রফিক সুলায়মান: তাঁর হৃদয় ছিলো বঙ্গোপসাগরের মতো উদার। ভিন্ন মত ও পথের মানুষ হলেও তিনি এবং তাঁর পরিবার-পরিজন-আত্মীয়-স্বজন সকলের সাথেই আমার সুসম্পর্ক বিদ্যমান। ৯০ দশকের শুরুতে ছাপচিত্র নিয়ে একটি দীর্ঘ লেখা আমাকে দিয়ে অনুবাদ করিয়েছিলেন সম্মানীর বিনিময়ে। এচিং, একুয়াটিন্ট, ম্যাজুটিন্ট, লিথোগ্রাফ, ড্রাই পয়েন্ট – এসবের করণকৌশল নিয়ে কয়েক পৃষ্ঠার লেখা। আমি সম্মানী নিতে অস্বস্তি বোধ করায় তিনি বলেছিলেন,’প্রত্যেকটি কাজের বিনিময় মূল্য থাকা উচিত। Nothing should be free.’

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা ইন্সটিটিউটের নিবেদিতপ্রাণ শিক্ষক ছিলেন তিনি। বাগেরহাটের এক শিক্ষক পরিবারের সন্তান। তাঁর ছোটভাই প্রফেসর মোস্তাফিজুল হক আমার একজন প্রিয় ব্যক্তিত্ব। মোস্তাফিজুল হক বর্তমানে শান্ত-মারিয়াম বিশ্ববিদ্যালয় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, একজন সাদা মনের মানুষ।

২০১৭ সালের ডিসেম্বরে মাহমুদ স্যারের সাথে শেষ দেখা। আমাদের একটি অনুষ্ঠানে তিনি অতিথি-শিল্পী হিসেবে উপস্থিত ছিলেন। শিল্পী মুস্তাফা মনোয়ারকে সম্মাননা জানিয়েছিলাম তাঁর হাত দিয়ে। তাঁর ঔদার্য এবং দিক-নির্দেশনাকে সবসময় পাথেয় হিসেবে গ্রহণ করেছি।

ঢাকা চারুকলায় অধ্যাপনার পাশাপাশি মাঝে কয়েক বছর জাতীয় জাদুঘরের ডিজি ছিলেন তিনি। ২০০৯ সালে ঢাবি থেকে তিনি অবসরে যান। এই উপলক্ষ্যে আমি বাংলাদেশ অবজার্ভারে একটি ফিচার লিখেছিলাম সেদিনই। লেখার থিম ছিলো ‘শেষ হলো চারুকলায় মাহমুদুল হক যুগ।’

আমরা অনেক পার্টি করেছি, আড্ডা দিয়েছি। তিনি আমার রান্নার তারিফ করতেন। সিরাজগঞ্জের বাঘা আইর, খুলনার পার্শে মাছ, যমুনার পাঙ্গাস তাঁর প্রিয় ছিলো। একবার আল রাজ্জাক হোটেল থেকে আস্ত খাসীর রোস্ট এনেছিলাম সবাই মিলে খাওয়ার জন্যে। সেসব স্মৃতি মনে পড়ছে আজ।

চিত্রকলায় তাঁর অবদান দুই রকমের : প্রশাসনিক এবং শৈল্পিক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে একটি ইন্সটিটিউটকে অনুষদে রূপ দেয়ার পেছনের অন্যতম কুশীলব তিনি। বাংলাদেশী চারুকলা শিক্ষার্থীদের জাপানে উচ্চতর পড়াশোনার দ্বার উন্মোচনও তাঁর হাত ধরে। তিনি এই ভুবনকে গভীর ও নিবিড়ভাবে ভালোবাসতেন। বাগেরহাটে গড়ে তুলেছেন মাহমুদ-মোস্তাফিজ সংগ্রহশালা।

ওপারে ভালো থাকবেন। আমীন।
(গত জানুয়ারিতে তিনি প্রয়াত হন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৭৮ বছর)

Previous articleচাঁপাইনবাবগঞ্জে রংমিস্ত্রি নয়ন হত্যা মামলার ৬ আসামী গ্রেফতার
Next articleমুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী‌তে উৎসবমুখর পরিবেশে এসএসসি-২০০০ ব্যাচের মিলনমেলা অনুষ্ঠিত
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।