বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাঅনলাইনে বাগান বিলাসের ব্যবসা করে স্বাবলম্বী ঝিকরগাছার ইউসুফ

অনলাইনে বাগান বিলাসের ব্যবসা করে স্বাবলম্বী ঝিকরগাছার ইউসুফ

জহিরুল ইসলাম: “জীবনে সফল হতে হলে দুটি জিনিস প্রয়োজন জেদ আর আত্মবিশ্বাস” যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় অনলাইনে বাগান বিলাস চারার ব্যবসা করে স্বাবলম্বী হয়েছেন ইউসুফ মোল্লা(২৩) নামে এক যুবক, তিনি উপজেলার পানিসারা ইউনিয়নের টাওরা গ্রামের আয়ূব আলী মোল্লার বড় ছেলে। প্রথমে সখের বসে অনলাইনে একটি, দুইটি করে চারা বিক্রি শুরু করেন। ভালো বিক্রি দেখে অনলাইন ব্যবসার আইডিয়া, সফলও হয়েছেন। যাকে সবাই বলতো বেকার, ভাদ্দইমা, জীবনে কিছু হবে না তো কে দিয়ে, সবার কাছে ছিলো হাসির পাত্র, সেই ছেলেটাই আজ সবার কাছে অনুকরণীয়, তাকে দেখে অনেকেই এখন এ ব্যবসা প্রতি উৎসাহী হয়ে উঠছে। তার ছিলো না কোন পুঁজি, আর এখন তার ব্যবসার মুলধন প্রায় দশ লক্ষ টাকা।

বাড়ির ছাঁদে গড়ে তুলেছেন বাগান বিলাসের চারার নার্সারি। পাশাপাশি বাড়ির পাশেই ১৭ শতক জমি বন্ধক নিয়ে বাগান বিলাসের চারা তৈরি করছেন। তিনি জানান প্রথমে বিভিন্ন জায়গা থেকে চারা সংগ্রহ করে সেই চারা বিক্রি করতেন। আর এখন তিনি গাছ ক্রয় করে সেই গাছে কলম দিয়ে চারা তৈরি করেন। তার বাগান বিলাসে চাইনিজ স্লিপিং বিউটি, মেটাল বিউটি, পিংক গ্লো সহ প্রায় ২০০শ জাতের চারা আছে। এক একটি চারা প্রকারভেদে বিক্রি হয় ১০০ টাকা থেকে ৫০০০ টাকা পর্যন্ত। তিনি জানান দেশের বিভিন্ন জায়গায় কুরিয়ারের মাধ্যমে চারা পৌঁছে দেন।
যার মাঝে সীমাহীন উৎসাহ, বুদ্ধি ও একটানা কাজ করার গুণ আছে, তার সফল হওয়ার সম্ববনা সবচেয়ে বেশি। এই ইউসুফ যেনো তারই প্রমাণ। সবাই যদি তার নিজের কাজের প্রতি যত্নবান হয়, আর জীবনে সফল হওয়ার আত্নবিশ্বাস থাকে সে সফল হবেই। ইউসুফ বলেন কোন কাজই ছোট না, আপনি যে কাজই করুন মন দিয়ে করুন, দেখবেন জীবনে সফল হবেন, তিনি বলেন আমিও একদিন বেকার ছিলাম, সবাই আমায় অবহেলা করতো, আমি যখন প্রথমে এ ব্যবসা শুরু করি তখন সবাই আমাকে নিয়ে হাসাহাসি করতো, অথচ আমি সফল হয়েছি, নিজের প্রতি আমার বিশ্বাস ছিলো।

ভারত থেকে চারা এনেছি, আবারও যাবো আশা আছে এখন থেকে নিয়মিত ভারতে যাবো সেখান থেকে চারা আনতে পারলে একটু কম দামেও বিক্রি করা যায়। আর বলেন ব্যবসার মুল হলো সততা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments