সোমবার, মে ৬, ২০২৪
Homeঅর্থনীতিপরিসংখ্যান ব্যুরোর সঙ্গে বৈঠক করে আইএমএফের প্রতিনিধি দল সন্তুষ্ট 

পরিসংখ্যান ব্যুরোর সঙ্গে বৈঠক করে আইএমএফের প্রতিনিধি দল সন্তুষ্ট 

বাংলাদেশ প্রতিবেদকঃ আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল ঢাকায় অবস্থান করছে। ইতোমধ্যে তারা বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সঙ্গে বৈঠক করেছে। এ সময় আইএমএফের দেয়া সংস্কারমূলক তিনটি শর্তের সবগুলো পূরণ করায় করায় সন্তুষ্ট হয়েছে তারা। সোমবার (৯ অক্টোবর) বিকেলে আগারগাঁওয়ের বিবিএস কার্যালয়ে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর সঙ্গে বৈঠক করে আইএমএফের প্রতিনিধি দল।

আইএমএফের ৪৫০ কোটি ডলারের ঋণ কর্মসূচির আওতায় দ্বিতীয় কিস্তির অর্থছাড়ের আগে সংস্থাটির শর্ত পূরণের সার্বিক অবস্থান পর্যালোচনা করতে তারা বাংলাদেশে এসেছেন। ইতোমধ্যে তারা সরকারের বিভিন্ন বিভাগ ও সংস্থার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছেন।

এর আগে আইএমএফ তিনটি শর্ত দিয়েছিল। সেগুলো হলো-মূল্যস্ফীতি বা কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) নির্ণয় পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা, আইএমএফের দ্বিতীয় শর্ত ছিল মোট দেশজ উৎপাদন জিডিপির প্রান্তিকভিত্তিক প্রতিবেদন প্রকাশ করা এবং স্বাধীনতার পর থেকে বিগত ৫০ বছরে বাংলাদেশের প্রবৃদ্ধি অর্জনের ধারাবাহিক তথ্য প্রকাশ। বিবিএস এ তিনটি শর্ত পূরণ করায় সন্তুষ্ট হয়েছে আইএমএফের প্রতিনিধি দল ।

বৈঠকে উপস্থিত বিবিএসের শীর্ষ এক কর্মকর্তা বলেন, শর্ত মতো সব সংস্কার বাস্তবায়নের বিষয়গুলো আইএমএফ আগে থেকেই জানত। তারপরও রুটিন বৈঠকের অংশ হিসেবে তারা এসেছেন। আপতত নতুন কোনো শর্ত বা পরামর্শ দেয়া হয়নি আইএমএফের পক্ষ থেকে।

উল্লেখ্য, আইএমএফের এশিয়া-প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে সংস্থাটির একটি রিভিউ মিশন চলতি মাসের ৪ থেকে ১৯ তারিখ পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবে। গত ফেব্রুয়ারিতে সংস্থাটির কাছ থেকে ঋণের প্রথম কিস্তির ৪৭ কোটি ৬০ লাখ ডলার বুঝে পেয়েছে বাংলাদেশ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments