মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeসারাবাংলাতাহিরপুর পাটলাই নদীতে অতিরিক্ত টোল আদায়,অতিষ্ঠ ব্যবসায়ীরা

তাহিরপুর পাটলাই নদীতে অতিরিক্ত টোল আদায়,অতিষ্ঠ ব্যবসায়ীরা

আহম্মদ কবিরঃ সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার পাটলাই নদীতে বিআইডব্লিউটিএ ও খাস-কালেকশনের নামে দফায় দফায় অতিরিক্ত টোল আদায়ে অতিষ্ঠ উপজেলা সীমান্তের বড়ছড়া,চারাগাঁও ও বাগলী শুল্কস্টেশনের কয়লা ও চুনাপাথর ব্যবসায়ীরা।
এ ব্যাপারে প্রতিকার চেয়ে সম্প্রতি জেলা প্রশাসকসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন করেছেন তাহিরপুর কয়লা ও চুনাপাথর আমদানিকারক গ্রুপের সভাপতি হাজী মোঃ আলকাছ উদ্দিন খন্দকার।এছাড়াও সম্প্রতি তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের সিদ্ধান্তে কয়লা ও চুনাপাথর বিক্রি ও পরিবহণ অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে।
তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের আবেদনের প্রেক্ষিতে জানাযায় দেশের উত্তর পুর্বাঞ্চলের বৃহৎ তিনটি শুল্ক স্টেশন বড়ছড়া, চারাগাঁও ও বাগলী দিয়ে আমদানিকারকগণ ভারত হইতে কয়লা ও চুনাপাথর আমদানি করে দেশের সিংহভাগ চাহিদা পুরণ করে আসছেন। পাশাপাশি সরকারের রাজ কোষাগারেও প্রতিবছর শতকোটি টাকারও উপরে প্রদান করে আসছেন।উক্ত পন্যগুলো একমাত্র নৌ-পথেই দেশের বিভিন্ন স্থানে পরিবেশন করতে হয়।কিন্তু বিগত কয়েক মাস যাবৎ তাহিরপুর উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের অন্তর্গত পাটলাই নদীর ডাম্পের বাজার ও শ্রীপুর বাজার(মন্দিয়াতা)এই দুটি স্থানে কোর্টগারী খাস-কালেকশন এবং বিআইডব্লিউটিএ’র নামে নৌকা শ্রমিক ব্যবসায়ীগণ বেপরোয়া চাঁদাবাজির শিকার হচ্ছেন। কয়লা ও চুনাপাথর বোঝাই প্রতিটি নৌকা হইতে কোর্টগারী(খাস-কালেকশনের নামে বিনা রশীদে দুটি স্থানে একই নৌকা হইতে ১০,০০০/-থেকে ১৫০০০/-টাকা তারও অধিক এবং বিআইডব্লিউটিএ’র নামে ২০,০০০/-থেকে ৫০,০০০/-টাকা জোর-পুর্বক চাঁদা আদায় করে কিছু সংখ্যক লোক।অতিরিক্ত হারে টাকা দিতে অস্বীকৃতি জানালে অথবা রশীদ চাইলে তারা আদায়কারীরা বলে কোন রশীদ নাই,রশীদ ছাড়াই টাকা দিতে হবে।অন্যথায় শ্রমিকদের উপর চড়াও হয়ে শারীরিক নির্যাতন করে।জানাযায় এ কারনে এই এলাকায় কয়লা ও চুনাপাথর পরিবহণের নৌকাগুলো এই নদীতে প্রবেশ করতে চায় না।যার ফলে আমদানিকারকগণ তাদের আমদানিকৃত পণ্যগুলো দেশের বিভিন্ন স্থানে পরিবেশন করতে পারছেন না।এছাড়াও কয়লা ও চুনাপাথর ক্রেতাগণ এখানকার তিনটি শুল্ক স্টেশন হইতে কয়লা ও চুনাপাথর ক্রয় করতে আগ্রহ হারাচ্ছেন।এ পরিস্থিতিতে এই এলাকার কয়লা ও চুনাপাথর আমদানি ব্যবসাতে স্থবির দেখা দিয়েছে।এবং সরকারের বিপুল পরিমাণ রাজস্ব হতে বঞ্চিত হচ্ছে।আবেদনের প্রেক্ষিতে জানাযায় পাটলাই নদীতে বিআইডব্লিউটিএ’র অনুমোদিত কোন ঘাট নেই যা দিয়ে পণ্য উঠানামা করিবে।তারা চলন্ত নৌকা হইতে জোর-পুর্বক চাঁদা আদায় করে আসছেন।যাহা বিআইডব্লিউটিএ’র নিয়ম বহির্ভূত।আমদানিকৃত কয়লা ও চুনাপাথর পরিবহনের সুবিধার্থে এবং নিরাপদ চলাচলের সুবিধার্থে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য প্রশাসনের দৃষ্টি কামনায় করেন তারা।
এ ব্যাপারে কয়লা আমদানিকারক সমিতির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবুল খায়ের বলেন ব্যবসায়ীদের পিঠ এখন দেয়ালে ঠেকেছে,টোল আদায়ের নামে দফায় দফায় চাঁদাবাজির কারনে দেশের বিভিন্ন প্রান্ত হতে ব্যবসায়ীরা আমাদের এলাকায় আসতে চাচ্ছে  না।পরিবহণকারী নৌকা আসছে না।তাদের অতিরিক্ত টাকা গুনতে হয়।এ জন্য আমাদের ব্যবসার ধস নেমেছে,উপায় না পেয়ে এই ধর্মঘট এর সিদ্ধান্ত নেওয়া হয়।আমরা জেলা প্রশাসকসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরে আবেদন করেছি।। এটা কত দিনের ধর্মঘট এ বিষয়ে জানতে চাইলে উনি বলেন অনির্দিষ্টকালের জন্য এ ধর্মঘট।
এ ব্যাপারে স্থানীয় ডিহিবাটি  তহশিল অফিসের তহশিলদার রুহুল আমিনের কাছে জানতে চাইলে উনি বলেন আমার তত্ত্বাবধানে টোল আদায় হচ্ছে ঠিক,কিন্তু আমার জনবল কম থাকায় আমি অফিসের কাজ রেখে যেতে পারিনি যারা টোল আদায়ের দায়িত্বে আছে তারা অতিরিক্ত টোল আদায় করলে এসিল্যান্ড স্যার কে জানান,উনি বলেন বেড়ায় যদি ক্ষেত খায় কি আর করবো বলেন।
এ ব্যাপারে বিআইডব্লিউটিএ’র ইজারদার মেসার্স সোহাগ এন্টারপ্রাইজের মালিক রতন মিয়ার বক্তব্য জানতে উনার মুঠোফোনে একাধিকবার ফোন করলেও উনি ফোন রিসিভ করেননি। তবে উনার সহযোগী রুবেল মিয়ার কাছে জানতে চাইলে উনি বলেন আমরা অতিরিক্ত টোল আদায় করিনি। আমরা নিয়ম অনুযায়ী টোল আদায় করতেছি।তবে ২৯/৮/২০২৩ ইং তারিখ কয়লা পরিবহনকারী  দিদারে আলম নৌ-পরিবহন হতে ২৪০০০(হাজার টাকা টোল আদায় হয়েছে বলে রশিদে উল্লেখ রয়েছে এবং রশিদের মালের পরিমাণের কলামে লিখা রয়েছে ভারতীয় কয়লা,সে বিষয়ে জানতে চাইলে উনি রশিদের নাম্বার চেয়ে বলেন আমি জেনে আপনাকে অবগত করতেছি বলে লাইন কেটে দেন।
এ ব্যাপারে তাহিরপুর থানা অফিসার ইন-চার্জ ইফতেখার হোসেন জানান ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। আমি চেষ্টা করে যাচ্ছি।
এ ব্যাপারে তাহিরপুর উপজেলা সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান রনি সরকারি মোবাইল ফোনে একাধিকবার ফোন করলেও ফোন বন্ধ থাকায় যোগাযোগ করা সম্ভব হয়নি।
আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments