শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসারাবাংলাইবিতে রমজানে খাবারের মান কমলেও বেড়েছে দাম

ইবিতে রমজানে খাবারের মান কমলেও বেড়েছে দাম

মুখলেসুর রাহমান সুইট: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) রমজান মাসে একাডেমিক কার্যক্রম বন্ধ থাকলেও খোলা থাকছে আবাসিক হলগুলো। অনেকগুলো বিভাগে পরীক্ষা চলমান থাকায় একটা উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী হলে অবস্থান করছেন। এছাড়া অনেক শিক্ষার্থীর পড়াশোনার চাপ থাকায় অনেকেই রমজানে হলে আছেন।

তাই এবার ক্যাম্পাসের আবাসিক হলগুলোতে তুলনামূলক বেশি শিক্ষার্থী অবস্থান করছে। তবে এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে শিক্ষার্থীদের মানসম্মত খাবারের। অন্য মাস গুলোতে হলে খাবার নিয়ে নানা অভিযোগ থাকলেও সবার আশা ছিল রমজান মাস উপলক্ষে তারা ভালো খাবার পাবে। কিন্তু একদিক দিয়ে খাবারের দাম বাড়ালেও বাড়েনি খাবারের মান। রমজানে এত নিম্নমানের খাবার দিবে ইসলামী বিশ্ববিদ্যালয় যা খুবই দুঃখজনক বলে মনে করেন অনেকে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাতের খাবারের মূল্য আগের মতো থাকলেও সেহরিতে রাতের একই খাবার পরিবেশন করে কিন্তু রাতের তুলনায় সেহরিতে যোগ হয় আরো পাঁচ অথবা দশ টাকা। এতে করে সাধারণ শিক্ষার্থীর ভোগান্তি বাড়ছে। অনেকে বাধ্য হয়ে হলের বাহিরে বাড়তি টাকা দিয়ে জিয়া মোড়ের দোকানগুলোতে খাবার খাচ্ছে।

খোঁজ নিয়ে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলে খাবারের নিয়মিত দামের চেয়েও ১২ টাকা বৃদ্ধি করে ৫০ টাকা দামে সেহরি দেয়া হচ্ছে। কিন্তু দাম বাড়লেও ন্যূনতম মান বাড়েনি খাবারের

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের আবাসিক শিক্ষার্থী আশরাফ উদ্দীন নিজাম বলেন, ‘৩৮ টাকার খাবার ৫০ টাকায় বিক্রি করা হলেও ন্যূনতম গুনগত মান বাড়েনি। এই খাবারে সেহরি খেয়ে সারাদিন রোযা থাকা দায়।

সরেজমিনে সাদ্দাম হলে গিয়ে দেখা যায়, সাদ্দাম হলে ২৮টাকার খাবারের দাম বাড়িয়ে ৪০টাকা। ৩৮ টাকার খাবারের দাম বাড়িয়ে ৬০ টাকা করা হয়েছে। কিন্তু খাবারের ন্যুনতম দাম বাড়েনি।

সাদ্দাম হোসেন হলের আবাসিক শিক্ষার্থী মোতালেব বিশ্বাস বলেন, ‘আগের মাসের তুলনায় রমজানে হলের খাবারের দাম বৃদ্ধি করলেও খাবারের মান আহামরি বাড়েনি। এতে করে আমরা আগের তুললনায় বাড়তি মূল্য দিলেও পাচ্ছি না মানসম্মত সেহরি।’

সেহরির খাওয়ার সময়ে হল গুলোতে লক্ষ্য করলে দেখা যায় ভালো খাবারের সন্ধানে এক হল থেকে আরেক হলের দিকেও ছোটাছুটি করছে শিক্ষার্থীরা। দেখা যায় সাদ্দাম হোসেন হলের শিক্ষার্থীরা যাচ্ছে লালন শাহ হলের দিকে আবার শহীদ জিয়াউর রহমান হলের শিক্ষার্থীরা যাচ্ছে সাদ্দাম হোসেন হলে। এভাবে শিক্ষার্থীরা ভালো খাবারের খোঁজে হল পরিবর্তন করে খুঁজছে মানসম্মত সেহরি।তবে কিছু হলে খাবারের মান কিছুটা ভালো হলেও সেটা বিক্রি হচ্ছে আলাদা ভাবে চড়া দামে। যা সত্তর টাকা থেকে নব্বই টাকার মধ্যে। যা সাধারণ দামের তুলনায় অনেক বেশি।

শহীদ জিয়াউর রহমান হলের আবাসিক শিক্ষার্থী মাজিদুল ইসলাম উজ্জ্বল বলেন, জিয়া হলে কয়দিন থেকে খাচ্ছি খাবারের মান ভাল না হওয়াতে লালন শাহ হলে যাচ্ছি। তবে ওখানেও খেয়ে মজা পাচ্ছি না সেভাবে। বাড়তি টাকা লাগলেও মনের মতো খাবার পাচ্ছি না। তাই নিজ হল রেখে অন্য হল ও দোকান গুলোতে ছুটতে হচ্ছে ভালো খাবারের খোঁজে।

মেয়েদের হলেও একই অবস্থা। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের আবাসিক শিক্ষার্থী নুসরাত রাসা বলেন, রমজানে বাড়ি যাবো ভেবেছিলাম। কিন্তু ক্লাস -পরিক্ষা থাকার কারনে যেতে পারছিনা। হলে অন্য কোন সমস্যা নাই। তবে এখন প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে হলের সেহরি খেয়ে রোজা রাখা। ডাইনিং এ খুব বাজে খাবার দেওয়া হচ্ছে।

খাবারের দামের বিষয়ে শেখ রাসেল হলের ডাইনিং ম্যানেজার বলেন, ‘বাজারে সবকিছুর দাম কয়েকগুন বৃদ্ধি পেয়েছে। এতে করে আমরাও দাম বাড়াতে বাধ্য। অন্য মাসের তুলনায় রমজানে খাবারের মান ভাল করা হয়েছে। এজন্যই দাম একটু বৃদ্ধি পেয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments