বুধবার, মে ২৯, ২০২৪
Homeসারাবাংলাকুমিল্লার তামান্না আক্তার একজন সফল গবেষক নির্বাচিত

কুমিল্লার তামান্না আক্তার একজন সফল গবেষক নির্বাচিত

ওসমান গনি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গনিত বিষয়ে অনার্স মাষ্টার্স পাশ করা ছাত্রী তামান্না আক্তার ( চবি ) একজন সফল গবেষক হিসাবে নির্বাচিত হয়েছেন। তার গবেষণার বিষয় ছিল মানুষের রক্ত নিয়ে ( হিউম্যান ব্লাড) ।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গনিতের অধ্যাপক এম জি মর্তুজা,ই ই জিরতজিলকাকিস এবং এম ফেরদৌস (Research Group of Fluid Flow Modeling and Simulation Department of Applied Mathematics University of Dhaka) এর মাধ্যমে তিনি দীর্ঘদিন যাবত মানব দেহের রক্তের কোষ, রক্তের প্রবাহমান গতি, অপারেশনের সময় অতিরিক্ত রক্তের ক্ষরণ বন্ধ করা, ক্যান্সারে আক্তান্ত রোগীদের শরীরের সব কোষে যাতে ক্যান্সারের জীবানু ছড়িয়ে পড়তে না পারে শুধুমাত্র জীবানু আক্তান্ত কোষ কিভাবে ধ্বংস করা যায় ও রক্তের বিভিন্ন সাইট নিয়ে গবেষণা করে তিনি সফলতা অর্জন করেন।তার এ সফলতা নিয়ে ভারতের Pushpa Publishing House নামক জার্নালে চলতি মার্চ/২৩ ইং মাসের ৬ তারিখে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশিত হয়।

রক্তের এ গবেষণায় উক্ত বিশ্ববিদ্যায়ের বেশ কিছু ছাত্র/ছাত্রী অংশ গ্রহণ করে।তার মধ্যে তামান্না আক্তার প্রথম স্থান অধিকার করেন। তামান্না আক্তার কুমিল্লার চান্দিনা উপজেলার চান্দিনা পৌরসভার হারং গ্রামের মৃত খোরশেদ আলম সরকারের মেয়ে।তার মাতা রিনা সরকার। তার মা পেশায় একজন বীমা কর্মী।

তামান্না আক্তারের পরিবারে ৬ বোন ও ১ ভাই।ভাই বোনের মধ্যে তামান্না আক্তার সবার ছোট। তার রক্তের এ গবেষণায় দক্ষতা ও সফলতা অর্জনে তার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক/শিক্ষিকা ও ছাত্র/ছাত্রীরা তাকে অভিনন্দন জানান। তামান্না আক্তার একজন মেধাবী ছাত্রী।বিশ্ববিদ্যায়ে লেখাপড়াকালীন সময়ে অনার্স ও মাষ্টার্স পরীক্ষায় প্রতিটিতে প্রথম স্থান অধিকার করেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments