শুক্রবার, জুন ২১, ২০২৪
Homeসারাবাংলারংপুরের গঙ্গাচড়ায় শেখ হাসিনা সেতু`র পার্শ্বে গড়ে উঠেছে মিষ্টি কুমড়ার বাজার

রংপুরের গঙ্গাচড়ায় শেখ হাসিনা সেতু`র পার্শ্বে গড়ে উঠেছে মিষ্টি কুমড়ার বাজার

জয়নাল আবেদীন: রংপুরের গঙ্গাচড়া উপজেলার শেখ হাসিনা সেতু’র পার্শ্বে গড়ে উঠেছে মিষ্টি কুমড়ার বাজার। কৃষক ও মৌসুমী ব্যবসায়ীরা এই বাজার গড়ে তুলেছেন। রংপুরসহ আশপাশের ব্যবসায়ীরা বাজার থেকে কুমড়া কিনে নিয়ে যাচ্ছেন। ভাল দাম পেয়ে পবিত্র রমজানে কুমড়া ব্যবসায়ী ও চাষীরা বেশ লাভবান হচ্ছেন।

তিস্তা নদী বেষ্টিত রংপুরের গঙ্গাচড়া উপজেলার লহ্মীটারী ইউনিয়নে বিস্তৃর্ণ এলাকা জুড়ে তিস্তার চরে মিষ্টি কুমড়ার আবাদ হয়েছে। কৃষকের মাথার ঘাম পায়ে ফেলে উৎপাদন করা কুমড়া এখন বিদেশসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি হচ্ছে। তবে স্থানীয় চাহিদা পূরণে শেখ হাসিনা সেতুর উত্তর পার্শ্বে মূল সড়কের ধারে গড়ে উঠেছে মিষ্টি কুমড়ার বাজার। এলাকার ১০/১৫ জন ব্যবসায়ী ও কুমড়া চাষী এ অস্থায়ী বাজারে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিদিন কুমড়া বিক্রি করছেন। এতে তাদের লাভও হচ্ছে ভাল।কুমড়া ব্যবসায়ী আজিজ মিয়া জানান গত বছরও শ‘ হিসাবে কুমড়া বিক্রি হয়েছে কিন্তু এখন সেই কুমড়া বিক্রি হচ্ছে কেজিতে । কৃষকদের কাছ থেকে তারা সাড়ে ১০টাকা কেজি দরে মিষ্টি কুমড়া খেত থেকে বাজারে তুলে আনছেন। সেই কুমড়া পাইকারীভাবে ১৩ থেকে ১৫টাকা কেজি দরে বিক্রি করছেন। ফলে প্রতিটি কুমড়ায় প্রায় ২০ টাকা লাভ করছেন তারা। প্রতিদিন প্রত্যেক ব্যবসায়ী দেড়শ থেকে ২’শ কেজি মিষ্টি কুমড়া বিক্রি করছেন।

কুমড়া ব্যবসায়ী বুলু মিয়া , সাবিব ,হাফিজ, সাদ্দাম বলেন, চরের প্রতিটি খেতে মিষ্টি কুমড়া পরিপক্ক হয়ে গেছে। দেশের বিভিন্ন জেলা ও বিদেশে রপ্তানীর পর কৃষকদের কাছে যেসব কুমড়া থাকে, সেগুলো লোকাল মার্কেটে বিক্রির জন্য তারা আমাদের কাছে বিক্রি করে। আমরা সেই কুমড়া কিনে ২ থেকে ৩ টাকা মুনাফা যোগ করে পাইকারী দরে বিক্রি করি। এতে আমাদেরও লাভ কৃষকেরও লাভ। উল্লেখ চলতি বছর শুধু গঙ্গাচড়া উপজেলায় নয় তিস্তা নদীর চর বেষ্টিত উপজেলা কাউনিয়া এবং পীরগাছা উপজেলাতে বিভিন্ন এনজিও‘র সহযোগিতা নিয়ে ব্যাপক কুমড়ার আবাদ হয়েছে ।

লহ্মীটারী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল্লাহ আল হাদী বলেন, মিষ্টি কুমড়া আবাদ করে এলাকার কৃষকের ভাগ্য বদল হয়েছে। সেই সাথে মৌসুমী ব্যবসায়ীরাও মিষ্টি কুমড়া বিক্রি করে তাদের জীবিকা নির্বাহ করছেন। বর্তমানে ভাল বাজার ব্যবস্থাপনা গড়ে উঠায় কুমড়া চাষীরা লাভবান হয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments