শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeঅর্থনীতিরুশ প্রতিষ্ঠান ‘এনটেক ল্যাব' ও বাংলাদেশের রিবাট মেটাটেক এর মধ্যে অংশীদারিত্ব চুক্তি...

রুশ প্রতিষ্ঠান ‘এনটেক ল্যাব’ ও বাংলাদেশের রিবাট মেটাটেক এর মধ্যে অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর

স্বপন কুমার কুন্ডু: বাংলাদেশে ফেশিয়াল রিকগনিশনের জন্য অত্যাধুনিক সফটওয়্যার অফার করছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান এনটেক ল্যাব। দেশের সিকিউরিটি সার্ভিস ও বানিজ্যিক গ্রাহকদের মধ্যে এই প্রযুক্তি বিপণনের স্বার্থে রুশ প্রতিষ্ঠানটি বাংলাদেশী সফটওয়্যার কোম্পানী রিবাট মেটাটেকের সঙ্গে বৃহস্পতিবার রাজধানীর প্যান প্যান প্যাসিফিক সোনারগাঁ হোটেলে একটি অংশিদারিত্ব চুক্তি স্বাক্ষরের ঘোষণা করেছে। এনটেক ল্যাব হলো প্রথম কোনও রুশ সফটওয়্যার ডেভেলপার কোম্পানী যারা বাংলাদেশের বাজারে পদার্পণ করলো।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ রুশ দূতাবাসের প্রেস এটাশে আমাতুলা খানোভা, থার্ড সেক্রেটারী আন্তোন ভেরেশচাগিন; রিবাট মেটাটেকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম সারোয়ার; দক্ষিণ এশিয়ায় এনটেক ল্যাবের ব্যবসায় উন্নয়ন এবং বিক্রয় বিভাগের প্রধান পাভেল বরিসভ।

ফেশিয়াল রিকগনিশন ব্যবহারের মাধ্যমে সরকার এবং সিকিউরিটি সার্ভিসসমূহ অধিক আস্থা ও দ্রুততার সঙ্গে কাজ করার ক্ষমতা অর্জন করে। ভিডিও স্ট্রিমিংকালে এই প্রযুক্তিতে হাই-প্রেসিশন এবং রিয়েলটাইম ফেইস রিকগনিশন মোড ব্যবহৃত হয়। ডাটাবেইজে সংরক্ষিত ব্যক্তির ইমেজের সঙ্গে মিলিয়ে দেখার সুবিধা দেয় এই প্রযুক্তি। যদি মিল পাওয়া যায়, তবে তাৎক্ষণিকভাবে তা আইন প্রয়োগকারী সংস্থাকে জানিয়ে দেয়। নির্দিষ্ট ব্যক্তি ক্যামেরায় ধরা পড়ার পর থেকে আইন প্রয়োগকারী সংস্থার কাছে সিগনাল পৌছা পর্যন্ত পূরো প্রক্রিয়াটিতে সময় লাগে মাত্র কয়েক সেকেন্ড। এর ফলে অতি দ্রæততার সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব হয়।

বানিজ্যিক প্রতিষ্ঠানগুলোও এই প্রযুক্তি থেকে লাভবান হতে পারে। রিটেইল আউটলেট, প্রদর্শনী হল, ট্রেড সেন্টারগুলো তাদের ভিজিটরের সংখ্যা, জেন্ডার, বয়স, ভিজিটের গড় সময়কাল, নতুন অথবা নিয়মিত ভিজিটর ইত্যাদি বিষয়ে বিশ্লেষণমূলক ডেটা লাভ করতে পারবেন। প্রবেশ নিয়ন্ত্রন এবং হাজিরা ব্যবস্থাপনা পদ্ধতিতেও প্রযুক্তিটি ব্যবহারযোগ্য।

রিবাট মেটাটেকের ব্যবস্থাপনা পরিচালক গোলাম সারোয়ার বলেন, “বাংলাদেশে কৃত্তিম বুদ্ধিমত্তার ব্যবহার এবং দক্ষ মানবসম্পদ উন্নয়নে এনটেক ল্যাবের সঙ্গে অংশীদারিত্ব বিশেষ ভূমিকা রাখবে। রুশ প্রতিষ্ঠানটির ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি বিশ্বের অন্যতম দ্রæত এবং নির্ভূল প্রযুক্তিগুলোর মধ্যে একটি। অতএব, সরকারী এবং বানিজ্যিক প্রতিষ্ঠানগুলো থেকে যথেষ্ট সাড়া পাওয়ার ব্যাপারে আমরা নিশ্চিত”।

দক্ষিণ এশিয়ায় এনটেক ল্যাবের ব্যবসায় উন্নয়ন এবং বিক্রয় বিভাগের প্রধান পাভেল বরিসভ বলেন, “বিভিন্ন ক্ষেত্রেই বাংলাদেশ রাশিয়ার একটি নির্ভরযোগ্য অংশীদার। দুই দেশের মধ্যে উদ্ভাবন এবং প্রযুক্তি সহযোগিতার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পেরে আমরা আনন্দিত। আমরা মনেকরি যে আজ দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রে নতুন একটি অধ্যায়ের সূচনা ঘটলো। আশাকরি যে অন্যান্য রুশ স্টার্টআপগুলো আমাদের অনুসরণ করবে”।

গতবছরের আগস্ট মাসে ভারতের অন্যতম ব্যস্ত রেলওয়ে নেটওয়ার্ক ওয়েস্টার্ণ রেলওয়ে এনটেক ল্যাবের রিয়েলটাইম ফেইস রিকগনিশন প্রযুক্তিসহ ৪৭০টি ভিডিও ক্যামেরা স্থাপন করে। কোন নির্দিষ্ট সময়কালে রেল নেটওয়ার্কে জনসংখ্যা গননার মাধ্যমে ভবিষ্যৎ কৌশল নির্ধারণ ও ব্যবস্থাপনা অনেকটাই সহজতর হয়ে ওঠে। দুষ্কৃতিকারী এবং হারানো ব্যক্তিদের চিহ্নিতকরণেও প্রযুক্তিটি যথেষ্ট কার্যকরী।

২০২১ সালের সেপ্টেম্বরে এক্সপো-২০২০ এ স্থাপিত রুশ প্যাভিলিয়নে টেকনোলজি পার্টনার হিসেবে নিয়োগলাভ করে এনটেক ল্যাব। অক্টোবর ২০২১ থেকে ২০২২ এর মার্চ পর্যন্ত বিশ্বের অন্যতম বৃহৎ এই প্রদর্শনীটি দুবাইয়ে অনুষ্টিত হয়। পুরো সময়কালে রুশ প্যাভিলিয়ন দর্শনার্থীদের বিভিন্ন তথ্য সংগ্রহ ও বিশ্লেষণমূলক প্রতিবেদন তৈরী করে এনটেক ল্যাব।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments