শুক্রবার, জুন ২১, ২০২৪
Homeঅর্থনীতি'সিন্ডিকেট ভাঙতে না পারলে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে না'

‘সিন্ডিকেট ভাঙতে না পারলে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে না’

বাংলাদেশ প্রতিবেদক: বিরোধী দলীয় উপনেতা ও সাবেক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ এমপি বলেছেন, পার্শ্ববর্তী দেশ ভারত এমনকি শ্রীলঙ্কাও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করতে পেরেছে। কিন্তু বাংলাদেশ তা পারছে না, প্রায় দুই বছর যাবৎ মূল্যস্ফীতি ১০ শতাংশের কাছাকাছি রয়েছে। আসলে ভোগ্যপণ্যের সিন্ডিকেট ভাঙতে না পারলে বাংলাদেশে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আসবে না।

রোববার গুলশানের একটি হোটেলে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) উদ্যোগে এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম, বাংলাদেশের সহযোগিতায় ‘নতুন সরকার, জাতীয় বাজেট ও জনমানুষের প্রত্যাশা’ শীর্ষক একটি নীতি সংলাপে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, মূল্যস্ফীতি ১০ শতাংশের কাছাকাছির উচ্চমূল্যস্ফীতি গত দুই বছর যাবত জনগণকে ভোগাচ্ছে। অথচ ভারত, শ্রীলঙ্কাসহ অন্যান্য দেশ ইতোমধ্যেই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে নিয়ে এসেছে। কিন্তু বাংলাদেশ তা নিয়ন্ত্রণে আনতে পারেনি। দেশে মূল্যস্ফীতির ঊর্ধ্বগতির অন্যতম কারণ হচ্ছে ভোগ্যপণ্যের বাজার মাত্র পাঁচ থেকে ছয়জন নিয়ন্ত্রণে থাকা। এ সিন্ডিকেট ভাঙতে না পারলে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে না। এ সিন্ডিকেট অনেক ক্ষমতাধর।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments