শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলারংপুরে সরকারি ব্যবস্থাপনায় হজ্বযাত্রীদের বেসরকারি ব্যবস্থাপনায় হজ্ব প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

রংপুরে সরকারি ব্যবস্থাপনায় হজ্বযাত্রীদের বেসরকারি ব্যবস্থাপনায় হজ্ব প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

জয়নাল আবেদীন: “লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা -শরীকালাকা লাব্বাইক ইন্নাল হামদা ওয়ান নে মাতা লাকাওয়াল মূলক লা- শরীকা লাক”।এই ধ্বনীতে মুখরিত করে শনিবার রংপুরে দিনব্যাপি হজ্বযাত্রীগণের হজ্ব প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে । রংপুর জিলা পরিষদ মিলনায়তনে মারকাজুল হুজ্জাজ দারুস সালাম মাদরাসা আয়োজিত এই হজ্ব প্রশিক্ষণ কর্মশালা শুধুমাত্র সরকারি ব্যবস্থাপনায় হজ্বযাত্রীগণের জন্য অনুষ্ঠিত হয় ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক এ ডব্লিউ এম রায়হান শাহ । মারকাজুল হুজ্জাজ দারুস সালাম মাদরাসার প্রতিষ্ঠাতা সভাপতি আলহাজ্ব আবুনুর মো: আহসান হামিদের সভাপতিত্বে হজ্ব প্রশিক্ষণ প্রদান করেন মাওলানা মো: হাফিজুল ইসলাম, আলহাজ্ব আলী আহমেদ চান্দ, মাওলানা বায়েজিদ এবং মাওলানা জাহিদুল ইসলাম ।সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত হজ্বের প্রাথমিক প্রস্তুতিমুলক আলোচনা, হজ্ব সফরে ওমরা, নিয়ত ,ইহরাম,ভ্রমণ তওয়াফ, সায়ী ও জিয়ারা প্রসঙ্গে আলোচনাএবং ধারণা গ্রহণ, হজ্ব সফরের মুল ৫দিনের হজ্ব প্রশিক্ষণ,জিয়ারতে মদিনা প্রসঙ্গে আলোচনা, উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব এবং সবশেষে আখেরী মোনাজাতের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে ।উল্লেখ্য এবছর রংপুরে সরকারি ব্যবস্থাপনায় ৭শ জন হজ্বযাত্রী মক্কা এবং মদীনায় গমন করবেন । এর মধ্যে নারী রয়েছেন ২শ ৭৫জন ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments