সোমবার, মে ১৩, ২০২৪
Homeসারাবাংলামানিকগঞ্জ - ২ : দুই ভাইয়ের দ্বন্দ্বে নির্বাচনী ফসল যেতে পারে অন্যের...

মানিকগঞ্জ – ২ : দুই ভাইয়ের দ্বন্দ্বে নির্বাচনী ফসল যেতে পারে অন্যের ঘরে

মিজানুর রহমান বাদল: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মানিকগঞ্জ-২ (সিংগাইর-হরিরামপুর ও সদরের ৩টি ইউনিয়ন) আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন আপন দুই চাচাতো ভাই। একজন জাতীয় পুরস্কার প্রাপ্ত ক্রীড়া সংগঠক ও আওয়ামীলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক দেওয়ান সফিউল আরেফিন টুটুল। অপরজন এলাকায় দানবীর হিসেবে খ্যাত ও জেলা আওয়ামীলীগের কোষাধ্যক্ষ দেওয়ান জাহিদ আহমেদ টুলু। এদের মধ্যে টুটুল বড়, টুলু ছোট।

প্রার্থীদ্বয় নৌকা প্রতীক চেয়ে বঞ্চিত হয়েছেন। এ আসনে তৃতীয় বারের মতো নৌকার মনোনয়ন দেয়া হয়েছে কন্ঠশিল্পী মমতাজ বেগমকে। তবে হেভিওয়েট ও ক্লিন ইমেজ সম্পন্ন ব্যক্তি হিসেবে সংসদীয় আসনে দু‘জনেরই রয়েছে সুনাম ও খ্যাতি। পারিবারিক ঐতিহ্যও কম নয়। গণভবনে দলীয় প্রধান শেখ হাসিনার বক্তব্য অনুযায়ী অবাধ, সুষ্ঠ, নিরপেক্ষ ও অংশগ্রহণ মূলক নির্বাচনে দলের বাধা না থাকায় দুই ভাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠ চষে বেড়াচ্ছেন।

বড় ভাই দেওয়ান সফিউল আরেফিন টুটুল দীর্ঘ দিন সংসদীয় আসনে আওয়ামীলীগের সাংগঠনিক নেতা হিসেবে কাজ করেছেন। অধুনালুপ্ত মানিকগঞ্জ-৪ ( সিংগাইর-সদর) আসনে ২০০১ সালে বিএনপির প্রার্থীর সাথে ককফাইট দেন তিনি। আসন পূনর্বিন্যাসের পর ২০০৮ সালে তিনি আওয়ামীলীগের মনোনয়ন পেয়েও দলের সিদ্ধান্তে মহাজোটের শরিক দল জাতীয় পার্টির প্রার্থী এস এম আব্দুল আব্দুল মান্নানের সমর্থনে নিজের প্রার্থীতা প্রত্যাহার করেন টুটুল। ওই নির্বাচনে বিএনপির প্রার্থী আফরোজা খান রিতাকে পরাজিত করে এসএম আব্দুল মান্নান এমপি নির্বাচিত হন। এর পর কণ্ঠশিল্পী মমতাজ বেগম সংরক্ষিত নারী আসনে এমপি হয়ে ২০১৪ সালে আওয়ামীলীগের মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ও ২০১৮ সালে পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন। দুইবারের মনোনয়ন বঞ্চিত টুটুল কেন্দ্রীয় কমিটি থেকেও বাদ পড়েন। মমতাজের একচ্ছত্র রাজনীতিতে কোণঠাসা হয়ে পড়েন টুটুল অনুসারীরা। অনেকেই হামলা-মামলার শিকারও হন। দ্বাদশ সংসদ নির্বাচনে দেওয়ান সফিউল আরফিন টুটুল দলীয় মনোনয়ন চেয়ে ব্যর্থ হওয়ায় তার কর্মী সমর্থকরা হতাশ হলেও তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন।

অপরদিকে, দেওয়ান জাহিদ আহমেদ টুলু নির্বাচনী এলাকায় নিজস্ব অর্থায়নে বেকারত্ব দূরীকরণে হ্যালো বাইক বিতরণ, অসচ্ছল নারীদের মাঝে সেলাই মেশিন বিতরণ, অসংখ্য মসজিদ-মাদরাসা ও এতিম খানাসহ ধর্মীয় প্রতিষ্ঠানে অনুদান, গৃহহীন-ভূমিহীন পরিবারকে জমিসহ ঘর নির্মাণ করে দেয়া, দুস্থ ও অসহায় পরিবারকে আর্থিক অনুদান প্রদান, করোনা কালীন সময়ে নিম্ম আয়ের মানুষদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ, শীতার্তদের শীত বস্ত্র বিতরণ ও দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের আর্থিক সহায়তা দিয়ে তিনি দানবীর এবং সাদা মনের মানুষ হিসেবে এলাকায় জনপ্রিয়তা অর্জন করেছেন।

এদিকে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, টুটুল ও টুলু একট্রা হয়ে একক প্রার্থী হলে সংসদ সদস্য নামক ফসলটি তাদের ঘরে ওঠবে। আর দুইজনেই নির্বাচনী মাঠে থাকলে ভোট ভাগাভাগির অংকে উভয়ের কুপোকাত হওয়ার সম্ভবনা রয়েছে।

এ প্রসঙ্গে দেওয়ান সফিউল আরেফিন টুটুল বলেন, দুই ভাই এক হলে জয় সুনিশ্চিত, এটা অস্বীকার করার উপায় নেই। টুলুর সাথের কিছু লোক এমনটা হতে দিবে না বলেও তিনি জানান।

এ ব্যাপারে দেওয়ান জাহিদ আহমেদ টুলু দলের জন্য বড় ভাই টুটুলের অনেক অবদানের কথা স্বীকার করে বলেন, গত ১৫ বছর ধরে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাইড লাইন অনুযায়ী মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছি। আশা করি, মামী-ভাগিনালীগ থেকে স্থানীয় আওয়ামীলীগকে মুক্ত করে জনগণের দলে পরিণত করতে টুটুল ভাই অতীতের মত বটবৃক্ষের ছায়া হয়ে দায়িত্ব পালন করবেন। তার সাথে থাকা কিছু লোক এমনটা হতে দিচ্ছে না। তবে আমাকে সমর্থন দিয়ে তিনি যদি প্রার্থীতা প্রত্যাহার করেন তাহলে জয় সুনিশ্চিত বলেও টুলু জানান ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments