রফিক সুলায়মান: বাংলাদেশের আলোচিত থিয়েটার দল ‘নাট্যকেন্দ্র’ দীর্ঘ বিরতির পর মঞ্চে এনেছে দলের পঞ্চদশ প্রযোজনা ‘পুণ্যাহ’। রচনায় বদরুজ্জামান আলমগীর। নির্দেশনায় অধ্যাপক ড. ইউসুফ হাসান অর্ক।

এবার প্রতিষ্ঠাবার্ষিকীর দিন এর মঞ্চায়ন হলো। অতিথির আসনে বসে দেখলেন নাট্যজন মামুনুর রশীদ সহ আরো কয়েকজন গুণী। নাটক হিসেবে এটি ব্যাকরণভিত্তিক হয়েছে কিনা এ নিয়ে মামুনুর রশীদ রসিকতা করলেও এর বক্তব্য, নির্দেশনা, আবহ সঙ্গীত এবং আলোকায়নের প্রশংসা করেছেন তিনি।

নাটকটি কাঁকড়গাছি নামে একটি গ্রামের আখ্যান। সে গ্রামে জেলে, ডাকাত, ইমাম, বখাটের দল, আরো অনেকে বাস করে। হঠাৎ প্রাকৃতিক দুর্যোগ নেমে আসে। তখন ইমাম ও পুরোত মিলে পাপীর সন্ধানে বের হয়। শেষমেশ পেয়েও যায়। বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে গর্ভবতী হওয়া এক পাপীকে বের করতে সমর্থ হয় বিভিন্ন ধর্মের ঝাণ্ডাধারীগণ।

নাটকটি বদরুজ্জামান আলমগীর রচনা করেছেন, এ কথা আগেই জানিয়েছি। সমসাময়িক থিয়েটারের প্রকরণ এবং নাট্যভাষা সম্পর্কে ব্যাপক অনুধ্যান না থাকলে এরকম একটি মঞ্চনাটক উপহার দেয়া সম্ভব নয়। নির্দেশক ইউসুফ হাসান অর্ক তাঁর সমগ্র প্রজ্ঞা এবং ধ্যান বিনিয়োগ করে দর্শকদের উপহার দিয়েছেন সময়ের সেরা একটি নাটক।

ইমাম চরিত্রে ঝুনা চৌধুরী, ডাকাত চরিত্রে ইকবাল বাবু, মূল নারী চরিত্রে কনার কথা আলাদা করে বলতেই। এটি মিউজিক্যাল ড্রামা। বাদক ও ভোকাল টিমের প্রশংসা না করলে অন্যায় হবে।

টিম পুণ্যাহ এবং নাট্যকেন্দ্রের জন্য শুভকামনা।

রফিক সুলায়মান : শিল্প-সমালোচক ও নজরুল অনুরাগী

 

Previous articleউলিপুরে চুরি করতে গিয়ে প্রাণ গেল চোরের
Next articleসাংবাদিকরা নিউজের সোর্স প্রকাশে বাধ্য নয়: হাইকোর্ট
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।