শনিবার, মে ১৮, ২০২৪
Homeসারাবাংলাআবেদনের ১ মাসেও তথ্য দেয়নি পিআইও হুমায়ুন কবীর

আবেদনের ১ মাসেও তথ্য দেয়নি পিআইও হুমায়ুন কবীর

মাসুদুর রহমান: জামালপুরের সরিষাবাড়ীতে তথ্য অধিকার আইনে আবেদনের ১ মাস পার হলেও তথ্য দিচ্ছে না সরিষাবাড়ী প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা(পিআইও) হুমায়ুন কবীর। বিষয়টি নিয়ে সাংবাদিকদের মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

জানা যায়, দীর্ঘদিন আগেই তথ্য জানার অধিকার আইনি স্বীকৃতি পেয়েছে। তথ্য জোগানোর জন্য গড়া হয়েছে তথ্য কমিশন। কিন্তু বিধিমাফিক আবেদন করেও অনেক তথ্যই যে পাওয়া যাচ্ছে না। সাধারণ মানুষ তো দুরের কথা সাংবাদিকরাই পাচ্ছে না তথ্য। আরো তথ্য রয়েছে, ২০১৮-১৯ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিটা-নির্বাচনী এলাকা-প্রথম পর্যায়) সোলার হোম সিস্টেম খাতে ২৩ হাজার ৬৬০ টাকা মূল্যের ৬০ ডব্লিউপি অনুকূলে ৫৬ লাখ ৬০ হাজার ৪০০ টাকা বরাদ্দ দেওয়া হয়। উপজেলার পোগলদিঘায় ১৮৪টি, কামরাবাদে ১৬টি, আওনায় ১৩টি ও মহাদান ইউনিয়নের নামে ছয়টি সোলার বরাদ্দ দেওয়া হলেও কয়েক বছর পার হলেও এখনো সুবিধাভোগীরা সোলার পাননি। এনিয়েও তদন্তের দাবী জানিয়েছে তালিকার নাম থাকা অনেকেই।

সাংবাদিক মাসুদুর রহমান জানান, ২০১৮-১৯ থেকে চলতি অর্থবছর পর্যন্ত ১ম ও ২য় এবং ৩য় পর্যায়ের স্থানীয় সংসদ সদস্যের অনুকূলে বিশেষ এবং উপজেলা-ইউনিয়ন পরিষদের অনুকূলে সাধারণ বরাদ্দের টিআর, কাবিটা, কাবিখা, জিআর,আশ্রয়ন প্রকল্প, ডেউটিন ও কম্বল বিতরণ এর তালিকা ও প্রকল্প কমিটির তথ্য চেয়ে ২০২৩ সালের ১৯ জুন আবেদন করেন মাসুদুর রহমান।উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার ও সংশ্লিষ্ট তথ্য প্রদানকারী কর্মকর্তা (উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা) হুমায়ুন কবির তাকে তথ্য না দিয়ে নানাভাবে সময়ক্ষেপণ করতে থাকেন। দীর্ঘদিন অতিবাহিত হয়ে গেলেও তথ্য তো দুরের কথা কেন তথ্য দিতে পারেনি তারও কোন চিঠি দিয়েও তারা জবাব দেয়নি। তথ্য অধিকার আইনানুযায়ী নির্ধারিত ফরমে সাংবাদিকরা আবেদন করলেও বিভিন্ন প্রকল্প হরিলুটের ঘটনা ধামাচাপা দিতেই কোনো তথ্য প্রদান করে না পিআইও হুমায়ুন কবীর । কেউ তথ্যের জন্য আবেদন করলে সে খবর পৌঁছে যায় প্রকল্প সংশ্লিষ্ট রাজনৈতিক নেতার কানে,এতে হয়রানির শিকার হন স্থানীয় সাংবাদিকরা।সরকার উন্নয়ন এর জন্য যে পরিমাণ বরাদ্দ পাঠাচ্ছে, তা ধারণার বাইরে। উন্নয়ন প্রকল্প গুলোর খোজ খবর নেওয়া শুরু হলে অনেক রাঘব বোয়াল ফেসে যাবে।

এ বিষয়ে সিনিয়র সাংবাদিক ইবরাহীম হোসাইন লেবু জানান, আমি ইতিপূর্বে আবেদন করেছিলাম কোন তথ্য পায়নি। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবগত করার জন্য যাচ্ছি।

এ বিষয়ে সরিষাবাড়ী প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হুমায়ুন কবীর বলেন, রবিবার থেকে ইউএনও স্যার আসবে৷ রবিবারের পর দিয়ে দিবনি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments