সোমবার, এপ্রিল ২২, ২০২৪
Homeসারাবাংলাঅবশেষে ইউএনও উপমা ফারিসার বিদায়, নতুন ইউএনও'র যোগদান

অবশেষে ইউএনও উপমা ফারিসার বিদায়, নতুন ইউএনও’র যোগদান

মাসুদুর রহমান: জামালপুরের সরিষাবাড়ী থেকে অবশেষে ইউএনও উপমা ফারিসা বিদায় নিলেন। সেই সাথে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে যোগদান করেছেন শারমিন আক্তার। ১৬ এপ্রিল রবিবার উপজেলা অফিসার্স ক্লাবের আয়োজনে অডিটোরিয়াম হল রুমে এ বরণ ও বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত বুধবার (৫ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ বাপ্পির স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তাকে বদলীর আদেশ দেয়া হয়। রাষ্ট্রপতির আদেশক্রমে জারিকৃত ঐ প্রজ্ঞাপনে তাকে খুলনা বিভাগে ন্যাস্ত করা হয়েছে। উপমা ফারিসার বদলির খবরে সরিষাবাড়ীতে বিভিন্ন জায়গায় মিষ্টি বিতরণ করেছেন নাগরিক কমিটি ও ছাত্রলীগের একাংশের নেতা-কর্মীরা। পাশাপাশি বদলির খবর এলাকায় ছড়িয়ে পড়লে স্থানীয় সাধারণ মানুষের মাঝে মিষ্টি বিতরণ করতে দেখা যায়। এদিকে ৫ এপ্রিল ময়মনসিংহ বিভাগীয় কমিশনার শফিক রেজা বিশ্বাস এর স্বাক্ষরিত প্রজ্ঞাপনে শারমিন আক্তারকে সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার হিসেবে বদলী দেওয়া হয়। বদলীর আদেশটি স্থগিত করার বিভিন্ন চেষ্টা করে স্থগিত করতে না পেরে ৯ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব ভাস্কর দেবনাথ এর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে উপমা ফারিসাকে ঢাকা বিভাগে বদলী করা হয়।

বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে যুব উন্নয়ন কর্মকর্তা মাহবুবুর রহমান এর সঞ্চালনা ও সহকারী কমিশনার ভূমি সাদ্দাম হোসেন এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী আলহাজ্ব ডা:মুরাদ হাসান এমপি। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা অনুপ সিংহ, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পলাশ দত্ত, পিডিবি,র নির্বাহী প্রকৌশলী মুন্জুর মোর্শেদ ও সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মহব্বত কবীর উপস্থিত ছিলেন।
উল্লেখ্য যে,সরিষাবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উপমা ফারিসা ২০২১ সালের ২৯ আগস্ট সরিষাবাড়ীতে যোগদানের পর থেকে টিআর, জিআর,কাবিখা, এডিপি, এলজিএসপি,১% সহ উপজেলা পরিষদের সরকারি বরাদ্দে নানা অনিয়ম,ক্ষমতার অপব্যবহার ও প্রকাশ্যে ঘুষ-বাণিজ্য,ভুয়া বিল বাউচার,১০% না দিলে বিল পাশ না করা,বেনামি একাউন্টের মাধ্যমে লাখ লাখ টাকা স্থানান্তর সহ বিভিন্ন কৌশলে অর্থ আত্মসাৎ করে আসছেন। এ ছাড়াও ২০২২ সালের ১৭ এপ্রিল সরিষাবাড়ি উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে রহস্যজনকভাবে আগুন লাগার ঘটনা ঘটেছে। পুড়ে ছাই হয়ে যায় উপজেলা নির্বাহী অফিসারের কক্ষের গুরুত্বপূর্ণ ফাইলপত্র, চেয়ার-টেবিল, আলমারিসহ কক্ষটির সমস্ত কিছু। এ ছাড়াও সহকারী কমিশনার-ভূমির (এসিল্যান্ড) পদটি গতবছরের ১৬ আগস্ট শূন্য হওয়ার পর ইউএনও উপমা ফারিসা অতিরিক্ত এসিল্যান্ডের দায়িত্ব পান। তার দায়িত্বকালীন ১৮ ডিসেম্বর রাতে উপজেলা ভূমি অফিস ও পার্শ্ববর্তী কামরাবাদ ইউনিয়ন ভূমি অফিসে চুরি হয়। উপজেলা ভূমি অফিসের দুটি জানালার গ্রিল ও একটি আলমারির তালা এবং ইউনিয়ন ভূমি অফিসের কলাপসিবল গেট, একটি দরজা ও তিনটি আলমারির তালা ভেঙে গুরুত্বপূর্ণ ফাইলপত্র তছনছ ও চুরি করে নেয় চোরচক্র। এরপর ২৯ ডিসেম্বর রাতে ভূমি অফিসে পুনরায় চোর প্রবেশের চেষ্টা চালায়। ঘটনাটি প্রথমে ধামাচাপা দেওয়া চেষ্টার পর ফাঁস হলেও রহস্যজনক কারণে এখনো ঘটনার ক্লু উদ্ঘাটন হয়নি। শুধু তাই নয় তথ্য অধিকার আইনানুযায়ী নির্ধারিত ফরমে সাংবাদিকরা আবেদন করলেও বিভিন্ন প্রকল্প হরিলুটের ঘটনা ধামাচাপা দিতেই কোনো তথ্য প্রদান করা হয় না। কেউ তথ্যের জন্য আবেদন করলে সে খবর পৌঁছে যায় প্রকল্প সংশি¬ষ্ট রাজনৈতিক নেতার কানে, এতে হয়রানির শিকার হয়েোছ স্থানীয় সাংবাদিকরা । সম্প্রতি তার বিরুদ্ধে বিভিন্ন অনিয়মের চিত্র তুলে ধরে সরিষাবাড়ী নাগরিক কমিটির পক্ষ থেকে ঝাড়ু মিছিল করা হয়েছিল।

এদিকে সকল বিষয় তুলে ধরে গত ২২ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয়ে সচিব মেজবাহ উদ্দিন চৌধুরী বরাবর ইউএনও উপমা ফারিসার অপসারণের দাবীতে বিভিন্ন অনিয়মের চিত্র তুলে ধরে দৈনিক জনবাণী পত্রিকার স্টাফ রিপোর্টার দৈনিক আলোচিত জামালপুর পত্রিকার নিজস্ব প্রতিবেদক মাসুদুর রহমান অভিযোগ দায়ের করেন। তার অভিযোগে মাননীয় স্বরাষ্টমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ,জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন,দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব,বাংলাদেশ আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আলহাজ্ব মির্জা আজম এমপি, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার ,জামালপুর জেলা প্রশাসক ,জামালপুর পুলিশ সুপার,এনএসআই এর উপ পরিচালক (ডিডি) , জামালপুর প্রেস ক্লাব, জামালপুর জেলা প্রেস ক্লাব, সরিষাবাড়ী প্রেস ক্লাব,উপজেলা প্রেস ক্লাবকে অনুলিপি প্রদান করা হয়েছে । সকল অনিয়ম ও দুর্নীতির সঠিক তদন্তের দাবী জানিয়েছে সরিষাবাড়ীর সর্বস্তরের সাধারণ মানুষ।

সরিষাবাড়ীর অনেকেই জানায়, সাধারণ মানুষের সাথে দূর্ব্যবহার, স্বজনপ্রীতি, ক্ষমতার অপব্যবহার ইউএনও’র নানা কর্মকান্ড এখন টক অব দ্যা সরিষাবাড়ীতে পরিণত হয়েছে।ইউএনও উপমা ফারিসার এমন কর্মকান্ডে বিব্রত খোঁদ প্রশাসনের উর্ধ্বতন মহলও। ইউএনওর এসব দুর্নীতি, অনিয়মের তদন্ত ও আয়ের উৎস খতিয়ে দেখতে দুর্নীতি দমন কমিশনসহ উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ চেয়েছে সরিষাবাড়ীবাসী ।

নতুন ইউএনও শারমিন আক্তার আলোচনা সভায় তার বক্তব্যে সবার সহযোগিতা কামনা করেন।

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments