শুক্রবার, মে ১০, ২০২৪
Homeসারাবাংলাদিন ও রাতের তাপমাত্রায় ব্যবধান কমায় ঈশ্বরদীতে তীব্র শীত

দিন ও রাতের তাপমাত্রায় ব্যবধান কমায় ঈশ্বরদীতে তীব্র শীত

স্বপন কুমার কুন্ডু: ঈশ্বরদীতে কমেছে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য, এতে বেড়েছে শীতের তীব্রতা। সেইসাথে গত তিনদিনে দেখা মেলেনি সূর্যের। তীব্র শীত থেকে কিছুটা হলেও আরাম দেয় যে সূর্যের আলো, দিনের বেলায় তার দেখাও নেই। পাশাপশি হিমালয় থেকে আসা বিশাল কুয়াশার প্রবাহ এবং বইছে বাতাস। সোমবার দুপুরেও কুয়াশা পড়েছে ঝিরঝিরে বৃষ্টির মতো। ফলে শৈত্যপ্রবাহ ছাড়াই রবিবার ও সোমবার ঈশ্বরদীতে ছিল কনকনে শীত।

ঘন কুয়াশা ও মেঘের কারণে সূর্যের দেখা পাওয়া যায়নি। এ কারণে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে গিয়ে শীতের তীব্রতা বেশি অনুভূত হয়েছে। শীতের এ সময়টাতে দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য ১০ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকার কথা। কিন্তু সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রী। আগেরদিন রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৫ ডিগ্রী আর সর্বনিম্ন ছিল ১০ দশমিক ২ ডিগ্রী। গত কয়েকদিন ধরে তাপমাত্রার পার্থক্য মাত্র ৩ থেকে ৬ ডিগ্রীর মধ্যে বিরাজ করছে।

ঈশ্বরদীতে শুক্রবার থেকে দিনভর সূর্যের দেখা মেলেনি। পৌষের শেষ থেকে মাঘের শুরুতে উত্তরের হিমেল হাওয়া বইছে। ফলে শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় বিপর্যস্থ হয়ে পড়েছে জনজীবন। ঘন কুয়াশার সাথে বহমান বাতাসে এখানে শীতের মাত্রা আরও বেড়ে গেছে। প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যায়নি সাধারণ মানুষ। রাস্তাঘাট প্রায় ফাঁকা। গাড়ী চলছে হেডলাইট জ্বালিয়ে। হাসপাতালে বাড়ছে শীতজনিত রোগে আক্রান্ত রোগীর ভিড়।

ঈশ্বরদী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, গত তিন দিন ধরেই ঈশ্বরদীতে সর্বনিম্ন তাপমাত্রা ৯ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসর মধ্যে রেকর্ড করা হচ্ছে। সোমবার বেড়ে ১২ ডিগ্রী হলেও বয়ে যাচ্ছে বাতাস। শীতের তীব্রতা অনুভূতির কারণ হচ্ছে রোদের দেখা নেই, পড়ছে ঘনকুয়াশা। কমেছে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার পার্থক্য।

তীব্র শীতের কারণে গরম কাপড়ের অভাবে ঘরের বাইরে বের হতে পারছেন না নিম্নআয়ের খেটে খাওয়া দিনমজুর। পুরাতন কাপড়ের দোকাবে ভীড় করছে তারা। পেটের তাগিদে বাহির হলেও আক্রান্ত হচ্ছেন শীতজনিত নানান রোগে। সড়কে মানুষের চলাচল কমে যাওয়ায় বিপাকে পড়েছেন ভ্যান-রিকশাচালকরা। একইভাবে কাজে যেতে না পেরে বিপাকে পড়েছেন খেটে খাওয়া দিনমজুর মানুষজন।

রেলগেটে কাজের জন্য বসে থাকা দিনমজুর আইয়ুব আলী বলেন, শুক্রবার থেকে শীতের মাত্রা অনেকটা বেড়েছে। যত দিন যাচ্ছে তত শীতের মাত্রা বাড়ছে। কুয়াশার কারণে দিনের বেলাতেও মনে হচ্ছে সন্ধ্যা লেগে গেছে। শীতের কারণে ঘর থেকে বাহির হওয়া যাচ্ছে না। পেটের তাগিদে বের হলেও যারা কাজে নেবে তারা না আসায় কাজ মিলছে না। কাজ করতে না পারায় সংসার চালানো খুব কষ্টকর হয়ে পড়েছে আমাদের মতো মানুষদের। তার ওপর গরম কাপড়ের অভাব তো রয়েছে। সব মিলিয়ে শীতের কারণে আমাদের খুব দূর্ভোগ পোহাতে হচ্ছে।

হাসপাতালের স্বাস্থ্য কর্মকর্তা ডা: আসমা খান বলেন, হাসপাতালে ঠান্ডাজনিত রোগে আক্রান্ত বিশেষ করে শিশুদের বেশী ভীড় হচ্ছে। সর্দ্দি, কাশি, নিউমেনিয়া ছাড়াও কোল্ড ডায়ারিয়ায় আক্রান্ত হচ্ছে অনেকেই।

উপজেলা কৃষি কর্মকর্তা মিতা সরকার বলেন, বোরো ধানের বীজতলা হলুদ হয়ে যাচ্ছে। এজন্য প্রতি শতক জমিতে ২৮০ গ্রাম ইউরিয়া সার দিতে হবে। প্রতিদিন সকালে জমে থাকা শিশির ঝরিয়ে ফেলতে হবে। তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে বীজতলা পলিথিন দিয়ে ঢেকে রেখে বিকেলে তা তুলে দিতে হবে। শীতের এই সময়ে সরিষার অল্টারনারিয়া, গমের ব্লাস্ট ও আলুর নাভি ধসা রোগ দেখা দিতে পারে। মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা বালাইনাশক ব্যবহারের পরামর্শ দিচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments