সোমবার, মে ৬, ২০২৪
Homeঅর্থনীতিআওয়ামী লীগ সরকারের ১৫ বছরে ব্যাংকিং খাতে লাগামহীন দুর্নীতি ও অর্থ পাচারে...

আওয়ামী লীগ সরকারের ১৫ বছরে ব্যাংকিং খাতে লাগামহীন দুর্নীতি ও অর্থ পাচারে দেশের অর্থনীতি ‘ফোকলা’ঃ ফখরুল 

বাংলাদেশ প্রতিবেদকঃ গত ১৫ বছরের ‘অর্থনীতির অবস্থা’ তুলে ধরে বিএনপির ‘গণতন্ত্র পুনরুদ্ধারের যুদ্ধে’ সবাইকে ডেকেছেন দলটির মহাসচিব।

আওয়ামী লীগ সরকারের ১৫ বছরে ব্যাংকিং খাতে ‘চরম অব্যবস্থাপনা, লাগামহীন দুর্নীতি ও অর্থ পাচারে’ দেশের অর্থনীতি ‘ফোকলা’ হয়ে গেছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে ১৫ বছরের ‘অর্থনীতির অবস্থা’ তুলে ধরে বিএনপি মহাসচিব এই অভিযোগ করেন।

তিনি বলেন, “প্রকৃতপক্ষে পুরো সম্পদকে তারা লুট করে নিয়ে চলে গেছে। সেই সম্পদকে বিদেশে নিয়েছে। বিভিন্ন পত্রিকা ও অন্যান্য নির্ভরযোগ্য সূত্র মারফত আমাদের জানা মতে, ২০০৯ সাল থেকে ২০২৩ সালের গতকাল (১২ অক্টোবর) পর্যন্ত ব্যাংকিং ও অন্যান্য খাত থেকে প্রায় ৯০ হাজার কোটি টাকা লুট করেছে, একেবারে লুট।”

মির্জা ফখরুলের দাবি, নতুন বিনিয়োগ না হওয়ায় নতুন কর্মসংস্থানও সৃষ্টি হয়নি। ফলে যারা দরিদ্র, তারা দরিদ্রই থেকে যাচ্ছে। আয় বৈষম্য দিনে দিনে বাড়ছে।

“এমন একটা জায়গায় গিয়ে দাঁড়িয়েছে যে, এখন একটা পয়েন্ট অব নো রিটার্নে গিয়ে দাড়িয়েছে। যার ফলে সিপিডি বলছে, এখানে দুইটা সোসাইটি তৈরি হয়ে গেছে। একটা হচ্ছে খুবই বড়লোক শ্রেণি, যারা বিদেশে যায়, পোশাক-আশাক, দামী গাড়ি বিএমডব্লিউ, মার্সিডিজ এগুলো চড়ছে।

“অন্যদিকে এই গুলশানেই দেখবেন সিগন্যাল পয়েন্টগুলোতে ভিক্ষার হাত বাড়িয়ে দিচ্ছে অসংখ্য মানুষ, তারা তাদের প্রতিদিনের খাবার সংগ্রহ করতে পারে না। এটাই বাস্তবতা।”

ফখরুল বলেন, দেশে আইনের শাসন ও সার্বিক শৃঙ্খলার অন্যতম প্রধান শর্ত হচ্ছে জবাবদিহিতা।

“যেহেতু বর্তমান ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের জনগণের কাছে কোনো জবাবদিহিতা নেই, তাদের হাতে আমাদের এই দেশের অর্থনীতি, রাজনীতি, সংস্কৃতি, বিচার ব্যবস্থা কোনো কিছুই নিরাপদ নয়।”

দেশবাসীর উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, “আসুন, বাংলাদেশে একটি সত্যিকার জবাবদিহিমূলক গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে চলমান গণতন্ত্র পুনরুদ্ধারের যুদ্ধে অংশগ্রহণ করি এবং দুঃসহ আওয়ামী ফ্যাসিস্ট সরকারের অবসান ঘটিয়ে একটি নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান নিশ্চিত করি, তাহলেই ভবিষ্যতে গণতান্ত্রিক ও জবাবদিহিতামূলক সরকার ব্যাংকিং সেক্টর তথা সামগ্রিক অর্থনীতিকে চরম বিপর্যয় থেকে উদ্ধার করে টেকসই উন্নয়ন ও আইনের শাসন প্রতিষ্ঠা করতে সক্ষম হব।”

বর্তমান সরকার জনগণের সঙ্গে ‘মিথ্যা ও প্রতারণার আশ্রয় নিয়েছে’ বলেও অভিযোগ করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, “জনগণ শুধু নয়, আন্তর্জাতিক সংস্থাগুলোর সাথেও তারা (সরকার) প্রতারণা করছে। এমন একটা ন্যারেটিভ খাড়া করেছে যে, বাংলাদেশ রোল মডেল হয়ে গেছে, বার বার এই কথাটা বলতে থাকে, জোর দেয় এবং বিভিন্ন সেতু, উড়াল সেতু, টানেল, মেট্রো রেল উদ্বোধন করার মধ্য দিয়ে এ বিষয়টি বলতে চায় যে এটা উন্নয়নের দিকে চলে গেছে।

“এটা আমার কথা নয়, আমি যদিও অর্থনীতির ছাত্র, কিন্তু অর্থনীতি বিষয়ক যে সংস্থাগুলো আছে, যারা রিসার্চ করে, পড়াশুনা করে, তারা বলছে, এটা পুরোপুরিভাবে হলো, ফাঁপা একটা বিষয়। জনগণের সাথে প্রতারণা করা হচ্ছে।”

ব্যাংকিং খাতে ‘নজিরবিহীন দুর্নীতি ও অনিয়মের কারণেই’ দেশের অর্থনীতির ‘মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে পারছে না’ বলে মন্তব্য করেন মির্জা ফখরুল।

তিনি বলেন, “সম্প্রতি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় ঋণ কেলেঙ্কারি ঘটেছে ইসলামী ব্যাংকে। একটি শিল্প গ্রুপ নামে বেনামে অস্তিত্বহীন ভুয়া কোম্পানির নামে কেবল ইসলামী ব্যাংক থেকেই ৩০ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। অথচ গ্রুপটি সর্বোচ্চ ২১৫ কোটি টাকা ঋণ নেওয়ার যোগ্য। এই গ্রুপটি ন্যূনতম এক বিলিয়ন মার্কিন ডলার বিদেশে পাচার করেছে বলে গণমাধ্যমে খবর এসেছে।”

নাম না বলে একজন ‘অর্থনীতিবিদ’কে উদ্ধৃত করে বিএনপি মহাসচিব বলেন, যোগাযোগ ও ক্ষমতা থাকলে বাংলাদেশে এখন ব্যাংক থেকে ‘ঋণের নামে টাকা লুটপাট’ করাই সবচেয়ে সহজ কাজ।

“সাধারণত কোনো দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ঘটলে বিদেশি ব্যাংকগুলো সেখানে কার্যক্রম পরিচালনার জন্য ছুটে আসে।২০০৯ সাল থেকে দেশে সম্পূর্ণ রাজনৈতিক বিবেচনায় ১৩টি বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠিত হলেও কোনো বিদেশি ব্যাংক কি বাংলাদেশে এসেছে? উল্টো যে কয়েকটি বিদেশি ব্যাংক বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করেছে, তারাও অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রাম করছে,” বলেন মির্জা ফখরুল।

তিনি দাবি করেন, চলতি অর্থবছরের প্রথম মাসে ব্যাংকগুলোতে আমদানির এলসি খোলা কমেছে ৩১ শতাংশের বেশি। দেশের অর্থনীতি এখন ‘নজিরবিহীন মন্থরগতিতে’ চলছে। কাঁচামাল এবং মূলধনী যন্ত্রপাতি আমদানি ‘উল্লেখযোগ্য হারে’ কমছে।

“বিনিয়োগ কমছে এবং নতুন কর্মসংস্থানের সুযোগও কমছে। আমদানি নির্ভর অর্থনীতির জন্য এটা এক মহা চ্যালেঞ্জ। তার উপর রয়েছে স্বার্থান্বেষীদের সিন্ডিকেট। মূল্যস্ফীতি বেড়েই চলেছে। মানুষ সঞ্চয় ভেঙে খাচ্ছে। অনেকের সঞ্চয়ও শেষ।”

সরকার ও তাদের ‘অবৈধ সুবিধাভোগীরা’ দেশকে ‘দুর্নীতির স্বর্গরাজ্যে’ পরিণত করেছে বলে অভিযোগ করেন মির্জা ফখরুল।

ওয়াশিংটনভিত্তিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টেগ্রিটির (জিএফআই) বরাতে তিনি বলেন, আমদানি ও রপ্তানি পণ্যমূল্যের মিসইনভয়েসিংয়ের মাধ্যমে কর ফাঁকি দিয়ে বিভিন্ন দেশে অর্থপাচার করা হয়েছে। ২০০৯ থেকে ২০১৮ সালের মধ্যে এভাবে প্রতিবছর গড়ে ৮.২৭ বিলিয়ন ডলার হারিয়েছে বাংলাদেশ।

অর্থপাচারের ‘এই বিপুল স্রোত’ বন্ধ করতে পারলে বাংলাদেশের গড় প্রবৃদ্ধি ২ শতাংশ বৃদ্ধি পেত বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, বিশ্বের সবচেয়ে প্রভাবশালী তিনটি রেটিং এজেন্সি বাংলাদেশের ঋণমান যেভাবে হ্রাস করেছে, নেতিবাচক সংকেত দিয়েছে, তাতে অর্থনীতিতে ‘লাল পতাকা’ উঠে এসেছে।

“অর্থনীতি ভঙ্গুর ও অরক্ষিত হয়ে পড়েছে। বিদেশি ঋণ প্রদানকারী ও বিনিয়োগকারীরা আর আস্থা রাখতে পারছে না। দেশের এ অর্থনৈতিক দুরবস্থা একদিনে সৃষ্টি হয়নি, অবৈধ সরকারের উন্নয়নের স্লোগানের নিচে চাপা পড়েছিল, যা এখন বেরিয়ে আসতে শুরু করেছে। বাস্তব অবস্থা আরো ভয়াবহ।”

বাংলাদেশ ব্যাংকের এক প্রতিবেদনের বরাত দিয়ে ফখরুল বলেন, ব্যাংক খাতের অতিরিক্ত তারল্য কমে এখন ৩ হাজার ৯০৯ কোটি টাকায় নেমেছে, যা এক বছর আগেও ২ লাখ ৩ হাজার ৪৩৫ কোটি টাকায় ছিল।

এই তারল্য সংকটের কারণে ‘মূলধন ঘাটতি’ ও ‘আমানতকারীরা ঝুঁকি’র মধ্যে আছে বলেও মন্তব্য করেন তিনি।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান রবকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ইসমাইল জবিউল্লাহ, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন ও নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম উপস্থিত ছিলেন।

 

আজকের বাংলাদেশhttps://www.ajkerkagoj.com.bd/
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments