শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসারাবাংলাবড় ভাইয়ের নির্মিত প্রতিবন্ধীর একমাত্র বসত ঘর আগুনে পুড়েছে, ৫০ লক্ষ টাকার...

বড় ভাইয়ের নির্মিত প্রতিবন্ধীর একমাত্র বসত ঘর আগুনে পুড়েছে, ৫০ লক্ষ টাকার ক্ষতি

সোহেল রানা: কুমিল্লার দাউদকান্দিতে হত দরিদ্র প্রতিবন্ধী মোঃ আলাউদ্দীনের বড় ভাইয়ের সহযোগিতায় নির্মিত একমাত্র বসত ঘর আগু‌নে পুড়ে গেছে। সেই সাথে পাশে থাকা আরো পাঁচটি বসত ঘর আগুনে পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ভুক্তভোগী পরিবারের।

মাথা গোঁজার শেষ ঠাঁইটুকু পুড়ে যাওয়ায় অসহায় হয়ে পড়েছেন প্রতিবন্ধী আলাউদ্দিন। তার মতো নিঃস্ব হয়ে পড়েছে আরও চারটি পরিবার বর্তমানে তাদের শেষ আশ্রয় খোলা আকাশের নীচে। বৃহস্পতিবার ২৩শে মার্চ আনুমানিক সকাল সাড়ে ৮টার দিকে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগে মুহুর্তেই ছাই হয়ে যায় ছয়টি বসত ঘর। স্থানীয়দের প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণ আনতে চেষ্টাকালে পরে খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হলেও ততক্ষণে ছয়টি বসত ঘর ও ঘরে থাকা আসবাবপত্র স্বর্ণালঙ্কারসহ নগদ অর্থ পুড়ে ছাই হয়ে যায়।

ভুক্তভোগী প্রতিবন্ধী আলাউদ্দিন এর স্ত্রী, জাহাঙ্গীর আলম, ফিরুজ্জামান মোল্লাসহ স্থানীয়রা জানান, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে তালা বন্ধ একটি ঘর থেকে হঠাৎ করে আগুণের সূত্রপাত হয়ে দ্রুত পাশের বসত ঘরে ছড়িয়ে পড়ে। সেই আগুন ঘরগুলোতে লেগে যায়। আগুনে সব জিনিসপত্র পুড়ে ছাই হয়ে যায়। একটি ঘরে আগুন দেখতে পেয়ে প্রতিবেশীরা আগুন নেভানোর চেষ্টা করে। পরে মুহূর্তেই আগুন প্রতিবন্ধী আলাউদ্দিন, প্রবাসী আলমগীর, জাহাঙ্গীর আলম, নবী মোল্লা, ফিরুজ্জামান মোল্লাসহ ৬টি ঘরে ছড়িয়ে পড়ে। এতে ঘরগুলোর ভিতরে থাকা আসবাবপত্র স্বর্ণালঙ্কার ও নগদ অর্থসহ প্রায় ৫০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। স্থানীয়রা এসে আগুন নেভাতে সক্ষম হলেও ফায়ার সার্ভিসের লোকজন আসার আগে ঘরগুলো ভস্মীভূত হয়ে যায়।

স্থানীয়রা আরও বলেন, আলাউদ্দিন প্রতিবন্ধী কথা বলতে পারে না, এবং খুবই গরীব। বসবাস করার মতো একটি ঘরই ছিল তার। আগুনে পুড়ে গেছে। দরিদ্র পরিবারটির পাশে দাঁড়ানো উচিত সকলের। আলাউদ্দিনের স্ত্রী বলেন, স্বামীর এই ঘরটি আমার ভাশুর জাহাঙ্গীর আলম নির্মান করে দিয়েছে। আর্থিক ভাবে খুবই অসহায়। আমার স্বামী প্রতিব‌ন্ধী হ‌‌য়েও কৃষি কাজ ও মাঝে মাঝে রাজ মিস্ত্রির কাজ করে, ‘কোন রকম জীবন-যাপন করে আসছি। ঘরে থাকা ষাট হাজার টাকা নগদ অর্থ ও স্বর্ণালঙ্কারসহ ঘরটি পুড়ে যাওয়ায় নিঃস্ব হয়ে গেছি। এইদিকে প্রবাসী আলমগীরের স্ত্রী বলেন, তার ঘরে থাকা আসবাবপত্র, নগদ অর্থ ও স্বর্ণালঙ্কারসহ প্রায় ২০ লক্ষ টাকার ক্ষতি হয়েছে।

এ বিষয়ে দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার মোঃ মইনুল হাছান বলেন, খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছি, ক্ষতিগ্রস্ত প্রতি পরিবারগুলোকে পাঁচ হাজার করে নগদ অর্থ পাঁচ পরিবারকে পঁচিশ বছর টাকা সহায়তা প্রদান করা হয়েছে। তিনি আশ্বস্ত করে আরও বলেন, বিধি মোতাবেক তাদেরকে সরকারি সহায়তা প্রদানের ব্যবস্থা করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments