শনিবার, মে ১৮, ২০২৪
Homeসারাবাংলারংপুরে হাজারো জনতার শ্রদ্ধা-স্মরণে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

রংপুরে হাজারো জনতার শ্রদ্ধা-স্মরণে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

জয়নাল আবেদীন: রংপুরে হাজারো জনতার শ্রদ্ধা-স্মরণে নানান আয়োজনের মধ্যদিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। দিবসটির প্রথম প্রহরে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়।

বৃহস্পতিবার সকাল ৯টায় রংপুর টাউন হল বধ্যভূমি সংলগ্ন শহীদ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।প্রথমে রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান, রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান, রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মিজানুর রহমান,জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান, জেলা পুলিশ সুপার প্রকৌশলী মোঃ ফেরদৌস আলী চৌধুরী রংপুর সেক্টর কমান্ডারস ফোরাম বীরমুক্তিযোদ্ধা শাহাদত হোসেন এবং বীর মুক্তিযোদ্ধা মঞ্জুরুল ইসলামের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে, দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন এবং ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাক হানাদার বাহিনীর হাতে শহীদ বুদ্ধিজীবীদের জন্য দোয়া মোনাজাত করা হয়। পরে সকাল দশটায় রংপুর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র মাহাবুবার রহমান মঞ্জু ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা উম্মে ফাতিমা নেতৃত্বে সিটির কর্মকর্তা কর্মচারিরা শ্রদ্ধা নিবেদন করে ।, বিভাগীয় লেখক পরিষদের সভাপতি কাজী জুননুন ও সাধারণ সম্পাদক জাকির আহমদের নেতৃত্বে লেখক পরিষদ ছাড়াও বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।এদিকে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকাল সাড়ে দশটায় জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা ও শিশু-কিশোরদের বিষয় ভিত্তিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। এতে অতিথি হিসেবে রংপুর বিভাগীয়, জেলা ও পুলিশ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, মহান মুক্তিযুদ্ধের শেষ প্রান্তে এসে পাকিস্তানী হানাদার বাহিনী, স্বাধীনতা বিরোধী অপশক্তি ও তাদের দোসররা তাদের পরাজয় নিশ্চিত জেনে বাংলাদেশকে মেধাশুন্য করতে দেশের শিক্ষাবিদ, সাংবাদিক, সাহিত্যিক, চিকিৎসক, বিজ্ঞানী, আইনজীবী, শিল্পী, প্রকৌশলী, দার্শনিক ও রাজনৈতিক চিন্তাবিদসহ মেধাবী সন্তানদের নির্মমভাবে হত্যা ও গুম করে। ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর বাঙালি জাতির ইতিহাসে একটি হৃদয় বিদারক ও মর্মস্পর্শী দিন। আর এই দিন টিকে জাতি শ্রদ্ধার সাথে পালন করে আসছে । এদিকে দিবসটি উপলক্ষে শহীদদের স্মরণে জেলার বিভিন্ন মসজিদে বাদ যোহর এবং মন্দির, গীর্জা ও অন্যান্য উপসানলয়ে সুবিধাজনক সময়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হয়। সন্ধ্যায় টাউন হল চত্বরে মোমবাতি প্রজ্জ্বলন কর্মসূচির আয়োজন করে জেলা প্রশাসন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments