মঙ্গলবার, জুলাই ২৩, ২০২৪
Homeসারাবাংলাপাবনায় নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান মে দিবস পালিত

পাবনায় নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান মে দিবস পালিত

কামাল সিদ্দিকী: সভ্যতার চাকা ঘুরছে শ্রমজীবি মানুষের কষ্টার্জিত কর্মযজ্ঞে, তাদের প্রতি সহানুভূতিশীল হওয়ার জোরালো দাবীর মধ্য দিয়ে যথাযোগ্য মযার্দায় পাবনা জেলা সর্বত্র মহান মে দিবস পালিত হয়েছে। দিবসটি পালনে র‌্যালী, সমাবেশ, মানববন্ধন ও আলোচনা সভাসহ নানা কর্মসূচির আয়োজন করে জেলা প্রশাসনসহ বিভিন্ন শ্রমিক সংগঠন।

১লা মে সকালে জেলা প্রশাসন ও কলকারাখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাকের কার্যালয় থেকে একটি র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের উপ-মহা পরিদর্শক জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল্লাহ আল মামুন প্রমুখ। জাতীয় শ্রমিকলীগ জেলা শাখার উদ্যোগে বিশাল র‌্যালী বের করে শহর প্রদক্ষিন করে। র‌্যালীতে নেতৃত্ব দেন জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সহসভাপতি বীরমুক্তিযোদ্ধা আ,স.ম আব্দুর রহিম পাকন ও জেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক সরদার মিঠু আহমেদ। সকাল থেকেই খন্ড খন্ড মিছিল নিয়ে পাবনা শহর মুখরিত করে তোলে বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।

দুনিয়ার মজদুর এক হও, লড়াই করো, শ্রমিকের ন্যায্য পারিশ্রমিক চাই, কর্মঘন্টা, অধিকার মানতে হবে, শ্রমিক নির্যাতন বন্ধ চাই বন্ধ করো- ইত্যাদি শ্লোগানে বিভিন্ন সংগঠনের হাজার হাজার শ্রমিক মুখরিত করে তোলে গোটা শহরের রাস্তাঘাট। বেলা ১১টার দিকে বীরমুক্তিযোদ্ধা রফিুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরে পাবনা জেলা মোটর শ্রমিক ইউনিয়ন, জেলা রিক্সা ভ্যান শ্রমিক ইউনিয়ন ও জেলা অটোবাইক মালিক শ্রমিক সংগ্রাম পরিষদের উদ্যোগে শ্রমিক সমাবেশ অনুষ্ঠিত হয়। পাবনা জেলা রিক্সা-ভ্যান শ্রমিক লীগের সভাপতি পাভেল হাসান জাহাঙ্গীরের সভাপতিত্বে ও মোটর শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক কামিল হোসেনের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ মোশাররফ হোসেন, পাবনা পৌরসভার মেয়র শরিফ উদ্দিন প্রধান, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক সরদার মিঠু আহমেদ ও জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি কমরেড জাকির হোসেন প্রমুখ। পরে সেখান থেকে র‌্যালী বের করে শহর প্রদক্ষিন করে। পাবনা জেলা শ্রমিক দলের উদ্যোগে বিশাল র‌্যালী বের করা হয়।

দুপুর ১২টার দিকে গোপালপুরস্থ জেলা বিএনপির কার্যালয় থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় বাস টার্মিনালে গিয়ে শেষ হয়। জেলা শ্রমিক দলের সভাপতি আব্দুল গফুরের সভাপতিত্বে সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন জেলা বিএনপির আহ্বায়ক হাবিবুর রহমান হাবিব, সদস্য সচিব এডভোকেট মাসুদ খন্দকার, জেলা বিএনপির সদস্য ও পাবনা জেলা ড্যাবের সাধারণ সম্পাদক ডা. আহমেদ মোস্তফা নোমান প্রমুখ। এছাড়াও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন, জেলা ট্রাক ট্যাংলরী কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ, জাতীয় গণফ্রন্ট ও জাতীয় মুক্তি কাউন্সিল, জেলা স্বর্ণ শিল্প শ্রমিক ইউনিয়নসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের আয়োজনে নানা কর্মসূচি পালিত হয়েছে। মোটর শ্রমিক ইউনিয়ন, ট্রাক ট্যাংক লরী শ্রমিক ইউনিয়ন জেলা রিক্সা ও অটোরিক্সা শ্রমিক ইউনিয়ন, হোঁসিয়ারী শ্রমিকসহ বিভিন্ন শ্রমিক সংগঠন পৃথকভাবে শোভাযাত্রাসহ বিভিন্ন কর্মসুচী পালন করে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments