শনিবার, এপ্রিল ২০, ২০২৪
Homeসম্পাদকীয়বাংলাদেশ কারো রক্তচক্ষুকে ভয় পায় না - রফিক সুলায়মান

বাংলাদেশ কারো রক্তচক্ষুকে ভয় পায় না – রফিক সুলায়মান

স্বঘোষিত বিশ্বমোড়ল আমেরিকা হুমকি আর sanction এর ভয় দেখিয়ে বিশ্বকে তটস্থ করে রেখেছে। প্রথম প্রতি-আক্রমণ করেছিলেন ফিদেল কাস্ত্রো। প্রায় আমেরিকার পেটে বাস করলেও কোনদিন তারা কাস্ত্রোর কেশও স্পর্শ করতে পারে নি। এরপর গাদ্দাফি নিউইয়র্কে জাতিসংঘে ভাষণ দিতে গিয়ে জাতিসংঘের সংবিধান ছুঁড়ে ফেলে বলেছিলেন, এই ভবন এখানে কেন? এটি তৃতীয় বিশ্বের কোন দেশে হওয়া উচিত।

প্রতি-আক্রমণ হয়েছে ইরাকে, আফগানিস্তানে, ভিয়েতনামে। আমেরিকা মেরেছে, মার খেয়েছেও অনেক। ভেগেছে। জান নিয়ে পালিয়েছে। এখন আমেরিকার মদদপুষ্ট ইউক্রেন রাশিয়ার কাছে নিত্য লাথি খাচ্ছে।

রবার্ট মুগাবের আমেরিকা বিরোধী বক্তব্যগুলো পড়লে আপনি হাসি আটকাতে পারবেন না। ওবামা যখন same-sex বিয়ের অনুমোদন দিয়েছিলেন তখন মুগাবে বলেছিলেন, ‘since President Obama endorses same-sex marriage, advocates homosexual people, and enjoys an attractive countenance – thus if it becomes necessary, I shall travel to Washington, DC, get down on my knee, and ask his hand.’ তিনি আমেরিকা যাবেন এবং ওবামার হাত প্রার্থনা করবেন।

কিন্তু আমার মনে হয় মার্কিন প্রশাসনকে এবং মার্কিন বিদেশ নীতিকে স্পষ্টভাবে বৃদ্ধাঙ্গুলি দেখাতে পেরেছেন একজন নারী সরকার-প্রধান। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ প্রশ্নে মার্কিন ভিসানীতির বিষয় তিনি জেনেছিলেন ২ মে। এরপরই পিটার হাসের সিকিউরিটি হ্রাস করে বাংলাদেশ সরকার। এর প্রতিক্রিয়া কতোটা কী হবে সহজেই অনুমেয় ছিলো। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাথানত করেন নি। ‘চিত্ত যেথা ভয়শূন্য উচ্চ যেথা শির!’

বাংলাদেশ প্রশ্নে আমেরিকা ৭১ থেকেই একের পর এক বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে আসছে। মুক্তিযুদ্ধের সময় মার্কিন কূটনীতিক আর্চার কে ব্লাড যুদ্ধ সম্পর্কিত যে সব প্রতিবেদন পাঠিয়েছিলেন মার্কিন হেডকোয়ার্টারে; সেগুলো আমলে না নিয়ে নিক্সন-কিসিঞ্জার আমলে নিয়েছিলেন পাকিস্তানি জেনারেলদের প্রতিবেদনগুলো। আজকের মানবতার ফেরিওয়ালারা বাংলাদেশে সংঘটিত পাকবাহিনীর গণহত্যাকে সেদিন কিছুই মনে করে নি। ৭০ ও ৮০’র দশকে ল্যাটিন আমেরিকার বামপন্থী সরকারগুলোকে কী নৃশংসভাবে ক্ষমতাচ্যুত করেছে! আরব বসন্তের নামে মধ্যপ্রাচ্যকে তছনছ করেছে। নোবেল পুরস্কার, কংগ্রেশনাল মেডেল ইত্যাদির কলা দেখিয়ে যুগে যুগে কতিপয় তল্পিবাহক তৈরী করেছে আমেরিকা! বারাক ওবামা, মালালা ইউসুফজাঈ, শিরিন এবাদী, নাদিয়া মুরাদ – এদের নোবেলপ্রাপ্তির রহস্য কী!

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে দিয়েছেন স্বাধীন দেশ, মানচিত্র এবং পতাকা; আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদেরকে শিখিয়েছেন আত্মমর্যাদাশীল জাতি হিসেবে মাথা উঁচু করে বাঁচতে। কারো হুমকিধামকি আর রক্তচক্ষুকে ভয় পাওয়ার দিন শেষ।

লেখক – রফিক সুলায়মান (সাংবাদিক ও কলামিস্ট)

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments