শুক্রবার, মে ১৭, ২০২৪
Homeসারাবাংলাআলু-পেঁয়াজ-রসুন-আদাসহ নিত্যপণ্যের দাম বাড়ায় বিপাকে সাধারণ মানুষ

আলু-পেঁয়াজ-রসুন-আদাসহ নিত্যপণ্যের দাম বাড়ায় বিপাকে সাধারণ মানুষ

স্বপন কুমার কুন্ডু: তিন দিনের ব্যবধানে ঈশ্বরদী বাজারে ফের বেড়েছে আলুসহ পেঁয়াজ-রসুন-আদার দাম। নিত্যপ্রয়োজনীয় কাঁচামালের দাম কেজিতে ৫ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। তিন দিনে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা। আলুর দাম বেড়েছে কেজিতে ৭ টাকা, আর আদার দাম বেড়েছে কেজিতে ৫০ টাকা। আড়তদাররা বলছেন, ঢাকার সিন্ডিকেটের কারসাজিতে আমদানি বন্ধ রেখে এসব পণ্যের দাম বাড়ানো হয়েছে। উৎপাদন কমের কারণে সরবরাহে ঘাটতির কথা বলা হলেও আমদানি চালু হলে দাম কমে যাবে বলে স্থানীয় পাইকাররা জানিয়েছেন।

বাজারে নিত্যপ্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম বেড়েছে। সাধ্যের মধ্যে করা যাচ্ছে না বাজার। মাছ-মাংস, শাক-সবজিসহ প্রায় সব পণ্যের চড়া দামে বিপাকে সাধারণ মানুষ। বিশেষত: নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণির মানুষ বেশি বেকায়দায়। বাধ্য হয়ে পণ্য কেনার পরিমাণ কমিয়ে দিয়েছেন।

শুক্রবার (১২ মে) ঈশ্বরদী বাজার ঘুরে দেখা গেছে, আগে থেকেই বেশি দামের অনেক পণ্যের দাম নতুন করে আবারো বেড়েছে। দাম কমার কোনো লক্ষণ নেই। বৃহস্পতিবার খোলা চিনির দাম কেজি প্রতি ১৬ টাকা বাড়িয়ে ১২০ টাকা নির্ধারণ করেছে সরকার। প্যাকেটজাত চিনির কেজি ১২৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এতে আগে থেকে অস্থির চিনির বাজার আরও অস্থিতিশীল হয়েছে। ১৪৫-১৫০ টাকার কমে খোলা চিনি মিলছে না। প্যাকেটজাত চিনিতো সপ্তাহ ধরেই উধাও।

এক সপ্তাহ আগেই বোতলজাত সয়াবিন তেলের দাম লিটার প্রতি ১২ টাকা বাড়িয়ে ১৯৯ টাকা নির্ধারণ করা হয়। যা ছিল ১৮৭ টাকা। নতুন দামের তেল এখনো আসেনি বাজারে। কিন্তু পুরোনো দাম লেখা মোড়কের বোতলও বাজারে এখন বিক্রি হচ্ছে নতুন দামে। এছাড়া আটা, ময়দা ও ডালের দাম নতুন করে না বাড়লেও সেগুলো বেশ আগেই বেড়ে অন্য যেকোনো সময়ের তুলনায় বেশি দামে বিক্রি হচ্ছে।

নতুন করে বেড়েছে আলু, পেঁয়াজ, আদা ও রসুনসহ অন্যান্য কাঁচা তরকারির দাম। ২ দিনের ব্যবধানে পেঁয়াজে কেজিতে ২০-২৫ টাকা বেড়ে এখন ৭০-৭৫ টাকায় ঠেকেছে। এ ছাড়া প্রতিকেজি আদার দাম কিনতে হচ্ছে ২৭০-৩০০ টাকায়। ঈদের আগে ছিল ১৮০ টাকার মধ্যে। আমদানি করা চীনা রসুনের কেজি ২০ টাকা ৩০ টাকা বেড়ে এখন বিক্রি হচ্ছে ১৪০ থেকে ১৬০ টাকা। ২৫ টাকা কেজির আলুর দাম বেড়ে হয়েছে ৩৫ টাকা। আলুর সাথে সাথে পেঁপে, কাঁচামরিচ, পটল, বেগুনসহ অন্যান্য কাাঁচামালের দামও কেজিতে ১০ টাকা থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে।

নিত্যপ্রয়োজনীয় এসব পণ্যের দাম বৃদ্ধি প্রসংগে ক্রেতারা বলছেন, বাজারে এসব পণ্যের পর্যাপ্ত আমাদানি ও মজুদ থাকলেও, কারসাজি করে বিক্রেতারা দাম বাড়িয়েছেন। আয়-ব্যয়ের ভারসাম্য রাখতে না পেরে হিমশিম খাচ্ছেন সাধারণ মানুষ।

ক্রেতা মাহফুজুর রহমান বলেন, সিন্ডিকেটের কারসাজি নতুন নয়। করোনার পর এবং বর্তমান বৈশ্বিক পরিস্থিতির অভিঘাতে মানুষ বড় অসহায় এবং প্রায় নিঃস্ব। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য না কমালে মানুষের সব কিছু নাগালের বাইরে চলে যাবে। মানুষ দাঁড়াবে কোথায় ? সরকার বাজার নিয়ন্ত্রণ করলেই অনেকটাই সমাধান সম্ভব।

খুচরা ক্রেতা আসলাম হোসেন বলেন, ফসল ভালো বা খারাপ হোক, বিক্রেতারা সুযোগ পেলে দাম বাড়াবেই। এটা নিত্য ব্যাপার। বলে কোনো লাভ নেই। বিক্রেতারা যে দামে বিক্রি করবে, সেই দামেই আমাদের কিনতে হবে। যারা কথা বলার বা তদারকি করার, তারা কাজ করে না বলেই বাজারের এই অবস্থা।

কাঁচামালের আড়তদার সঞ্জয় সরকার বলেন, পত্রিকায় লিখে কোন লাভ হবে না। ঢাকার সিন্ডিকেটের কারসাজিতে আমদানি বন্ধ রেখে আলু, পেঁয়াজ, আদা ও রসুনের দাম বাড়ানো হয়েছে। সরকারিভাবে আমদানি শুরু করা হলে এসব পণ্যের দাম কমে যাবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments