একটি বেসরকারি টিভি চ্যানেলের অনুসন্ধানী প্রতিবেদনভিত্তিক অনুষ্ঠানে একবার ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করেছিল সার্টিফিকেট ও ক্রেস্ট বিতরণকারীদের নিয়ে। সেই প্রতিবেদন প্রকাশের পর গা ঢাকা দিয়েছে এরা। কিন্তু কোভিড সময়ে এই সংস্কৃতি অন্যভাবে প্রকট হয়েছে। এশিয়ার অনুন্নত দেশগুলো সহ দক্ষিণ আমেরিকার কয়েকটি দেশ সার্টিফিকেট বানিজ্য নিয়ে মাঠে নেমেছিল। বাংলাদেশের কেউ কেউ কালিনারি সেক্টরকে টার্গেট করে হাতিয়ে নিচ্ছে লক্ষ লক্ষ টাকা।

কাজের স্বীকৃতি সবাই চায়। পৃথিবীর সেরা লেখকদের কয়েকজনের নাম নিলে যাঁদের কথা শুরুতেই থাকবে তাঁরা হলেন লিও টলস্টয়, দস্তয়ভস্কি, গোর্কি, ফ্রস্ট প্রমুখ। কিন্তু তাঁদেরকে নোবেল পুরস্কার দেয়া হয় নি। সমাজসেবার চরম উদাহরণ দেখিয়েছেন পাকিস্তানের আব্দুল সাত্তার ইদি। অথচ তাঁকেও নোবেল শান্তি পুরস্কার দেয়া হয় নি। আপনারা অনেকেই হয়তো জানেন যে পল্লিকবি জসিমউদদীনকে বাংলা একাডেমি পুরস্কার দেয়া হয় নি। এখন বাজারে তাঁর সাহিত্য আর কিনতে পাওয়া যায় না।

কালিনারি ইন্ডাস্ট্রিতে এখন রমরমা হলো সার্টিফিকেট আর ক্রেস্ট বাণিজ্য। ১০০ টাকার ক্রেস্ট আর ৩০ টাকার সার্টিফিকেটের জন্য ১০/১৫ হাজার টাকা খরচ করার লোকের অভাব নেই। করোনাকালে অনেকের ফেসবুক ওয়াল ভরা থাকতো সার্টিফিকেটের স্বীকৃতিতে। মনে হতো তারাই ইন্ডাস্ট্রির সব। আমরা তো ‘কুচ ভি নেহিঁ।’

বাংলাদেশের ২/৩টি সংগঠন কালিনারি সেক্টরের নারীদেরকে টার্গেট করে সার্টিফিকেট শপ খুলে বসেছে। সংগঠনের কার্যক্রম শিশু-কিশোর-পর্যটন যাই হোক না কেন, তারা পণ করেছে স্বীকৃতি ও পুরস্কার দিবে কালিনারি সেক্টরকে। এসব সংগঠনের ফেস একজনই। তাদের বাকি মেম্বারদের দেখা মিলে না! কথা বললে মনে হবে কালিনারি সেক্টর আর রন্ধনশিল্পীদের জন্যেই নিবেদিত তাদের কার্যক্রম। ‘ফেকো কড়ি বানাও মাল’ – এটাই তাদের মূলমন্ত্র। এসব কালচার নষ্ট করছে আমাদের স্পিরিট। অকাট মুর্খ আর ধান্দাবাজ কতিপয় মানুষের কারণে নষ্ট হচ্ছে ইন্ডাস্ট্রির ভাবমূর্তি।

পরিশেষে একটা কথাই বলবো, কাজ করে যান। টপ ক্লাস সার্ভিস দিয়ে যান। স্বীকৃতি আসবেই। বড়ো স্বীকৃতি পান নি বলে কিন্তু টলস্টয়রা হারিয়ে যান নি। ধান্দাবাজদের কাছ থেকে সার্টিফিকেট না পেলেও আপনার কোন ক্ষতি হবে না।

লেখক : রন্ধনশিল্পী এবং সংগঠক

Previous articleবঙ্গবন্ধু সেতুর উপর ট্রাক উল্টে রেললাইনে কাঠের গুঁড়ি, ৩ ঘণ্টা ট্রেন চলাচল বন্ধ
Next articleভূঞাপুরে মহিলা’লীগ নেত্রীর মাদক ব্যবসা, অবশেষে বহিস্কার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।