শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeসম্পাদকীয়রোহিঙ্গাদের কারণে ছড়াচ্ছে ইয়াবাসহ মাদক

রোহিঙ্গাদের কারণে ছড়াচ্ছে ইয়াবাসহ মাদক

মো.ওসমান গনি: মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক নির্যাতিত রোহিঙ্গাদের বাংলাদেশ সরকার মানবতার দিক বিবেচনা করে তাদের কে বাংলাদেশে অস্থায়ীভাবে বসবাস করার জন্য জায়গা দেয়।তখন তাদের কে বাংলাদেশ সরকারসহ সারাবিশ্ব হতে ত্রাণসামগ্রী এনে তাদের কে সুশৃংলভাবে জীবন যাপন করার ব্যবস্থা করে দেয়।কিন্তু এই আশ্রয় দেয়াটা এখন মনে হয় আমাদের বাংলাদেশের জন্য হীতে বিপরীত হয়ে দাঁড়িয়েছে।তারা বর্তমানে এমন কোন অসামাজিক কাজ নেই যা তারা করে না বা পারে না।সেখানে মারামারি, ইয়াবা ও মাদক হতে শুরু করে এখন তারা সব রকমের অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ছে।সরকারি ও বিভিন্ন দাতা সংস্থা প্রদত্ত মূল্যবান ত্রাণ সামগ্রী ও নগদ টাকা পেয়ে রোহিঙ্গারা এখন খোশমেজাজে রয়েছে। আরাম-আয়েশে দিন যাপন করলেও রোহিঙ্গারা তাদের বাপ-দাদার পেশা এখনও ছাড়েনি। বর্তমানে রোহিঙ্গাদের কোন কাজ কর্ম না থাকায় ইয়াবা ব্যবসা ও সেবনের দিকে ঝুঁকে পড়ছে তারা। স্থানীয় পুলিশ প্রতিদিন রোহিঙ্গা ইয়াবা পাচারকারীদের আটক করলেও শীর্ষ রোহিঙ্গা ও স্থানীয় ইয়াবা পাচারকারীরা রয়ে গেছে ধরা-ছোঁয়ার বাইরে।বাংলাদেশ সরকার যেখানে ইয়াবাসহ মাদক নির্মূলের জন্য যুদ্ধ ঘোষনা করছেন সেখানে দেখা যায় এখন আমাদের আশ্রিত রোহিঙ্গাদর জন্য তা নির্মূল করা সম্ভব হচ্ছে না।যে সমস্ত রোহিঙ্গা ইয়াবা ও মাদক ব্যবসার সাথে জড়িত রয়েছে তাদের সাথে সহযোগিতা করার জন্য আমাদের দেশের একশ্রেনির উৎশৃংল মানুষগুলো জড়িত রয়েছে। ইয়াবা পাচার ও সেবন করা সম্বন্ধে আমাদের দেশের লোকজনদের কে জ্ঞান দিয়ে থাকে রোহিঙ্গারা।যেহেতু রোহিঙ্গাদের বাপ-দাদার ব্যবসা এটা ছিল।তারা তাদের লোক ও আমাদের দেশের লোকজনের মাধ্যমে বিশেষ কৌশলে সারাদেশে ইয়াবা ও মাদক পাচার করে থাকে।তাই আমাদের দেশের মাদক বন্ধ করতে হলে প্রথমে রোহিঙ্গাদের নিয়ন্ত্রন করতে হবে।তাদের কে যদিও বাংলাদেশের একটি নির্দিষ্ট এলাকায় থাকার জন্য আশ্রয় দেয়া হয়েছিল কিন্তু একন তারা আমাদের দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।সেটার জন্য আমাদের দেশের মানুষ বিশেষভাবে দায়ী।তাদের নিকট হতে মোটা অংকের টাকা খেয়ে তাদের দেশের বিভিন্ন এলাকায় পাচার করা হয়।বিভিন্ন সময়ে দেশের বিভিন্ন এলাকাতে হতে আমাদের দেশের পুলিশ প্রশাসন তাদের কে আটক করে থাকে।দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে আমরা এ ধরনের খবর দেখতে পাই। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রহমতেরবিল গ্রাম রোহিঙ্গাদের অবাধ বিচরণ ক্ষেত্রে পরিণত হয়। সেখানে ইদানিং একই গ্রামের ফরিদের ছেলে হারুনের হোটেলকে কেন্দ্র করে গড়ে উঠেছে স্থানীয় ও রোহিঙ্গা শীর্ষ ইয়াবা কারবারীদের নিরাপদ বৈঠক খানা। হারুন হোটেল ব্যবসার পাশাপাশি ইয়াবা ব্যবসার সাথেও জড়িয়ে পড়েছে বলে অভিযোগ রয়েছে। উক্ত স্থানেই সকাল থেকে রাত পর্যন্ত অবস্থান করেই বড় বড় ইয়াবার চালানের লেনদেন হয়।

বর্তমানে রোহিঙ্গা ক্যাম্প থেকে ইয়াবার চালান সারা দেশে পাচার হচ্ছে। এদের সঙ্গে আমাদের দেশের মানুষও ইয়াবা ব্যবসায় জড়িয়ে পড়ছে। এদের নিয়ন্ত্রণ করতে না পারলে বাংলাদেশকে কখনও ইয়াবা মুক্ত করা যাবে না।রোহিঙ্গা ক্যাম্প নিয়ন্ত্রণ করা না হলে ইয়াবা পাচার ও লেনদেন প্রতিরোধ করা আইনপ্রয়োগকারী সংস্থার কাছে কঠিন হয়ে পড়বে। রহমতেরবিল গ্রামে এমন কোন ঘর নেই যে ঘরে দৃশ্যমান উন্নয়ন হয়নি। অথচ রোহিঙ্গা আসার আগে তারা দু’বেলা ভাতও জুটতো না। এদিকে সীমান্ত সংলগ্ন মৎস্য ঘের, রহমতেরবিল সাইক্লোন সেন্টার, নাফ নদীর বেড়ীবাধঁসহ পাহাড় জঙ্গলে এসব পাচারকারীরা আশ্রয় নেওয়ার কারণে পুলিশ রাতের বেলায় ঝুঁকি নিয়ে হানা দিয়েও সফল হচ্ছে না। তবে ইতোমধ্যে উখিয়ার শীর্ষ ইয়াবা পাচারকারী বালুখালীর জাহাঙ্গীর, থাইংখালীর জাহাঙ্গীর, থাইংখালীর জয়নাল মেম্বার, উখিয়ার জাদিমোরা এলাকার কবির আহম্মদ ও কুতুপালং ক্যাম্পের জিয়াবুল হকসহ একডজন ইয়াবা কারবারীকে আটক করে জেল হাজতে প্রেরণ করেন স্থানীয় প্রশাসন।রোহিঙ্গাদের বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজ হতে বাঁচতে হলে আমাদের দেশের সরকার প্রধানকে জাতিসংঘসহ বিশ্বের অন্যান্য দেশের সাথে আলোচনা করে যতদ্রুত সম্ভব তাদের দেশে ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করতে হবে।নতুবা তাদের কারনে আমাদের দেশের পরিবেশ দূষন হতে শুরু করে সব জায়গা অসামাজিক কার্যকলাপ বৃদ্ধি পাবে।অনেক সময় তারা দেশের রাজনৈতিক অঙ্গনেও জড়িত হয়ে দেশের মধ্যে বিশৃংখলা সৃষ্টি করতে পারে।আর তাদের এ বিশৃংখলার পিছনে তখন ইন্দন যোগাবে আমাদের দেশের যে কোন একটি রাজনৈতিক গ্রুপ।

মো.ওসমান গনি

লেখক-সাংবাদিক ও কলামিস্ট

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments