রবিবার, মে ১৯, ২০২৪
Homeসারাবাংলাশাহজাদপুরে জনতা ব্যাংক থেকে ৩ কোটি টাকা উধাও, পিয়ন পলাতক

শাহজাদপুরে জনতা ব্যাংক থেকে ৩ কোটি টাকা উধাও, পিয়ন পলাতক

বিমল কুন্ডু: সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর পৌর শহরের দ্বারিয়াপুর বাজারে অবস্থিত জনতা ব্যাংক, শাহজাদপুর শাখার শতাধিক গ্রাহকের অ্যাকাউন্ট থেকে রহস্যজনকভাবে প্রায় ৩ কোটি টাকা উধাও হয়ে গেছে। এদিকে ঈদের ছুটির পর থেকে ব্যাংকের পিয়ন কাম পরিছন্নতা কর্মী আওলাদ আকন্দ রঞ্জু স্ত্রী- সন্তান সহ পলাতক রয়েছে। ব্যাংকে আসা সহজ সরল গ্রাহকদের একাউন্টে টাকা জমা দেয়া, একাউন্ট থেকে টাকা উত্তোলন ও নতুন একাউন্ট খোলায় সহযোগিতা করার অজুহাতে পিয়ন আওলাদ আকন্দ রঞ্জু নানা কৌশলে গ্রাহকদেরে প্রায় ৩ কোটি টাকা আত্মসাত করেছে বলে অভিযোগ উঠেছে । পিয়ন রঞ্জু পৌরসভার পাড়কোলা মহল্লার মৃত নূরুল ইসলামের ছেলে।

জানা গেছে, ৯ জুলাই রোববার সকালে ২০/২৫ জন গ্রাহক তাদের অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করতে যান। এ সময় ব্যাংক কর্তৃপক্ষ তাদের একাউন্টে কোনো টাকা নেই বলে জানায়। এ নিয়ে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে গ্রাহকদের বাকবিতন্ডা শুরু হয়। এদিকে ওই খবর ছড়িয়ে পড়লে শতাধিক নারী ও পুরুষ গ্রাহক ব্যাংকে এসে ভিড় জমায় এবং খোয়া যাওয়া টাকা ফেরতের দাবিতে ব্যাংকের ম্যানেজার জেহাদুল ইসলামের অফিস কক্ষ ঘেরাও করে। একপর্যায়ে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে ম্যানেজার থানা পুলিশকে খবর দেন। খবর পেয়ে শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম মৃধার নেতৃত্বে পুলিশের একটি দল ঘটনাস্থলে আসেন। এসময় অফিসার ইনচার্জ ভুক্তভোগী নারী ও পুরুষ গ্রাহকদের কথা শোনেন। প্রায় এক ঘণ্টা চেষ্টার পর ক্ষতিগ্রস্ত গ্রাহকদের টাকা ফেরত দেয়ার আশ্বাস দিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এসময় ব্যাংকের ম্যানেজার উপস্থিত সাংবাদিকদের জানান, পিয়ন রঞ্জু ব্যাংকের নকল সিল ব্যবহার করে গ্রাহকদের টাকা হাতিয়ে নিয়েছে। এদিকে পুলিশ চলে যাবার পর ম্যানেজার জেহাদুল ইসলাম কৌশলে ব্যাংক থেকে সটকে পড়েন। ভুক্তভোগী গ্রাহকরা অভিযোগ করেন পিয়ন রঞ্জু ব্যাংকের ভিতরে চেয়ার টেবিল নিয়ে বসতেন।

তিনি গ্রাহকদের সরলতার সুযোগ নিয়ে একাউন্টে টাকা জমা দেয়া, একাউন্ট থেকে টাকা উত্তোলন ও নতুন একাউন্ট খোলায় সহযোগিতা করার সুযোগ নিয়ে কৌশলে সহজ সরল গ্রাহকদের টাকা আত্মসাত করেছে।
গ্রাহকরা আরও অভিযোগ করেন, পিয়ন রঞ্জুর সাথে ব্যাংকের কয়েকজন কর্মকতা জড়িত আছেন। নইলে একজন পিয়নের পক্ষে কোটি কোটি টাকা আত্মসাত করা সম্ভব নয়। এদিকে এঘটনায় সিরাজগঞ্জ জেলা জনতা ব্যাংক অফিসের ডিজিএম জাহিদুল আলমের নেতৃত্বে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটি রোববার বিকেলে জনতা ব্যাংক, শাহজাদপুর শাখায় উপস্থিত হয়ে তদন্ত শুরু করেছেন। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন, জনতা ব্যাংক সিরাজগঞ্জ জেলা অফিসের এসপিও মো. আসাদুজ্জামান, পিও মো. মনিরুজ্জামান, পিও মো. শাহ আলম সিদ্দিকী ও আইটি শাখার সিনিয়র অফিসার ওমর ফারুক।

তদন্ত কমিটির প্রধান জাহিদুল আলম জানান, টাকা আত্মসাতের সাথে যদি ব্যাংকের কারও সম্পৃক্ততা পাওয়া যায় তবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কতজন গ্রাহকের কি পরিমান টাকা খোয়া গেছে তা এখনো নিরূপণ করা সম্ভব হয়নি। তিনি বলেন, ইতিমধ্যেই এ ঘটনার সঙ্গে জড়িত পিয়ন রঞ্জুকে ধরতে আইনী ব্যবস্থা নেয়া হয়েছে। আশা করছি অচিরেই তাকে ধরা সম্ভব হবে। তাকে ধরতে পারলে সঠিক তথ্য বেড়িয়ে আসবে।

এদিকে ভুক্তভোগী গ্রাহকদের মধ্যে বাচামারা গ্রামের রজিনা খাতুন জানান তার অ্যাকাউন্ট থেকে ৫০ হাজার টাকা, আফরোজা বেগমের অ্যাকাউন্ট থেকে ১ লাখ, প্রাণনাথপুর গ্রামের মহিতন খাতুনের অ্যাকাউন্ট থেকে ২ লাখ ৫৬ হাজার টাকা, বাচামারা গ্রামের আবু হানিফ খানের ৫ লাখ টাকা, টিয়ারবন্দর গ্রামের শিখা খাতুনের ১ লাখ ৯০ হাজার টাকা, মাকড়কোলা গ্রামের সুজন মিয়ার একাউন্ট থকে ১ লাখ ৫০ হাজার টাকা, বাড়াবিল গ্রামের আব্দুল গফুরের অ্যাকাউন্ট থেকে ১ লাখ ৯০ হাজার টাকা, প্রাণনাথপুর গ্রামের মোছা. লাভলী খাতুনের ৮ লাখ ৩০ হাজার টাকা, বাচামারা গ্রামের মনোয়ারা খাতুনের অ্যাকাউন্ট থেকে ১১ লাখ ৬৯ হাজার টাকা, দ্বারিয়াপুর গ্রামের শিখা খাতুনের একাউন্ট থেকে ২ লক্ষ টাকা, পুকুরপাড় গ্রামের আব্দুর রহিমের একাউন্ট থেকে ১ লক্ষ ৬০ হাজার টাকা, রূপপুর গ্রামের হাসি খাতুনের একাউন্ট থেকে ৪৭ হাজার টাকা উধাও হয়ে গেছে। এসকল একাউন্টে মাত্র ১০০০/ হাজার থেকে ১২০০/,টাকা ব্যালান্স রয়েছে বলে তারা জানান।

ভুক্তভোগী গ্রাহকরা অভিযোগ করেন , ব্যাংকের বড় কর্মকর্তারা এর সঙ্গে জড়িত না থাকলে রঞ্জুর মতো একজন পিয়নের পক্ষে জালিয়াতি করে এত টাকা আত্মসাৎ করা সম্ভব নয়।ল তারা এর সঙ্গে জড়িতদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান এবং অবিলম্বে তাদের খোয়া যাওয়া টাকা ফেরত দেয়ার দাবি জানান। এদিকে গতকাল রোববার ব্যাংক একাউন্ট থেকে টাকা উধাও হওয়ার ঘটনার পর থেকে ম্যানেজার জিহাদুল ইসলাম গা ঢাকা দিয়েছেন। তার মোবাইলে বার বার কল করলেও তিনি তা রিসিভ করেননি।

অন্যদিকে থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম মৃধা জানান, ব্যাংক কতৃপক্ষ পিয়ন রঞ্জুর বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন। রঞ্জুকে গ্রেফতার করতে পুলিশী অভিযান জোরদার করা হয়েছে। অন্যদিকে আজ ১০ জুলাই সোমবার জনতা ব্যাংক শাখায় ছিল গ্রাহকদের উপচে পড়া ভীড়। গ্রাহকদের অনেকেই তাদের একাউন্টের খোঁজ খবর নিতে দেখা যায়। ব্যাংকে আসা গ্রাহকরা অভিযোগ করেন, একাউন্ট থেকে রহস্যজনক ভাবে কোটি কোটি টাকা উধাও হওয়ার ঘটনায় ম্যানেজার ও ক্যাশিয়ার কোনভাবেই দায় এড়াতে পারেন না।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments