজি আলুর উৎপাদন খরচ ৯.৫০ টাকা এবং হিমাগারের ভাড়া ৬.০০ টাকা সেই সাথে পরিবহণ খরচ, বস্তার মূল্য, লোডিং-আনলোডিং, ওজন করা এবং ব্যাংকের ঋণের সুদ পরিশোধ করাসহ আলু চাষীগণ ২৫.০০ টাকার কম আলু বিক্রি করে চাষী কোন ভাবে লাভবান হতে পারছেন না। প্রায় সময় লোকসানের সম্মূখীন হন। চাহিদার তুলনায় উৎপাদন বেশি, হিমাগারের উচচ-ব্যয়, বসতবাড়িতে রাখার জায়গার অভাব এবং নগদ অর্থের প্রয়োজনে আলু চাষীরা প্রায় প্রতি মৌসুমে কম মূল্যে আলু বিক্রি করতে বাধ্য হন।

এ অবস্থা থেকে উত্তরণের জন্য কৃষি বিপণন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়িত ও সমাপ্ত তিন বছর মেয়াদি (২০১৫-২০১৮) ‘‘আলু সংরক্ষণ, প্রক্রিয়াজাতকরণ ও বিপণন কার্যক্রম’’ কর্মসূচির মাধ্যমে অধিক আলু উৎপাদনকারী ১১টি জেলার ৪০টি উপজেলায় বসতবাড়িতে দেশীয় প্রযু্িক্ততে ২৫,১৫ ফুট সাইজের আলু সংরক্ষণের ৪০টি মডেল ঘর নির্মাণ করা হয়। পরীক্ষা করে দেখা যায়, মডেল ঘরে সংরক্ষিত আলু ৩/৪ মাস পর্যন্ত ভাল অবস্থ’ায় থাকে এবং অফসিজনে বিক্রি করে চাষীরা লাভবান হন।

এরই ধারাবাহিতকায়-আলুর বহুমূখী ব্যবহার, সংরক্ষণ ও বিপণন উন্নয়ন প্রকল্পের মাধ্যমে ১৬টি জেলায় বসতবাড়িতে স্বল্প খরচে ৪৫০টি অহিমায়িত মডেল ঘর নির্মাণ পূর্বক অনুরূপ ঘর নির্মাণে উদ্বুদ্ধকরণ, আলু সংরক্ষণ কৌশল প্রদর্শন ও সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এছাড়া আলুর অভ্যন্তরীণ চাহিদা বৃদ্ধির লক্ষ্যে বহুমূখী ব্যবহার বৃদ্ধি এবং পুষ্টিমান সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য নানামূখী কার্যক্রম গ্রহণ এবং আলু প্রক্রিয়াজাতকারী উদ্যোক্তা উন্নয়ন করা হবে। আগ্রহী উদ্যোক্তাগণকে আলু প্রক্রিয়াজাতকরণের ১১টি আইটেমের আলুর প্রক্রিয়াজাতকরণ যন্ত্রপাতির ০১টি করে সেট সরাবরাহ করা হবে। আলু রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে প্রচলিত আলুর জাতের পাশাপাশি সাম্প্রতিক সময়ে বিএডিসি’র উদ্ভাবিত রপ্তানী যোগ্য জাত সান্তানা, কুইনএ্যানী,প্রাডা,সানশাইন– সহ অন্যান্য জাতের আলুর প্রচলন এবং রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে গঠিত কৃষক বিপণন দলের সদস্যগণের সাথে সংযোগ স্থাপণের ব্যবস্থা করা হবে। উক্ত প্রকল্পের অধীনে ০৮মার্চ,২০২৩খ্রিঃ তারিখে রংপুর জেলার পীরগাছা উপজেলার বড়দরগাহ্ বাজারে নির্মিত মডেল ঘরে আলু সংরক্ষণের কার্যক্রম উদ্বোধন করেন কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক ওমর মোঃ ইমরুল মহসিন।

মডেল ঘরে আলু সংরক্ষণ কার্যক্রম উপলক্ষে আলু উৎপাদনকারী কৃষক বিপণন দলের সদস্য, উদ্যোক্তা ও আলু ব্যবসায়ীগণের সাথে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় আরও উপস্থিত ছিলেন উক্ত প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ আনোয়ারুল হক, কৃষি বিপণন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের উপপরিচালক (প্রশাসন ও হিসাব) মোঃ মজিবর রহমান, পীরগাছা উপজেলার নির্বাহী অফিসার জনাব মোঃ নাজমুল হক সুমন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি মোঃ তসলিম উদ্দিন, ১নং কল্যাণী ইউপি চেয়ারম্যান মোঃ নুর আলম। সভায় সভাপতিত্ব করেন রংপুর বিভাগের কৃষি বিপণন অধিদপ্তরের উপপরিচালক মোঃ শামসুর রহমান। সভায় আলু চাষী, কৃষক বিপণন দলের সদস্য, উদ্যোক্তা ও ব্যবসায়ীগণ উপস্থিত ছিলেন। বক্তাগণ আলু সংরক্ষণের মডেল ঘরের ভূয়সী প্রশংসা করেন এবং এ ঘরে আলু সংরক্ষণের কোন খরচ না থাকায় ৩/৪ মাস সংরক্ষণের মাধ্যমে লাভবান হওয়া সম্ভব বলে আশা প্রকাশ করেন। সরকারের এ উদ্যোগকে স্বাগত জানান।

উল্লেখ্য, মহাপরিচালক মহোদয় কৃষি বিপণন অধিদপ্তরের রংপুর কার্যালয়ে অবস্থিত প্রসেসিং সেন্টারটি পরিদর্শন করেন এবং সেন্টারে উপস্থিত বিভিন্ন উদ্যোক্তাদের সাথে মত বিনিময় করেন। প্রসেসিং সেন্টারে উদ্ভূত বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস দেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments