শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeসারাবাংলাগাজীপুরে ভোটগ্রহণ শেষ, গণনা শুরু

গাজীপুরে ভোটগ্রহণ শেষ, গণনা শুরু

বাংলাদেশ প্রতিবেদক: গাজীপুরে প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অনুষ্ঠিত সিটি কর্পোরেশনের নির্বাচনে ভোটগ্রহণ দু’একটি বিচ্ছিন্ন ঘটনা মধ্যদিয়ে শেষ হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) সকাল ৮টায় শুরু হওয়া নির্বাচনে ভোটগ্রহণ একটানা বিকেল ৪টা পর্যন্ত চলে।

তবে ইভিএমের কারণে ভোট প্রদানে তুলনামূলক ধীরগতি লক্ষ্য করা গেছে। এমনটি হওয়ায় কয়েক কেন্দ্রে কিছু সময়ের জন্য ভোট গ্রহণে বিলম্বও হয়।

মহানগরের ১৯ নম্বর ওয়ার্ডে সালনা নাগা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে আওয়ামী লীগ সমর্থিত দু’কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের মাঝে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় একজন আহত হয়েছে। এছাড়া সব ক’টি কেন্দ্রে নৌকা প্রতীকের এজেন্ট থাকলেও মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী টেবিল ঘড়ির এজেন্ট অধিকাংশ কেন্দ্রেই দেখা যায়নি। ভোট কেন্দ্রগুলোর প্রবেশমুখ ছিল নৌকা প্রতীকের কর্মী-সমর্থকদের ভীড়।

দেশের বৃহত্তম এই সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন মোট ৩৩৩ জন প্রার্থী। এরমধ্যে মেয়র পদে আটজন ছাড়াও সংরক্ষিত কাউন্সিলর পদে ৭৯ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেছেন। ৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত গাজীপুর সিটি করপোরেশনে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার পাঁচ লাখ ৯২ হাজার ৭৬২ জন এবং মহিলা ভোটার পাঁচ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন। এছাড়া বিপরীত লিঙ্গের (হিজড়া) ভোটার আছেন ১৮ জন।

জয়-পরাজয় আল্লাহ কর্তৃক নির্ধারিত : অ্যাডভোকেট আজমত উল্লাহ খান
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান বৃহস্পতিবার সকাল ৮টা ৫৫ মিনিটে টঙ্গীর ৫৭ নম্বর ওয়ার্ডের দারুস সালাম মাদরাসা কেন্দ্রে ভোট দিয়েছেন।

ভোট প্রদান শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়া আজমত উল্লাহ খান বলেন, জনগণের ভালোবাসা থেকে আমি বলতে পারি, জয়-পরাজয় আল্লাহ কর্তৃক নির্ধারিত। আমি বিশ্বাস করি, ফয়সালা আসমান থেকে হয়। আল্লাহ যা চান তা জনগণের মাধ্যমে প্রকাশ করবেন।
তিনি বলেন, উৎসবমুখর পরিবেশে সকাল থেকে মানুষ ভোটকেন্দ্রে লাইনে দাঁড়িয়েছে। সুতরাং একটি সুষ্ঠু এবং অবাধ নির্বাচন গাজীপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভোটের যে কোনো ফলাফল অবশ্যই মেনে নেব। আমি একজন রাজনৈতিক কর্মী, বাংলাদেশ আওয়ামী লীগ একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল। সবসময় জনগণের অপিনিয়নের প্রতি আমি শ্রদ্ধা দেখিয়ে আসছি। আজ জনগণ যাকে নির্বাচিত করবে, আমি সেটা অবশ্যই মেনে নেব। আমি রাজনৈতিক কর্মী হিসেবে সব সময় জনগণের সাথে ছিলাম। সমাজের উন্নয়নমূলক কাজ, শিক্ষামূলক কাজ এবং যখন দুর্যোগ এসেছিল তখন আমি জনগণের পাশে ছিলাম। আমি যেখানে গিয়েছি জনগণ আমার সাথে ছিল। জয়ের বিষয়ে আমি শতভাগ আশাবাদী।

আজমত উল্লা খান যে কেন্দ্রে ভোট দিয়েছেন ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার জাকির হাসান তালুকদার জানান, এই কেন্দ্রে মোট আটটি বুথ আছে। এখানে মোট ভোটার দুই হাজার ৫১৬ জন, সবাই পুরুষ ভোটার।

সুষ্ঠু ভোট হলে ফল যাই হোক মেনে নেব : জায়েদা খাতুন
ছেলে সাবেক মেয়র জাহাঙ্গীর আলমকে সাথে নিয়ে সকাল ১০টার দিকে নগরীর ৩০ নম্বর ওয়ার্ডের কানাইয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের স্বতন্ত্র মেয়রপ্রার্থী জায়েদা খাতুন।

ভোট প্রদান শেষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি বলেন, ভোট সুষ্ঠু হলে ফলাফল যাই হোক তা মেনে নেবেন। ছেলে জাহাঙ্গীর আলমও ওই একই কেন্দ্রে ভোট দেন। তিনি ভোটারদের কেন্দ্রে এসে ভোট দেয়ার জন্য আহ্বান জানান।

এক প্রশ্নের জবাবে তিনি জানান, ইভিএম নিয়ে তার কোনো অভিযোগ নেই এবং এখন পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠু। জয়ের বিষয়ে কতটা আশাবাদী এমন প্রশ্নের উত্তরে এই স্বতন্ত্র মেয়র প্রার্থী বলেন, ‘এখন পর্যন্ত যেভাবে নির্বাচন প্রক্রিয়া চলমান রয়েছে, এতে আমি জয়ের ব্যাপারে আশাবাদী।’

ধাওয়া-পাল্টা ধাওয়া, আহত ১
গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে সালনার নাগা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগপন্থী দুই কাউন্সির প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে।

বৃহস্পতিাবর দুপুরে ওই কেন্দ্রের প্রবেশমুখে এ ঘটনা ঘটে। এ সময় একজনকে রক্তাক্ত আহত অবস্থায় দেখা যায়। তবে ওই কেন্দ্রে ভোট গ্রহণ প্রক্রিয়া স্বাভাবিক থাকলেও থমথমে পরিবেশ বিরাজ করছিল।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও স্থানীয় লোকজনের সাথে কথা বলে জানা গেছে, কাউন্সিলর প্রার্থী সাইফুল ইসলাম (লাটিম প্রতীক) এবং অপর কাউন্সিলর প্রার্থী মো: শাহীন আলমের (করাত প্রতীক) সমর্থকদের মধ্যে এই ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

স্থানীয় তানভীর আহমেদ জানান, ইভিএমের বোতাম চাপ দেয়াকে কেন্দ্র করে এ ঘটনা ঘটে। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, কোনো ভোটার ভোট না দিয়ে ফেরত যাননি।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কেন্দ্রে আসা কোনো ভোটার ভোট না দিয়ে ফেরত যাননি। বৃহস্পতিবার বেলা ১১টার পর মহানগরের কাজী আজিম উদ্দিন ডিগ্রি কলেজ কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ কথা জানান। এ সময় ভোটের পরিস্থিতি পর্যবেক্ষণ করেন তিনি। তার সাথে উপস্থিত ছিলেন গাজীপুরের জেলা প্রশাসক (ডিসি) আনিসুর রহমান ও সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম।

অশোক কুমার বলেন, এখন পর্যন্ত ৫০টি কেন্দ্র পরিদর্শন করা হয়েছে। কোনো কেন্দ্রে কোনো ভোটার ভোট না দিয়ে ফেরত গেছে এমন ঘটনা নেই। সকালে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও এখন অনেক বেড়েছে। ভোটাররা উৎসবের মতো স্বতঃস্ফূর্তভাবে কেন্দ্রে এসে সুশৃঙ্খলভাবে ভোট দিচ্ছেন। কোথাও আইনশৃঙ্খলা অবনতির অভিযোগ নেই।

গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, সুষ্ঠু ও উৎসবমুখরভাবে ভোট হচ্ছে। কেউ ভোট দিতে পারেননি এমন একটি অভিযোগও পাইনি। তবে ইভিএম নতুন তাই একটু সময় লাগছে। নির্ধারিত সময়ের পর ভোট দেয়া বাকি থাকলে এই বিষয়ে পরে সিদ্ধান্ত হবে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ (জিএমপি) কমিশনার মোল্লা নজরুল ইসলাম কাজী আজিম উদ্দিন কলেজ কেন্দ্র পরিদর্শন করেন। তিনি সাংবাদিকদের বলেন, এ পর্যন্ত যা দেখছি- মানুষ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিচ্ছেন। আমরা নির্বাচন কমিশনের বিধি মোতাবেক অনুযায়ী কাজ করছি। ভালো একটা নির্বাচন চলছে। ভোট শেষে দেশবাসী সন্তুষ্ট হবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments