শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসম্পাদকীয়শেখ হাসিনার ভালোবাসা ও বাংলাদেশ

শেখ হাসিনার ভালোবাসা ও বাংলাদেশ

মোঃ ওসমান গনি: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলার মানুষের অতি আপনজন এবং বাংলাদেশের জন্য এক আলোকবর্তীকা। তিনি তার বাবা শেখ মুজিবুর রহমানের মতো এদেশের মানুষের ভাগ্যের উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে সামনের দিকে এগিয়ে যাচ্ছেন। তার আপোষহীন নেতৃত্বের কারনে আজ আমাদের বাংলাদেশ উন্নয়নশীল দেশের তালিকায় নাম লিখতে সক্ষম হয়েছে। তার বিশ্বাস দেশের জন্য সকলে মিলেমিশে কাজ করলে বঙ্গবন্ধুর সোনার বাংলা একদিন সত্যিকারের সোনার বাংলায় প্রতিষ্ঠিত হবে। সেই মন-মানসিকতা নিয়ে এদেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। যার কারনে সকল বাধাবিপত্তি অতিক্রম করে বঙ্গবন্ধুর সোনার বাংলা দুর্বার গতিতে সামনের দিকে এগিয়ে চলছে।দেশের আর্থ-সামাজিক অবস্থা দেখে দেশ ও বিশ্ববাসী অবাক দৃষ্টিতে তাকিয়ে রয়েছে। দেশের এমন কোন খাত নেই যেখানে শেখ হাসিনার উন্নয়নের ছোঁয়া লাগেনি।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর আপসহীন লড়াইয়ের মধ্য দিয়ে আমাদের স্বাধীনতা এনেছিলেন। তিনি একটি সুখী ও সমৃদ্ধশালী বাংলাদেশের স্বপ্নের কল্পনা করেছিলেন। যেখানে দেশের সর্বস্তরের মানুষ সম্প্রীতির বন্ধনে একত্রে জীবনযাপন করতে সক্ষম হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিশন ২০২১ এবং ভিশন ২০২১ বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন। শেখ হাসিনার প্রচেষ্টা বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে রূপান্তরিত করেছে।

বিশ্বের সমস্ত স্বল্পোন্নত দেশগুলি (এলডিসি) থেকে বাংলাদেশ আজ অনেক দূর এগিয়ে এসেছে । দেশের মানুষের মাথাপিছু আয় ১৯০০ ডলারে দাঁড়িয়েছে যা কয়েক বছর আগে এক হাজার ডলারের নিচে ছিল। শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ ও তথ্যপ্রযুক্তির উন্নয়নে দেশের মানুষের জীবনযাত্রার মান পাল্টে গিয়েছে।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বাংলার কতিপয় কুখ্যাত সন্তান যখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে হত্যা করে তখন শেখ হাসিনা দেশের বাহিরে অবস্থান করার কারনে বেঁচে গিয়েছিলেন। সবশেষে ১৯৮১সালে শেখ হাসিনা দেশে ফিরে এসে আওয়ামী লীগের সভাপতি নিয়োজিত হন।

তার পর থেকে তিনি তার দেশের মানুষের বেদনা ও দেশের অসহায় মানুষের পাশে দাড়িয়ে বিশাল দায়িত্ব পালন করছেন।

এরপরও শেখ হাসিনা কে হত্যার পরিকল্পনা থেমে থাকেনি। দেশের আরেকটি কুচক্রী মহল ২০০৪ সালের ২১ আগস্ট এক জনসভায় গ্রেনেড হামলা করে হাসিনা কে হত্যা করার জন্য। সেখান থেকেও আল্লাহর অশেষ রহমত ও দেশের মানুষের দোয়ায় বেচে যান।এই জঘন্য হামলার মধ্য দিয়ে কয়েক ডজন আওয়ামী লীগ নেতা-কর্মী নিহত হয়েছেন। ২০০৭-২০০৮ এর তত্ত্বাবধায়ক শাসনামলে তিনি কারাবরণও করেছিলেন। আওয়ামী লীগ নেতা সৈয়দা সাজেদা চৌধুরী বলেছিলেন যে, শেখ হাসিনাকে সে সময় বিষ দিয়ে হত্যা করার পরিকল্পনা ছিল। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ একটি দুর্দান্ত বিজয় অর্জন করে এবং ২০০৯ সালের জানুয়ারির প্রথম দিকে ক্ষমতায় আসে শেখ হাসিনা আবারও প্রধানমন্ত্রী হন। তার পর থেকে শেখ হাসিনা রাজনৈতিক বুদ্ধি, দূরদর্শিতা এবং দক্ষতার সাথে দেশের উন্নয়ন প্রক্রিয়া পরিচালনা করে আসছেন।

১৯৮৮ সালের ২৪ জানুয়ারী প্রয়াত রাষ্ট্রপতি এরশাদ সরকারের আমলেও চট্টগ্রামের লালদীঘি আওয়ামী লীগের একটি সমাবেশে পুলিশ গুলি চালায়। এ সময় শেখ হাসিনা সেখানে উপস্থিত ছিলেন। পুলিশ সদস্যরা এই গুলিতে প্রায় ৩০ জন নিহত হয়েছেন।

শেখ হাসিনা ২০০৯ সালে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর থেকে দেশের জনগণের ভাগ্যের চাকা ঘুরাতে সক্ষম হয়েছেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে বিগত বেশ কয়েক বছর ধরে আর্থ-সামাজিক উন্নয়নের সর্বোচ্চ স্তর অর্জন করেছে। এই বছরগুলিতে বাংলাদেশের প্রবৃদ্ধি ৫.০৫% থেকে বেড়ে ৭.৮৬৮৬% হয়েছে। মূল্যস্ফীতি ১২.৩% থেকে ৭.৫% এ নেমেছে। বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৫,০০০ মেগাওয়াট থেকে ১৮,০০০ মেগাওয়াট প্লাসে বেড়েছে। রফতানি বেড়েছে ১৫.৬ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৩৬.৭বিলিয়ন মার্কিন ডলারে। আমদানি ২২.৫ বিলিয়ন ডলার থেকে বেড়ে ৫৪.৫বিলিয়ন ডলার হয়েছে। রেমিট্যান্স ৯.৭ বিলিয়ন ডলার থেকে প্রায় ১৫ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

রফতানি ও রেমিট্যান্স বৃদ্ধির সাথে সাথে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৭.৮ বিলিয়ন ডলার থেকে বেড়ে ৩২.৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে। গত এক দশকে বিভিন্ন ব্যাংকের শাখা তিনগুণ বেড়েছে। আমানত ২ ভাজ বৃদ্ধি পেয়েছে এবং ঋণ ৩.২ বার বৃদ্ধি পেয়েছে। কৃষকদের জন্য দশ টাকার ব্যাংক অ্যাকাউন্ট, শিশুদের জন্য স্কুল ব্যাংকিং, কৃষি ঋণ, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের ঋণ, এজেন্ট ব্যাংকিং, মোবাইল ব্যাংকিং ইত্যাদির ফলে জনগণের অর্থনৈতিক অবস্থা বিস্তৃত হয়েছে। শেখ হাসিনার সরকারের আমলে অর্থনৈতিক পিরামিডের ভিত্তি প্রকৃতপক্ষে খুব শক্তিশালী হয়ে উঠেছে।

দারিদ্র্য ব্যাপকভাবে নির্মূল করা হয়েছে যখন গড় দৈর্ঘ্যও উল্লেখযোগ্যভাবে বেড়েছে। গ্রামীণ অর্থনীতিতে প্রচুর গতিশীলতা যুক্ত হয়েছে যা দেশীয় বাজারকে প্রসারিত করেছে। মধ্যবিত্ত ও উচ্চ শ্রেণির লোকের সংখ্যাও বেড়েছে। জনগণের সামাজিক সুরক্ষার জন্য সরকার বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে।এ কারণেই কবি মহাদেব সাহা লিখেছেন, “তার বাবার মতোই দেশের মানচিত্রটি তাঁর হৃদয়ে আঁকানো হয়েছে।”

প্রধানমন্ত্রী হওয়ার আগেও শেখ হাসিনা ক্ষুধার্ত, দুর্যোগে ক্ষতিগ্রস্থ এবং দরিদ্র মানুষদের সাহায্য করার জন্য সারা দেশে অনুসন্ধান করেছিলেন। তিনি তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মতো দরিদ্র ও সুবিধাবঞ্চিত মানুষের দিকে ছুটে এসেছিলেন এবং বন্যা ও ঘূর্ণিঝড়ের পরপরই তাদের সহায়তা করার জন্য। ১৯৯৮ সালের দীর্ঘমেয়াদী বন্যার সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কোটি কোটি মানুষকে খাদ্য ও প্রয়োজনীয় জিনিস সাহায্য করেছিলেন তা ইতিহাসের এক গৌরবময় অধ্যায় হয়ে দাঁড়িয়েছে। শেখ হাসিনার মানবিক দৃষ্টিভঙ্গির প্রতিফলন ঘটেছে ২০১৩ সালে বাংলাদেশে এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা শরণার্থীর আবাসনের মাধ্যমে যারা মিয়ানমারে জাতিগত নির্মূল থেকে বাঁচতে বাংলাদেশে এসেছেন।

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ থেকে আসা শরণার্থীদের সহায়তার হাত বাড়িয়েছিলেন। একইভাবে শেখ হাসিনা বাংলাদেশের মাটিতে দশ মিলিয়ন রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে তাঁর জনহিতিক মানসিকতার চিত্র প্রদর্শন করেছেন। রোহিঙ্গা সংকট নিয়ে শেখ হাসিনার ভূমিকার প্রশংসা করেছে গোটা বিশ্ব। তিনি জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক প্ল্যাটফর্ম থেকে কয়েক ডজন পুরষ্কার অর্জন করেছেন। শেখ হাসিনা বিভিন্ন নামী বিদেশী বিশ্ববিদ্যালয় থেকেও ডি-লিট খেতাব পেয়েছেন।

নিঃসন্দেহে, বঙ্গবন্ধুর কৌতূহলী কন্যা শেখ হাসিনার দৃষ্টিসম্পর্ণ নেতৃত্বের কারনে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির দিকে দ্রুত এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ডেল্টা পরিকল্পনা ২১০০ উন্মোচন করেছেন যা বাংলাদেশের জন্য একশ বছরের উন্নয়ন কৌশল। শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে একটি সমৃদ্ধ দেশে রূপান্তরিত করতে চান। এই সমস্ত ইঙ্গিত দেয় যে তিনি কতটা দূরদর্শী নেতা।

শেখ হাসিনার সাহস ও সংকল্পের কথা বলার সময়, উইলিয়াম শেক্সপিয়রের কয়েকটি লাইন উদ্ধৃত করা যেতে পারে, “কাপুরুষরা তাদের মৃত্যুর আগে অনেকবার মারা যায়; বীরত্বপূর্ণ কখনও মৃত্যুর স্বাদ পায় না।” বাংলাদেশের সকল দেশপ্রেমিক মানুষ শেখ হাসিনাকে ভালোবাসেন এবং তাঁর নিরাপত্তা ও সুস্বাস্থ্যের জন্য সর্বদা প্রার্থনা করেন।

মোঃ ওসমান গনি

লেখক – সাংবাদিক ও কলামিস্ট

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments