রফিক সুলায়মান: আহমদ ছফা প্রতিদিনই জীবন্ত হয়ে উঠছেন। এটি খুব আনন্দের সংবাদ। তাঁর রচনাবলী আজো সহজলভ্য। প্রজন্ম থেকে প্রজন্মান্তরে তিনি পৌঁছে যাচ্ছেন একজন চির-আধুনিক কথাশিল্পী ও প্রাবন্ধিক হিসেবে। এটা সম্ভব হয়েছে তাঁর অপ্রতিদ্বন্দ্বী উপস্থাপন শৈলীর কারণে।

‘জয় বাংলা’ স্লোগানকে তিনি বলেছিলেন ‘বাংলা ভাষার শ্রেষ্ঠ মহাকাব্য।’ সেই আহমদ ছফাই ‘বঙ্গবন্ধু’ উপাধিকে আপন করে নিতে পারেন নি। ‘দেশবন্ধু’ চিত্তরঞ্জন দাশের প্রতি তাঁর অগাধ শ্রদ্ধা কিংবা বঙ্গবন্ধুর প্রতি বিন্দুমাত্র অশ্রদ্ধা নয়। তিনি চেয়েছিলেন শেখ মুজিবুর রহমানের জন্য অন্য কোন আকর্ষণীয় খেতাব।

লেখক এবং মানুষ হিসেবে তিনি ছিলেন ভয়ডরহীন একজন দৃঢ়চেতা সত্যনিষ্ঠ যোদ্ধা। তিনি দুর্দিনে লেখক হুমায়ূন আহমেদের পরিবারের পাশে দাঁড়িয়েছিলেন। প্রেসিডেন্ট হাউজে সাবেক রাষ্ট্রপতিদের ছবির সারিতে শেখ মুজিবুর রহমানের ছবি নেই কেন জানতে চেয়ে জাস্টিস সাত্তারকে চিঠি লিখেছিলেন। বাংলা একাডেমিতে লেখকদের আসন কেন সচিব-জেনারেলদের পেছনে – এর প্রতিবাদ স্বরূপ তিনি এরশাদের সামনেই আসন ত্যাগ করেছেন। কোন এক কিডন্যাপিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী জড়িত থাকায় তিনি নিজের ঢাবি সনদ ফেরত দেয়ার ইচ্ছে প্রকাশ করেছিলেন।

আহমদ ছফা শিল্পগুরু এস এম সুলতানকে বাংলার মানুষের সঙ্গে পরিচয় করিয়ে দিয়ে একটি জাতীয় দায়িত্ব পালন করেছেন। পঞ্চাশের দশকের পর তিনি প্রায় হারিয়েই গিয়েছিলেন। ফিরে আসেন ৭০ দশকে। আহমদ ছফা তাঁকে আবিষ্কার করেন। একটি প্রবন্ধ লিখেন। এরপর পাঁচ বছর তাঁকে পর্যবেক্ষণ করে লিখেন একটি দীর্ঘ শিল্প-সমালোচনা। পরবর্তী সময়ে এদেশে সুলতান নবমহিমায় বিকশিত হয়েছেন। এমন কী মৃত্যুর ২৮ বছর পরও সুলতান একই ভাবে মহিমান্বিত।

আজই জানলাম যে ‘ওঙ্কার’ উপন্যাসটি তিনি লিখেছিলেন হুমায়ুন আহমেদ এর এক নির্বাক ছোটবোনকে নিয়ে। সেই বোনটি বাক প্রতিবন্ধী ছিলেন। আহসান হাবীবের একটি ইউটিউব ভিডিও থেকে ব্যাপারটি জেনে বিস্মিত হলাম।

ছফা’র হৃদয় ছিলো আকাশের মতো উদার। কলম ছিলো শানিত। আর সাহস ছিলো দুঃসাহসিক।

রফিক সুলায়মান : শিল্প-সমালোচক ও নজরুল অনুরাগী।

Previous articleচাঁপাইনবাবগঞ্জে ৭ দফা দাবি বাস্তবায়নে গণ অনশন কর্মসূচি
Next articleসাম্প্রদায়িক সহিংসতা বন্ধের দাবীতে নোয়াখালীতে গণঅনশন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।