শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeঅপরাধই-সিগারেটের বিজ্ঞাপনে গ্রামীণফোন!

ই-সিগারেটের বিজ্ঞাপনে গ্রামীণফোন!

জয়নাল আবেদীন: করোনা ভাইরাসে বিশ্ব আজ মহাবিপর্যয়ের মুখে। ঠিক এই মূহুর্তে মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নাম-লোগো ব্যবহার করে মানুষের জীবন ও স্বাস্থ্যহানিকর ইলেক্ট্রনিক সিগারেটের (ই-সিগারেট) বিজ্ঞাপন প্রচার করছে। ই-সিগারেট মানুষের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। যাতে তামাকসহ ক্ষতিকর নিকোটিন ও রাসায়নিক পদার্থ রয়েছে। এই ই-সিগারেট সেবন করে পৃথিবীতে তাৎক্ষণিক মৃত্যুর ঘটনাও ঘটেছে অহরহ। ফলে ই- সিগারেটের ক্ষতির ভয়াবহ দিক বিবেচনায় নিয়ে পার্শ্ববর্তী দেশ ভারতসহ বিশ্বের প্রায় ২৩টি দেশে এটি নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। অথচ দেশের জনপ্রিয় মোবাইল অপারেটর গ্রামীণফোন তাদের অফিসিয়াল ফেসবুক পেইজে প্রাণহানিকর ই- সিগারেটের বিজ্ঞাপন প্রচার করছে। যা অত্যন্ত দুঃখজনক। পোস্টে গ্রামীণফোন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডঐঙ) এর নাম ও লোগো ব্যবহার করে কৌশলে লিখেছে যে, ‘কোভিড-১৯ কি বাতাসে ছড়ায় (যেমন- এয়ার কন্ডিশন বা ই-সিগারেটের মাধ্যমে?)’

এদিকে গ্রামীণফোনের এমন স্বাস্থ্যহানিকর প্রচারনা বন্ধে বেসরকারি উন্নয়ন ও মানবাধিকার সংস্থা ‘এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে করোনা ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করার নামে ‘গ্রামীণফোন’ অপকৌশল হিসেবে ই-সিগারেটের দিকে আকৃষ্ট করার চেষ্টা করছে। যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনা থেকে বাঁচতে বার বার মানুষকে ধূমপান ছেড়ে দিতে অনুরোধ করছে। যেখানে সংস্থাটি বলছে, তামাক ব্যবহার কিংবা ভ্যাপিংয়ের (ই-সিগারেট) কারণে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। সেখানে গ্রামীণফোন বিশ্ব স্বাস্থ্য সংস্থার লোগো ব্যবহার করে ই- সিগারেটের বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে ভয়াবহ এই পরিস্থিতিতে মানুষের জীবন ও স্বাস্থ্য নিয়ে ছিনিমিনি খেলছে। এসিডি অতিসত্ত¡র গ্রামীণফোনের এমন স্বাস্থ্যহানিকর প্রচারণা বন্ধ করার আহŸান জানায়। পাশাপাশি এমন ক্ষতিকর বিজ্ঞাপন প্রচার করায় গ্রামীণফোনের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট অনুরোধও জানায় সংস্থাটি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments