বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeঅর্থনীতিবিশ্ববাজারে পণ্যমূল্য বৃদ্ধির কারণে দেশের বাজারেও এর প্রভাব পড়েছে: বাণিজ্যমন্ত্রী

বিশ্ববাজারে পণ্যমূল্য বৃদ্ধির কারণে দেশের বাজারেও এর প্রভাব পড়েছে: বাণিজ্যমন্ত্রী

বাংলাদেশ প্রতিবেদক: বাজারে এখন বেশ কয়েকটি নিত্যপণ্যের দাম ঊর্ধ্বমুখী। এ ব্যাপারে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বিশ্ববাজারে পণ্যমূল্য বৃদ্ধির কারণে দেশের বাজারেও এর প্রভাব পড়েছে। তবে এর মধ্যে এক শ্রেণির ব্যবসায়ী সুযোগ নিচ্ছেন।

আজ রোববার রাজধানীর মেরুল বাড্ডা সিরাজ‌ মিয়া মডেল স্কুল মাঠে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চলতি মাসের পণ্য বিক্রি কার্যক্রম উদ্বোধন করার সময় তিনি এ কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাজারে পণ্যের দাম যা-ই বাড়ছে তাতে আন্তর্জাতিক ও দেশীয় কিছু প্রেক্ষাপট রয়েছে। এটা সত্য যে কোথাও কোথাও কেউ কেউ বিশ্ববাজারে দাম বাড়ার সুযোগটি নিচ্ছেন। তাদের নিয়ন্ত্রণে সরকার সর্বাত্মক চেষ্টা করছে। ভোক্তা অধিদপ্তরের মাধ্যমে সেটা সমাধানের চেষ্টা করা হবে। বাজারে কোথায় কোন পণ্যের দাম বাড়ছে, সরকার তা জানে।

এ দফায় সরকার টিসিবির চিনির দাম ১০ টাকা বাড়িয়ে ৭০ টাকা নির্ধারণ করেছে। এ ব্যাপারে বাণিজ্যমন্ত্রী বলেন, টিসিবির মাধ্যমে সাশ্রয়ী দামে নিম্ন আয়ের ভোক্তাদের যে সয়াবিন তেল, চিনি, ডাল দেওয়া হয়, সেগুলো আমদানি নির্ভর। গত ১৫ দিনে আন্তর্জাতিক বাজারে চিনির দাম আবার বেড়েছে। তাই আন্তর্জাতিক বাজারের দামটা যেন যথাযথ প্রতিফলিত হয় সে কারণে সমন্বয় করা হয়েছে।

অনুষ্ঠানে টিসিবির কার্ড ডিজিটালাইজেশন নিয়ে সংস্থাটির চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান বলেন, আশা করি আগামী ৬ মাসের মধ্যে পুরোটা না হলেও ৭৫ শতাংশ কার্ড ডিজিটাল করা হবে এবং একইসঙ্গে পণ্য প্রাপ্তির বিষয়টিও নিশ্চিত করা হবে।

টিসিবি প্রতি মাসে একবার করে দেশের নিম্ন আয়ের এক কোটি পরিবারের মধ্যে পণ্য বিক্রি করে থাকে। কার্ডধারী প্রতিটি পরিবার এক কেজি চিনি, দুই কেজি মসুর ডাল ও দুই লিটার সয়াবিন তেল কিনতে পারেন। প্রতি কেজি চিনির দাম এতদিন ৬০ টাকা ছিল। দাম বাড়িয়ে এখন ৭০ টাকা করা হয়েছে। এছাড়া প্রতি কেজি ডাল ৬০ টাকা এবং প্রতি লিটার সয়াবিন তেল ১১০ টাকায় বিক্রি করছে সংস্থাটি।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ বাণিজ্য মন্ত্রণালয় ও টিসিবির ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments