বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসারাবাংলাবাংলাদেশের শতকরা ২৫ভাগ লোক উচ্চরক্তচাপে আক্রান্ত

বাংলাদেশের শতকরা ২৫ভাগ লোক উচ্চরক্তচাপে আক্রান্ত

জয়নাল আবেদীন: বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে দেশের খ্যাতিমান চিকিৎসকগণ বলেছেন উচ্চ রক্তচাপ একটি লক্ষণবিহীন নীরব ঘাতক ব্যাধি। এই রোগের ৯৫ভাগ কারণই অজানা। গবেষনায় দেখা গেছে বাংলাদেশের শতকরা ২৫ভাগ লোক উচ্চরক্তচাপে আক্রান্ত । আর এই আক্রান্ত রোগীদের মধ্যে শতকরা ৫০জনই জানেনা যে তারা উচ্চ রক্তচাপে ভুগছেন । আর যারা জানেন তাদের মধ্যে ৫০ভাগই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করেন ।

যারা উচ্চ রক্তচাপে আক্রান্ত তারা যদি নিয়মিত ওষুধ সেবন না করেন তাহলে ব্রেইন, চোখ হার্ট এবং কিডনী এই ৪টির মধ্যে যেকোন একটি ক্ষতির সম্মুখিন হবেন । গতকাল শুক্রবার সকালে রংপুর হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টার আয়োজিত বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস উপলক্ষে আলোচনা সভায় বিশেষঞ্জ চিকিৎসকগণ এসব কথা বলেন ।

হাইপার টেনশন এন্ড রিসার্স সেন্টারের জনক প্রফেসর ডা: জাকির হোসেনের সভাপতিত্বে এবং ডা. রামিম ইসলাম ইবনে নূরের সঞ্চালনায় উচ্চ রক্তচাপ নিয়ে আলোচনায় প্রধান আলোচক ছিলেন বঙ্গবন্ধু মেডিকেল বিশ^বিদ্যালয়ের কার্ডিওলোজী বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা, সজল ক্ষৃœ ব্যানার্জী । আলোচনায় অংশ নেন রংপুর মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল ও মেডিসিন বিভাগীয় প্রধান প্রফেসর ডা, মাহফুজার রহমান ,মেডিসিন বিভাগের অধ্যাপক ডা: শাহ মো: সরওয়ার জাহান এছাড়াও ঢাকা থেকে আসা হৃদরোগ বিশেষঞ্জ ডা: দিপল কৃষœ অধীকারী, ডা: ফকরুল ইসলাম খালেদ ,ডা: চয়ন কুমার সিংহ, ডা: ইশিতা বিশ্বাস। পওয়ার পয়েন্ট উপস্থাপন করেন হাইপার টেনশন এন্ড রিসোর্স সেন্টারের সিইও আনোয়ার হোসেন ।

মুক্ত আলোচনায় অংশ নেন কবি লেখক ডা: মফিজুল ইসলাম মান্টু, কারমাইকেল কলেজের সাবেক ভিপি মো: আলাউদ্দিন, সাংবাদিক জয়নাল আবেদীন,মামুন ইসলাম রংপুর বেগম রোকেয়া কলেজের সহযোগী অধ্যাপক সফিকুল ইসলাম লেখক আমজাদ হোসেন ।

অনুষ্ঠানে জাতির শ্রেষ্ট সন্তান বীর মুক্তিযোদ্ধা ,সাংবাদিক লেখক, বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ রংপুর সরকারী কলেজ, সরকারী বেগম রোকয়া কলেজ, কারমাইকেল কলেজ , সিটি কলেজ প্রিন্সিপাল বিভিন্ন বিভাগীয় প্রধান সহ শতাধিক আমন্ত্রীত অতিথি উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments