সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeসারাবাংলাকলাপাড়ায় ক্ষেত চুক্তির ক্রয়কৃত তরমজু বিক্রি হচ্ছে কেজি দরে, প্রতারিত হচ্ছেন ভোক্তারা

কলাপাড়ায় ক্ষেত চুক্তির ক্রয়কৃত তরমজু বিক্রি হচ্ছে কেজি দরে, প্রতারিত হচ্ছেন ভোক্তারা

মিজানুর রহমান বুলেট: পটুয়াখালীর কলাপাড়ায় ক্ষেত চুক্তিতে তরমুজ বিক্রি করেন উৎপাদনকারী কৃষকরা। কিন্তু সেই তরমুজ দেশের বিভিন্ন স্থানে গিয়ে বিক্রি হয় কেজি দরে। রমজান মাসকে পুঁজি করে এক ধরনের মুনাফালোভী ব্যবসায়ী শুভংকরের ফাঁকির কাজটি করছেন। এতে প্রতারিত হচ্ছেন ভোক্তারা।

পটুয়াখালীর গলাচিপা উপজেলার পখিয়াপাড়া গ্রামের ষাটোর্ধ কৃষক মো: শাহালম মিয়া কলপাড়া উপজেলার ধানখালী ইউনিয়নের দেবপুর এসে খালাতো ভাই মিঠু মৃধার সঙ্গে শেয়ারে ১৮ একর জমিতে তরমুজ চাষ করেন। ফলন ভালো হওয়ায় হাসি ফুটেছে এই কৃষকের মুখে। তার জমির সকল তরমুজ ৫৪ লাখ টাকায় ক্ষেত চুক্তিতে বিক্রি করেছেন। তার জমিতে উৎপাদিত ছোট বড় প্রায় ২৭ হাজার তরমুজের প্রতি পিসের দাম পড়েছে ১৫০ থেকে ২০০ টাকা। শুধু শাহআলমই নয় জেলার সহস্রাধীক কৃষক চলতি বছরে ২৩ হাজার ৬০০ হেক্টর জমিতে করেছেন তরমুজ চাষ। ৬ লাখ মেট্রিক টন তরমুজের উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে জেলা কৃষি বিভাগ। এই এলাকার উৎপাদনকৃত সকল তরমুজ ক্ষেতে বসেই ক্ষেত চুক্তিতেই বিক্রি করছেন কৃষকরা। পাইকাররা এসব তরমুজ কিনে ট্রাক কিংবা ট্রলার যোগে সরবারহ করছেন ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে। তরমুজ প্রতি তাদের পরিবহন খরচ হচ্ছে ২০ টাকা। এতে এক একটি তরমুজের দাম পড়ছে ১৮০ থেকে ২২০ টাকা। তবে এসকল পাইকারদের কাছ থেকে পাইকারী দরে তরমুজ ক্রয় করে এক ধরনের মধ্যসত্বভোগী ব্যবসায়ীরা বিক্রি করছেন কেজি হিসেবে। এতে এক একটি তরমুজ বিক্রিতে দাম পড়ছে ৪০০ থেকে ৫০০ টাকা। দ্বিগুন লাভ করছেন মধ্যসত্বভোগী এই ব্যবসায়ীরা। প্রতারিত হচ্ছেন সাধারন ক্রেতারা।

কৃষক শাহআলম জানান, এবছর আমাদের জমিতে তরমুজের বাম্পার ফলন হয়েছে। আমরা ক্ষেত চুক্তিতেই ৫৪ লাখ টাকায় তরমুজ বিক্রি করেছি।

একই এলাকার অপর কৃষখ পল্টু মৃধা জানান, আমি ৬ একর জমিতে তরমুজ দিয়েছি। ফলন বেশ ভালো হয়েছে। ৩০ লাখ টাকা ক্ষেত চুক্তিতে এক পাইকারের কাছে বিক্রি করেছি।

সাতক্ষীরা থেকে আসা পাইকার আবদুল জব্বার জানান, আমরা এখানের দুই থেকে তিনটা ক্ষেত ক্রয় করেছি। এখান থেকে ঢাকা সহ দেশের বিভিন্ন অঞ্চলে তরমুজ সরবরাহ করতে আমাদের ২০ থেকে ২৫ টাকা খরচ হয়। আমরা স্বল্প লাভেই বিভিন্ন স্থানে ঠিকা চুক্তিতে পাইকারি তরমুজ বিক্রি করি। কেজির মাপ আসলে আমরা বুঝিনা। তবে যারা খুচরা বিক্রেতা রয়েছে তারা কেজিতে বিক্রি করে।

কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আরাফাত হোসেন জানান, কৃষকরা যাতে ন্যায্য মূল্য পায় এবং ভোক্তারা যাতে সহনীয় পর্যায়ে তরমুজ ক্রয় করতে পারে সে জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে বেশ কয়েকবার মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। বেশ কয়েকজন ব্যবসায়ীকে আইনের আওতায় নিয়ে আসা হয়েছে। এছাড়া কেজি দরে তরমুজ বিক্রি বন্ধে আমরা কৃষি বিভাগ বেশ তৎপর রয়েছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: জাহাঙ্গীর হোসেন বলেন, কেজি হিসেবে তরমুজ বিক্রি বন্ধে বাজার মনিটরিং করা হচ্ছে। তারপরও কেউ যদি কেজি হিসেবে তরমুজ বিক্রি করে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments