শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসম্পাদকীয়'তামাক ও তামাক জাতীয় পণ্যের ব্যবহারে সতর্ক হতে হবে'

‘তামাক ও তামাক জাতীয় পণ্যের ব্যবহারে সতর্ক হতে হবে’

ওসমান গনি: মানব সমাজে নেশার জগতে হেরোইন,গাঁজা, ইয়াবাসহ সহ যতনেশা সামগ্রী রয়েছে তার মধ্যে তামাকও একটি নেশার পণ্য। যা সাধারণ মানুষ প্রকাশ্যে ব্যবহার করছে। অন্য নেশা সামগ্রী গুলো বন্ধে সরকারের পক্ষ হতে যে জোড়ালো পদক্ষেপ নেয়া হয় বা হচ্ছে তামাকের ক্ষেত্রে কিন্তু তার দেখা যাচ্ছে না। যার জন্য দেশের সকল শ্রেনীপেশার নারীপুরুষ সবাই এ নেশাটি গ্রহণ করছে। যার কারনে অনেকেই এখন তামাকের নেশায়ও মাদকাসক্ত হয়ে পড়ছে। তাই অন্যান্য নেশার মতো তামাকের নেশা বন্ধেও সরকার কে কঠিন পদক্ষেপ নিতে হবে। তামাক বন্ধে আইন থাকলেও বাস্তবক্ষেত্রে তা বিন্দুমাত্র প্রয়োগ করতে দেখা যায়নি। মাদকের জগতে অতি সহজলভ্য মাদক হলো তামাক। এই মাদকের ব্যবহার অন্যান্য মাদক সামগ্রীর মতোই ব্যবহৃত হচ্ছে বেশী। বেশী হওয়ার কারন একটাই, সেটা হলো আইনের যথার্থ প্রয়োগ না থাকা। জিনিসটা অতি সহজলভ্য ও অন্যান্য মাদকের চেয়ে দাম কম হওয়ার কারনে ছোটবড় সকলে প্রকাশ্যে গ্রহণ করছে।

স্কুল,কলেজ, মাদ্রাসা ও ভার্সিটির ছেলেমেয়েরা অধিকমাত্রায় এ মাদকে জড়িয়ে পড়ছে। আবার অনেকেই তামাকের সিগারেট ও বিড়ির মধ্যে গাঁজা পুড়িয়ে সেবন করছে। তামাকের বিড়ি,সিগারেট অতি সহজলভ্য হওয়ায় মানুষ এব মাধ্যমে গাঁজা সেবন করছে।

তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহার জনস্বাস্থ্যের জন্য হুমকি সত্তেও বাংলাদেশে ৪৩ শতাংশ প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করে, যার মধ্যে ২৩ শতাংশ (২ কোটি ১৯ লক্ষ) ধূমপানের মাধ্যমে তামাক ব্যবহার করে এবং ২৭.২ শতাংশ ধোঁয়াবিহীন তামাক ব্যবহার করে পানের মাধ্যমে জর্দা হিসাবে অনেকেই করে গুল হিসাবে।

ধোঁয়াবিহীন তামাক ব্যবহারের হার নারীদের মধ্যে অনেক বেশি। বাংলাদেশে ১৩ থেকে ১৫ বছর বয়সের প্রায় ৭ শতাংশ কিশোর-কিশোরী তামাকপণ্য ব্যবহার করে যা অত্যন্ত উদ্বেগজনক। বিশ্বের তামাক ব্যবহারকারী দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশে অসংক্রামক রোগের প্রকোপও দিন দিন বেড়ে চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে হৃদরোগের কারণে মৃত্যুর ৩০ শতাংশের, ক্যান্সারে মৃত্যুর ৩৮ শতাংশের, ফুসফুসে যক্ষার কারণে মৃত্যুর ৩৫ শতাংশের এবং অন্যান্য শ্বাসতন্ত্রজনিত রোগে মৃত্যুর ২০ শতাংশের জন্য ধূমপান দায়ী।

তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে চিকিৎসা ব্যয় বহুগুণে বেড়ে গেছে যা দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বিশাল বোঝা। এছাড়া সামাজিক ও অর্থনৈতিকভাবেও দেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ’। তামাক ব্যবহারজনিত রোগে দেশে প্রতিবছর প্রায় ১ লক্ষ মানুষ অকালমৃত্যু বরণ করে। তামাকখাত থেকে সরকার যে পরিমাণ রাজস্ব পায় তামাক ব্যবহারের কারণে অসুস্থ রোগীর চিকিৎসায় সরকারকে স্বাস্থ্যখাতে তার দ্বিগুণ ব্যয় করতে হয়। এভাবে প্রতিবছর হাজার হাজার কোটি টাকা ক্ষতির সম্মুখীন হচ্ছে দেশ। তামাকজনিত ক্ষয়ক্ষতি হিসেব করে দেখা গেছে, প্রতিবছর মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৩ শতাংশ নষ্ট হচ্ছে তামাকের কারণে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৪ সালে পরিচালিত এক জরিপে দেখা গেছে, বিশ্বে সবচেয়ে কম দামে সিগারেট পাওয়া যায় এমন তিনটি দেশের মধ্যে একটি হচ্ছে বাংলাদেশ। এর পরই অবস্থান করছে নেপাল ও মিয়ানমার। ক্যাম্পেন ফর টোব্যাকো ফ্রি কিডস-এর এক প্রস্তাবনাপত্রে দেখা গেছে, বাংলাদেশের তামাকের বর্তমান কর কাঠামো অত্যন্ত জটিল। বলা হয়েছে, সম্পূরক কর (এক্সসাইজ ট্যাক্স), মূল্যে শতাংশ হিসেবে ধার্য রয়েছে। তামাক পণ্যের ধরণ এবং ব্রান্ডভেদে সম্পূরক করের উল্লেখযোগ্য তফাৎ রয়েছে। দামি ব্রান্ডের তুলনায় সস্তা ব্রান্ডের ওপর করের মাত্রা অনেক কম। সিগারেট ক্ষেত্রে স্তরভিত্তিক যে কর কাঠামো বিদ্যমান, যা ভিন্ন ভিন্ন এ্যাড-ভ্যালোরেম কর হিসেবে খুচরা মূল্যস্তরের ওপর ধার্য রয়েছে। বিড়ির ওপর ধার্য কর অত্যন্ত কম এবং তা কেবল সরকার নির্ধারিত ট্যারিফ ভ্যালুর প্রযোজ্য। এদিকে তামাক কোম্পানির কর ফাঁকি ও প্রচারণার কৌশল তামাক নিয়ন্ত্রণকে বাধাগ্রস্ত করছে।

বাজেটকে সামনে রেখে তামাক কোম্পনিগুলো প্রতি বছর সক্রিয় হয়ে ওঠে। তারা বিভিন্নভাবে এনবিআর ও অর্থমন্ত্রণালয়কে প্রভাবিত করার চেষ্টা করে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার এফসিটিসি অনুযায়ী এসব বৈঠক প্রকাশ্যে হওয়ার কথা থাকলেও আমাদের দেশে তা মান্য হয় না। তাদের দাবির পক্ষে এমপিদের কাছ থেকে ডিও লেটার সংগ্রহ করে। গত বাজেট বক্তৃতায় মাননীয় অর্থমন্ত্রীও স্বীকার করেছেন “বিশ্বব্যপী ধূমপান বিরোধী রাষ্ট্রীয় নীতির সাথে সামঞ্জস্য বিধান, তামাকজাত পণ্যের স্বাস্থ্যঝুঁকিহেতু এর ব্যবহার কমিয়ে আনা এবং রাজেস্ব আয় বৃদ্ধি এখাতের একটি বড় চ্যালেঞ্জ”

এমতাবস্থায়, জনস্বাস্থ্য, পরিবেশ ও অর্থনীতির ওপর তামাকের নেতিবাচক প্রভাবের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রীর স্বপ্ন- ‘২০৪০ সালের মধ্যে বাংলাদেশ থেকে তামাকের ব্যবহার সম্পূর্ণভাবে নিমূর্ল করা’ বাস্তবায়নে অবিলম্বে একটি কার্যকর শুল্কনীতি প্রণয়নের প্রস্তাব করছি। মাথাপিছু আয়বৃদ্ধি ও মূল্যস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে কার্যকর শুল্কারোপের মাধ্যমে প্রতিবছর তামাকপণ্যের দাম বাড়াতে হবে যাতে তামাকপণ্য ক্রমশ ক্রয়ক্ষমতার বাইরে চলে যায়। বিড়ির ট্যারিফ ভ্যালু তুলে দিয়ে প্যাকেট প্রতি খুচরা মূল্যের ৪০ শতাংশ পরিমাণ সম্পূরক কর বৃদ্ধি করতে হবে। গুল-জর্দার ক্ষেত্রে ৭০ শতাংশ পরিমাণ সম্পূরক কর বৃদ্ধি করতে হবে। তামাকের ওপর আরোপিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ১ শতাংশ থেকে বৃদ্ধি করে ২ শতাংশ নির্ধারণ করতে হবে। অবিলম্বে তামাকের বিদ্যমান শুল্ক-কাঠামোর পরিবর্তে কার্যকর তামাক শুল্কনীতি প্রণয়ন করতে হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে উদ্যোগী হলে ও এফসিটিসির আলোকে সমন্বিত কার্যক্রম গ্রহণ করলে অবশ্য ২০৪০ সালের মধ্যে তামাকের ব্যবহার নির্মূল সম্ভব।
তামাক ও তামাকের ব্যবহার বন্ধ করতে হলে সরকারের পাশাপাশে দেশের সকল শ্রেনীপেশার মানুষকে সচেতন হতে হবে। বিশেষ করে স্থানীয় পুলিশ প্রশাসন কে কঠোর হতে হবে। স্থানীয়ভাবে পুলিশ প্রশাসন একটু কঠোর হলে তামাক ও তামাকের মতো নেশা বন্ধ করা সম্ভব হবে। স্থানীয়ভাবে তামাক চাষীদের নিয়ে সভাসমাবেশ করে তাদেরকে তামাক চাষে নিরুৎসাহ করতে হবে। বিদেশী তামাক জাতীয় পণ্য আমদানি বন্ধ করতে হবে।

লেখক- ওসমান গনি (সাংবাদিক ও কলামিস্ট)

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments