বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeসম্পাদকীয়সংরক্ষিত নারী আসন প্রসঙ্গে

সংরক্ষিত নারী আসন প্রসঙ্গে

রফিক সুলায়মান: রানিং এমপিদেরকে সাধারণত মনোনয়ন দেয়া হয়। কদাচিৎ বাদ পড়েন। সংরক্ষিতদের বেলায় একেবারে উল্টো চিত্র। কদাচিৎ পরের টার্ম পান। – এরকম একটি স্ট্যাটাস ফেসবুকে ঘুরছে কাল থেকে। গতকাল রাতে আওয়ামী লীগের ৪১ জন সংরক্ষিত আসনের জন্য মনোনীত হয়েছেন। মাত্র দুজন দশম সংসদের মুখ। বাকি ৩৯ জনই নতুন। আসন বিচারে আওয়ামী লীগ আরো দুটো আসন পাবে। আজকের মধ্যেই তা চূড়ান্ত হবে।

গত সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মন্ত্রী মায়া চৌধুরীকে মনোনয়ন দেয়া হয় নি। তিনি রানিং এমপি ছিলেন। এটা বিস্ময়কর ঠেকেছে অনেকের কাছে। তিনি ছিলেন আওয়ামী রাজনীতির পরীক্ষিত সৈনিক। তাঁর মেয়ের জামাই নারায়ণগঞ্জের সেভেন মার্ডার মামলার মূল আসামী। এই ঘটনার বলি হয়েছেন তিনি। এর বাইরে রানিং এমপিদের মধ্যে ইয়াবা বদি মনোনয়ন পান নি, পেয়েছেন তাঁর স্ত্রী। নৌকা তো ঘরে থাকলো!

কিন্তু সংরক্ষিত নারী আসনের ক্ষেত্রে চিত্র একেবারেই উল্টো। আমূল পালটে ফেলা হয় টিম। ২০০৯ এর মাত্র ৪ জন ২০১৪ এ টিকেছিলেন। আর এবার টিকলেন মাত্র ২ জন। সংরক্ষিত আসনের নারীদের কেউ কেউ জাতীয়ভাবে নিজেদের পরিচিত করিয়েছেন। যেমন ফজিলাতুন্নেসা বাপ্পী, নূরজাহান বেগম, সাবিনা আক্তার তুহিন প্রমুখ। টিভি টক শো, সামাজিক-সাংস্কৃতিক কার্যক্রম, আর্তের পাশে দাঁড়ানো, কর্মীদেরকে চাঙ্গা রাখা এসব ক্ষেত্রে জাতীয় নেতাদের মতোই তাঁদের ভূমিকা। সংরক্ষিত নারী আসনের এমপি তারানা হালিম প্রতিমন্ত্রীও হয়েছিলেন। যোগ্যতা ও দক্ষতায় তিনি অনেক হেভিওয়েট মন্ত্রীর চেয়ে কম ছিলেন না!

নারীর ক্ষমতায়নের যুগে ৫ বছর পর পর এভাবে গণহারে নারীনেত্রীদেরকে ডাম্পিং করে ফেলা ঠিক হচ্ছে কিনা ভেবে দেখতে হবে। তাঁদেরও আছে কর্মীবাহিনী, তাঁরাও একই আদর্শের সৈনিক। তাঁরাও বঙ্গবন্ধুকে হৃদয়ে লালন করেন। সবচে বড় কথা তাঁরা সহজেই এলাকার নারীদের সাথে মিশতে পারেন এবং সরকারের এজেন্ডা নিয়ে মত-বিনিময় করতে পারেন। উঠান বৈঠক করে মানুষকে সচেতন করতে পারেন।

সবশেষে বলতে চাই, সংরক্ষিত আসন কোন পূণর্বাসন কেন্দ্র নয়। সরকারের একটি টিম হিসেবেই ভাবা দরকার।

রফিক সুলায়মানঃ শিল্প-সমালোচক, কিউরেট

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments