বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeসারাবাংলা'আমাদের নিজের প্রয়োজনে এবং বেঁচে থাকার জন্য পরিবেশ রক্ষা করা উচিৎ'

‘আমাদের নিজের প্রয়োজনে এবং বেঁচে থাকার জন্য পরিবেশ রক্ষা করা উচিৎ’

বাংলাদেশ প্রতিবেদক: রিবেশ দিবস উপলক্ষে জয় তারুণ্য ও এক টাকায় বৃক্ষরোপণের যৌথ উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত সোমবার (৫ই জুন) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়

এক টাকায় বৃক্ষরোপণ’র সভাপতি শেখ আব্দুল্লাহ্ ইয়াছিনের সঞ্চালনায় জয় তারুণ্যের সভাপতি ডা. ইয়াসিন মোঃ আব্দুল্লাহ এর সভাপতিত্বে উদ্বোধক ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ডা. ইসমাইল খান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজবিজ্ঞানী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া, পরিবেশবিদ ও বীর মুক্তিযোদ্ধা ইদ্রিস আলী, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দেব দুলাল ভৌমিক, এসডিজি ইয়ুথ ফোরামের সভাপতি নোমান উল্লাহ বাহার, ওব্যাট থিংক ট্যাংকের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন , ইয়ুথ ফর সাসটেইনভিলিটি-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সদস্য ফারিহা নানজিবা, এমআরটি ক্লাবের সভাপতি রায়হান ইসলাম, লাল সবুজ সোসাইটির সাবেক সভাপতি মুবাশ্বির তাহমিদ , নগরফুলের সাংগঠনিক শামসুল আলম রাসেল, চন্দনাইশ ছাত্র সমিতি’র দপ্তর সম্পাদক আসিফ করিম সাকিব প্রমুখ ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, তোমরা আজকে যদি একটি গাছ রোপণ করো এবং পরিচর্যা করো তবে আমাদের বয়সে আসতে আসতে সে গাছ অনেক বড় হবে এবং ছায়া দিবে। আগামীর পৃথিবীকে সুরক্ষিত রাখতে তাই আজকে থেকেই আমাদের উদ্যোগ নিতে হবে। পরিবেশের আমাদের দরকার নেই, আমাদেরই বরং বেচে থাকার জন্যে পরিবেশকে দরকার। তাই পরিবেশ রক্ষায় তরুণদের এগিয়ে আসতে হবে। তিনি আরও বলেন বহুদেশে পরিবেশ নিয়ে আন্দোলন করতে গিয়ে গ্রেফতার হচ্ছে সেদিক থেকে তোমরা অনেক ভাগ্যবান পরিবেশ রক্ষায় কথা বলতে পারছো। পরিবেশ রক্ষার আন্দোলনে তরুণদের আরও সোচ্চার হতে হবে। তারাই পারে আগামীর সুন্দর পৃথিবী গড়তে।

উদ্বোধকের বক্তব্যে অধ্যাপক ডা. ইসমাইল খান বলেন, এখন নতুন একটা কনসেপ্ট এসেছে ওয়ান হেলথ নামে। হিউম্যান হেলথ, এনিমেল হেলথ এবং এনভায়রনমেন্ট হেলথ মিলে ওয়ান হেলথ। মাননীয় প্রধানমন্ত্রী ওয়ান হেলথ বিষয়ে গুরুত্ব দিয়েছেন। তিনি আরও বলেন, পরিবেশ এবং প্রতিবেশ দুটি মিলেই মূলত আমাদের পরিবেশ। যদি দুটিই সেভ এবং পজেটিভ না হয় তবে মানুষের ঠিকে থাকবে না। এই পরিবেশের সাথে আমাদের স্বাস্থ্যের সম্পর্ক রয়েছে। আজকের এই আয়োজনে আমি তোমাদের দাওয়াতের জন্য আসি নাই, আমি এসেছি আমার নিজের প্রয়োজনে। মানুষ অনেক সেলফিশ। তার প্রয়োজন ছাড়া কিছু করে না। এখন আমাদের নিজের প্রয়োজনে এবং বেচে থাকার জন্যে পরিবেশ রক্ষা করা উচিৎ ।

বিশেষ অতিথির বক্তব্যে ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন আমরা শুধু গাছ লাগাই। দেখায় যায় আমরা এক দুই হাজার গাছ রোপণ করি কিন্তু পরে এর কোন খবর নেই না। পরিচর্যার অভাবে একটা সময় গাছগুলো মারা যায়। তাই আমাদের শুধু গাছ লাগালেই হবে না এর পরিচর্যাও করা দরকার। আমরা যদি সচেতন হয় এবং নিজ জায়গা থেকে এগিয়ে আসি, পরিবেশ দূষণ বন্ধ করি, গাছ না কাটি,গাছ লাগাই তবে এসব আলোচনা আর করার দরকার পড়বে না।

দেব দুলাল ভৌমিক বলেন আমরা পরিবেশ রক্ষার কথা বলি কিন্তু নিজেরা এসি রুম ছাড়া বসতে চায় না। আমাদের আগে নিজেদের শোধরাতে হবে। প্লাস্টিক ব্যবহার কমাতে হবে। পরিবেশ দূষণ হয় এমন কাজ করা যাবে না। আমরা যদি সবাই এগিয়ে আসি তবে পরিবেশ দূষণ রোধ সম্ভব

আলোচনা সভায় বক্তারা এই তীব্র গরম থেকে বাচতে ও পরিবেশ দূষণ রোধে বৃক্ষরোপণ ও প্লাস্টিক দূষণ বন্ধের বিষয়ে জোর দেন ।

সমাপনী বক্তব্যে ডা. ইয়াছিন মোঃ আব্দুল্লাহ আলোচনা সভায় উপস্থিত সকলকে পরিবেশ রক্ষায় সম্মিলিতভাবে কাজ করার আহবান জানান ।

উক্ত আলোচনা সভায় ওব্যাট থিংক ট্যাংক, ইয়ুথ ফর সাসটেইনভিলিটি- চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, এমআরটি ক্লাব, চন্দনাইশ ছাত্র সমিতি-চট্টগ্রাম, এসডিজি ইয়ুথ ফোরামসহ পরিবেশবাদী একাধিক সংগঠন এবং ইয়ুথ লিডাররা উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments