সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
Homeঅপরাধবিপুল পরিমাণ অস্ত্র নিয়ে আরসার শীর্ষ গান গ্রুপ কমান্ডার উসমানসহ গ্রেফতার-৩

বিপুল পরিমাণ অস্ত্র নিয়ে আরসার শীর্ষ গান গ্রুপ কমান্ডার উসমানসহ গ্রেফতার-৩

কায়সার হামিদঃ কক্সবাজারের উখিয়ার ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের পশ্চিমে লাল পাহাড়ে সন্ত্রাসী গোষ্ঠী আরসার আস্তানায় অভিযান চালিয়েছে র‌্যাব-১৫।এসময় ওই আস্তানা থেকে দেশি-বিদেশি ২২টি অস্ত্র, চারটি মাইন, একে ৪৭ সহ বিভিন্ন অস্ত্রের ১০০ রাউন্ড গুলি ও বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এ সময় গ্রেপ্তার করা হয়েছে আরসার শীর্ষ গান গ্রুপ কমান্ডার উসমানসহ ৩ জনকে গ্রেফতার করা হয়।
বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ভোর থেকে দুপুর পর্যন্ত উখিয়ার ২০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের পশ্চিমে লাল পাহাড়ে এ অভিযান চালানো হয়।
গ্রেপ্তারকৃতরা হলেন বালুখালী ১৭ নম্বর ক্যাম্পের ৮৩/এইচ-ব্লকের উসমান প্রকাশ মগবাগি উসমান (৩০)১৭ নম্বর ক্যাম্পের ৭৪/এইচ-ব্লকের আব্দুল সালামের ছেলে মোঃ নেছার (৩৩)ও ১৮ নম্বর ক্যাম্পের ৪৪/জি-ব্লকের কামাল হোসেনের ছেলে ইমাম হোসেন (২২)।তারা সবাই আরসার শীর্ষ গান গ্রুপের সক্রিয় সদস্য।
র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া)অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আবু সালাম চৌধুরী এক প্রেসবিজ্ঞপ্তিতে এতথ্য নিশ্চিত করেছেন।
তিনি আরও জানান, লাল পাহাড়ে আরসা সন্ত্রাসীদের অবস্থানের খবর পেয়ে অভিযানে নামে র‌্যাব। পুরো পাহাড় ঘিরে ফেলা হয়। কিন্তু র‌্যাবের অবস্থান টের পেয়ে পালিয়ে যায় অনেকেই। কিন্তু ধাওয়া দিয়ে ধরা হয় উসমান, নেছার ও ইমামকে। আর আস্তানা থেকে উদ্ধার করা হয় দেশি-বিদেশি ২২টি অস্ত্র, ১০০ রাউন্ড গুলি, চারটি মাইন, মাইন তৈরির সরঞ্জাম ও গোলাবারুদ।
তিনি বলেন, আরসার শীর্ষ গান কমান্ডার উসমান,নেছারের নেতৃত্বে ১০জনের একটি সদস্য নিয়ে পাঁচ শতাধিক মাইন/বোমা তৈরী করেছে এপর্যন্ত ও গুলি চালাতে পারদর্শী ইমাম। তিনজনই দিনে অবস্থান করে লাল পাহাড়ের আস্তানায়। যেখানে ছিল দেশি-বিদেশি অস্ত্র, গুলি ও মাইন। যা নিয়ে রাতে ক্যাম্পে হামলা করে বলে স্বীকার করেছে তারা।
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, আরসার শীর্ষ সন্ত্রাসী মাষ্টার খালেদের মাধ্যমে গ্রেফতারকৃত উসমান আরসায় যোগদান করে। আরসার সাবেক গান গ্রুপ কমান্ডার সমিউদ্দিন র‌্যাব কর্তৃক গ্রেফতারের পরই বাংলাদেশ অবস্থানরত আরসার শীর্ষ কমান্ডার মাষ্টার করিম উল্লাহ কর্তৃক উসমানকে গান গ্রুপের কমান্ডার হিসেবে নিয়োগ দেয়া হয়। উসমান পার্শ্ববর্তী দেশে বসবাসরত অবস্থায় সে দেশের সেনাবাহিনীর সোর্স হিসেবে কাজ করতো। কিন্তু রাখাইন প্রদেশের মগগোষ্ঠি ও সেনাবাহিনী কর্তৃক তার বাব-মা এবং পরিবারকে অত্যাচার করা হলে তার কোন প্রতিকার না পাওয়ায় সে মনোকষ্ট থেকে সোর্স থেকে বেরিয়ে আসে। ২০১৮ সালের শুরুর দিকে সেখান থেকে একটা উন্নতমানের অস্ত্র চুরি করে পালিয়ে আসে এবং পরবর্তীতে মাষ্টার খালেদ তার কাছ থেকে অস্ত্রটি নিয়ে নেয়। গ্রেফতারকৃত ওসমান মাষ্টার খালেদের সম্পর্কে তালতো ভাই (বিয়াই) হয়। আরসাতে যোগদান করে অস্ত্র চালনায় পারদর্শী হয়ে উঠে। এরপর থেকেই সে ওস্তাদ খালেদের ঘনিষ্ঠ সহচর হিসেবে আরসার বিভিন্ন কর্মকান্ডের সাথে সম্পৃক্ত ছিল। ২০২২ সালে কোনারপাড়া জিরোলাইনের অপারেশনে সে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে। জিরোলাইন ক্যাম্পে আগুন লেগে ক্যাম্প বিলুপ্ত হওয়ার পর সে তার স্ত্রী পরিবারসহ ক্যাম্প-১৭ তে চলে আসে।  আরও জানা যায় যে, গ্রেফতারকৃত উসমান ক্যাম্পে বিদ্যমান ১০টি গান গ্রুপের শীর্ষ কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করতো। উসমানের অধীনে মজুদ থাকা অস্ত্র ও গোলাবারুদ রাত্রীবেলায় গহীন পাহাড়ী এলাকা থেকে ক্যাম্পে প্রবেশ করাতো এবং তাদের টার্গেট অনুযায়ী ক্যাম্প অভ্যন্তরে অপরাধ কর্মকান্ড শেষে অস্ত্রগুলি পুনরায় ক্যাম্প হতে পাহাড়ী এলাকায় নিয়ে যেত। গ্রেফতারকৃত উসমান ক্যাম্প-১৭ এর আবদুল্লাহ এবং কাছিমকে নিজ হাতে গুলি করে হত্যা করেছে বলে স্বীকার করে। আরও জানা যায় যে, আতু নামে একজনকে দোকান থেকে ডেকে নিয়ে জবাই করে হত্যা করা হয়। এ ঘটনাতেও উসমানের সংশ্লিষ্টতা ছিল।
র‌্যাবের এ অধিনায়ক বলেন, আরসা প্রধান আতাউল্লাহর নির্দেশে ক্যাম্পে গড়ে তোলা হয় ১২টি গান গ্রুপ। যারা ক্যাম্পে নাশকতা করছে। এ ব্যাপারে মামলা করে গ্রেফতারকৃতদের উখিয়া থানায় সোপর্দ করা হয়েছে।
গত বছর উখিয়া ও টেকনাফের ক্যাম্পগুলো থেকে সন্ত্রাসী সংগঠন আরসার ৮৩ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব।
আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments